বিজ্ঞাপন

জাপা নেতা মোরশেদ ও তার স্ত্রীর নামে দুদকের মামলা

January 10, 2018 | 4:30 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: বেসিক ব্যাংক থেকে নেওয়া ঋণের ২৭৫ কোটি টাকা আত্মসাতের অভিযোগে জাতীয় পার্টির ভাইস চেয়ারম্যান মোরশেদ মুরাদ ইব্রাহিম ও তার স্ত্রী সংসদ সদস্য মাহজাবীন মোরশেদের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

চট্টগ্রামের ডবলমুরিং থানায় বুধবার দুপুরে মামলা দু’টি দায়ের করেন দুদক কেন্দ্রীয় কার্যালয়ের সহকারী পরিচালক সিরাজুল হক। দুই মামলায় বেসিক ব্যাংকের দুই কর্মকর্তাসহ ৫ জনকে আসামি করা হয়েছে। দুদকের প্রধান কার্যালয়ের উপ-পরিচালক ও জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টচার্য্য সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

দুদক সূত্র জানায়, মামলার আসামিরা হলেন— জাতীয় পার্টির কেন্দ্রীয় নির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান মোরশেদ মুরাদ ইব্রাহিম ও তার স্ত্রী জাতীয় সংসদের সংরক্ষিত আসনের সদস্য মাহজাবীন মোরশেদ, বেসিক ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এ কে এম সাজেদুর রহমান ও কাজী ফখরুল ইসলাম এবং আইজি নেভিগেশন লিমিটেডের পরিচালক সৈয়দ মোজাফফর হোসেন।

বিজ্ঞাপন

মাসলার অভিযোগে বলা হয়, আসামিরা ২০১০ সাল থেকে পরবর্তী সময়ে এলসি খোলার নামে এবং ঋণ হিসেবে এসব অর্থ নেওয়া হলেও তা পরিশোধ করেনি। এ ছাড়া ঋণের বিপরীতে তাদের উল্লেখ বরার মতো কোনো মর্টগেজ ছিল না।

১৩৪ কোটি ৯৩ লাখ টাকা আত্মসাতের মামলার আসামি মোরশেদ মুরাদ ইব্রাহিম ক্রিস্টাল স্টিল অ্যান্ড শিপ ব্রেকিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক। তিনি বেসিক ব্যাংকের আগ্রাবাদ শাখা থেকে ওই ঋণের আবেদন করেছিলেন। এই মামলার আরেক আসামি বেসিক ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এ কে এম সাজেদুর রহমান।

অন্যদিকে অপর মামলায় ১৪১ কোটি ৫ লাখ টাকা আত্মসাতের অভিযোগে  আসামি করা হয়েছে সংসদ সদস্য  মাহজাবীন মোরশেদকে। তিনি আইজি নেভিগেশন নামের একটি প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে ঋণের আবেদন করেছিলেন। এই মামলার অন্য দুই আসামি হলেন আইজি নেভিগেশন লিমিটেড পরিচালক সৈয়দ মোজাফফর হোসেন ও বেসিক ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক কাজী ফখরুল ইসলাম।

বিজ্ঞাপন

সারাবাংলা/এটি/জিএস/আইজেকে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন