বিজ্ঞাপন

তৃতীয় দিনে বৈধতা পেল যাদের মনোনয়নপত্র

December 8, 2018 | 2:06 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: নির্বাচন কমিশনে (ইসি) তৃতীয় দিনের মতো মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে প্রার্থীদের করা আপিল শুনানি চলছে। এদিন দুপুর সোয়া ১টা পর্যন্ত মোট ৮৩ জনের শুনানি হয়েছে। এর মধ্যে ৩৫ জন বৈধতা পেয়েছেন, আরও ৪১ জনের মনোনয়নপত্র বাতিল এবং ৭ জনের আপিল শুনানি স্থগিত করা হয়েছে।

বিকেলের মধ্যে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমানউল্লাহ আমান, বিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরী, গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু, মুক্তিযুদ্ধবিষয়ক গবেষক ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আফসান চৌধুরীসহ প্রায় এক ডজন হেভিওয়েট প্রার্থীর করা আপিল ইসির নিষ্পত্তির তালিকায় রয়েছে।

শনিবার (৮ ডিসেম্বর) সকাল ১০টায় রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে প্রার্থীদের মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আপিল শুনানি শুরু হয়। দুপুর সোয়া ১টা পর্যন্ত মোট ৮৩ জন প্রার্থী তাদের মনোনয়নপত্রের বৈধতা পেয়েছেন।

বিজ্ঞাপন

দুপুর সোয়া ১টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত আপিল শুনানি মূলতবি রাখা হয়েছিল। বিকেল ৩টা থেকে আবার শুনানি শুরু হয়।

আপিলে যারা বৈধতা পেয়েছেন তারা হলেন, বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ও তার স্ত্রী মহিলা দলের কেন্দ্রীয় সভাপতি ঢাকা-৯ আসনে দলের মনোনীত প্রার্থী আফরোজা আব্বাস। সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও বিএনপি নেতা এম মোরশেদ খান ও আওয়ামী লীগ নেতা সাইমুম সরোয়ার এবং বিএনপি’র সাবেক নেতা ব্যারিস্টার নাজমুল হুদা।

অন্যদিকে ঢাকা-২ আসনে বিএনপি মনোনীত প্রার্থী দলের যুগ্ম মহাসচিব আমানউল্লাহ আমান ও কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকীর মনোনয়নপত্র আপিল আবেদন খারিজ করছে ইসি।

বিজ্ঞাপন

কাদের সিদ্দিকী

প্রার্থিতা ফিরে পেয়েছে গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মোহসিন মন্টু। আপিল শুনানিতে তার মনোনয়ন পত্রও বৈধ ঘোষণা করে ইসি। ঢাকা-৭ আসন ঐক্যফ্রন্টের প্রার্থী তিনি।

আপিল শুনানির তৃতীয় দিনে (শনিবার) সারাদিনে ২৩৩ জন প্রার্থীর আপিল নিষ্পত্তি হবে। এর আগে, গত বৃহস্পতিবার ও শুক্রবার এই দুইদিনে ৩১০ জন প্রার্থীর আপিল নিষ্পত্তি করা হয়। এর মধ্যে প্রথমদিনে ১৬০ জনের আবেদনের শুনানি শেষে ৮১ জন তাদের প্রার্থীতা ফিরে পান ও ৭৭ জনের আবেদন নামঞ্জুর করা হয়। সেইসঙ্গে দুই জন প্রার্থীর আবেদন স্থগিত রাখা হয়। দ্বিতীয় দিনে ১৫০ জনের আপিল শুনানি শেষে ৮৪ জনকে বৈধতা দেওয়া হয়, ৫৯ জনের প্রার্থীতা বাতিল এবং ৭ জনের স্থগিত রাখা হয়।

সারাবাংলা/জিএস/জেএএম/এটি

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন