বিজ্ঞাপন

ইভিএমের ৬ আসনে প্রার্থী ৪৮ জন, ভোটার ২১ লাখ ২৪ হাজার

December 14, 2018 | 11:17 am

।।গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: আসছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৬টি সংসদীয় আসনে ৪৮ জন প্রার্থী ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটে অংশ নিচ্ছেন। এই ৬টি আসনে ২১ লাখ ২৪ হাজার ৫৪৪ জন ইভিএম ভোট দিবেন। এসব আসনের ৮৪৫টি কেন্দ্রের ৫ হাজার ৩৮টি ভোট কক্ষে ইভিএম থাকবে। আসন ছয়টি হলো- ঢাকা-৬, ঢাকা-১৩, চট্টগ্রাম-৯, রংপুর-৩, খুলনা-২ এবং সাতক্ষীরা-২। এই ৬টি আসনের ৩টিতে বর্তমানে আওয়ামী লীগ ও বাকি ৩টিতে জাতীয় পার্টির এমপি রয়েছেন।

আসছে একাদশ সংসদে ইভিএমে ভোট হওয়া আসনগুলোর মধ্যে রংপুর-৩ আসনে প্রার্থী ৯ জন, খুলনা-২ আসনে প্রার্থী ৭ জন, সাতক্ষীরা – ২ এ প্রার্থী ৬ জন, ঢাকা-৬ প্রার্থী ৮ জন, ঢাকা-১৩ তে ১০ জন এবং চট্রগ্রাম-৯ এ প্রার্থী ৮ জনসহ ৬টি আসনে মোট প্রার্থী ৪৮ জন।

এর আগে গত ২৬ নভেম্বর দৈবচয়নের মাধ্যমে সারাদেশের ৪৮টি আসন থেকে ৬টি আসন চূড়ান্ত করা হয়েছে। এর মধ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ৭টি আসন থেকে ১টি, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ৭টি আসন থেকে ১টি, চট্টগ্রাম সিটি করপোরেশন থেকে ১ টি, বাকি ১০ সিটি করপোরেশন থেকে ২ টি এবং ২১ টি জেলা সদর থেকে ১টি আসন দৈবচয়নের মাধ্যমে ইভিএম ব্যবহার করার জন্য বেছে নেয়া হয়।

বিজ্ঞাপন

এ ব্যাপারে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, সেনাবাহিনীর টেকনিক্যাল কোরের সদস্যরা এবং নির্বাচন কমিশনের দক্ষ লোকজন ইভিএম পরিচালনা করবেন।

ইসি সূত্র জানায়, ইভিএম’র প্রতিটি ভোট কক্ষে একটি করে ইভিএম থাকবে। কোনো ধরনের ত্রুটি দেখা গেলে ‘স্ট্যান্ডবাই’থাকবে তিনটি করে ইভিএম। সাধারণত প্রতিটি কেন্দ্রে গড়ে ৬টি ভোটকক্ষ থাকবে, আর প্রতিটি ভোট কক্ষে গড়ে ৪০০ থেকে ৫০০ জন ভোটারের জন্য একটি ইভিএম ব্যবহার করা হবে। সে হিসেবে ৬টি আসনে সাড়ে চার হাজার ইভিএম লাগবে। তবে, ইভিএম এ কোনো ক্রটি দেখা দিলে তা মোকাবেলায় বিকল্প হিসেবে চাহিদার দ্বিগুণ পরিমাণ ইভিএম প্রস্তুত রাখা হবে।

ইভিএমে ভোট হবে এমন ৬টি আসনে বর্তমান এমপি ইভিএমের মাধ্যমে ভোট হচ্ছে এমন ৬টি আসনে বর্তমানের আওয়ামী লীগের ৩ এমপি ও জাতীয় পার্টির ৩ জন এমপি রয়েছেন। এর মধ্যে ঢাকা-১৩ আসনে আওয়ামী লীগের জাহাঙ্গীর কবির নানক, ঢাকা-৬ আসনে জাপার কাজী ফিরোজ রশীদ, রংপুর-৩ আসনে জাপার রওশন এরশাদ, চট্টগ্রাম-৯ আসনে জাতীয় পার্টির জিয়াউদ্দন আহমেদ বাবলু, সাতক্ষীরা-২ আওয়ামী লীগের মীর মোস্তাক আহমেদ রবি, খুলনা-২ আসনে আওয়ামী লীগের মিজানুর রহমান।

বিজ্ঞাপন

অন্যদিকে, ইভিএম’র ৬টি আসনের মধ্যে ঢাকা-৬ আসনে মহাজোটের জাতীয় পার্টি থেকে প্রার্থী কাজী ফিরোজ রশীদ, ঢাকা-১৩ আসনে আওয়ামী লীগের জাহাঙ্গীর কবির নানক এর পরিবর্তে সাদেক খান মনোনয়ন পেয়েছেন। অন্যদিকে, চট্টগ্রাম-৯, মহাজোট থেকে জাতীয় পার্টির জিয়াউদ্দীন আহমেদ (বাবলু) এমপি থাকলেও এবার আওয়ামী লীগ থেকে মহিবুল হাসান চৌধুরী নওফেল মনোনয়ন পেয়েছেন। রংপুর-৩ আসনের মহাজোট ও জাতীয় পার্টির এমপি হুসেইন মুহাম্মদ এরশাদ। খুলনা-২ আওয়ামী লীগের বর্তমান এমপি মুহাম্মদ মিজানুর রহমান এর পরিবর্তে মনোনয়ন পেয়েছেন শেখ জুয়েল। সাতক্ষীরা-২ আসনে মীর মোস্তাক আহমেদ রবি ।

ইভিএম এলাকায় মোট ভোটার ও কেন্দ্রসংখ্যা ৬টি সংসদীয় আসনে এবার ৮৪৫ কেন্দ্রের বিপরীতে ৫ হাজার ৩৮ ভোটকক্ষ রয়েছে। এর মধ্যে ঢাকা-৬ আসনে মোট ভোটার ২ লাখ ৬৯ হাজার ৩১৫ জন, এর মধ্যে পুরুষ ১ লাখ ৪৩ হাজার,১০৭ জন, মহিলা ১ লাখ ২৬ হাজার ২০৮ জন। ঢাকা-১৩ আসনে মোট ভোটার ৩ লাখ ৭২ হাজার ৭৭৫ জন, পুরুষ ১ লাখ ৯২ হাজার ৬০৭ জন, মহিলা ১ লাখ ৮০ হাজার ১৬৮ জন। চট্টগ্রাম-৯ আসনে ভোটার সংখ্যা ৩ লাখ ৯০ হাজার ৪৩১ জন, পুরুষ ২ লাখ ৪ হাজার ২০৬ জন, মহিলা ১ লাখ ৮৬ হাজার ২২৫ জন। রংপুর-৩ আসনে মোট ভোটার ৪ লাখ ৪১ হাজার ৬৭ জন, পুরুষ ২ লাখ ২১ হাজার ১০৯ জন, মহিলা ২ লাখ ২০ হাজার ৫৬২ জন। খুলনা-২ আসনে ভোটার সংখ্যা ২ লাখ ৯৪ হাজার ১১৬জন, পুরুষ ১ লাখ ৪৬ হাজার ৭৪৫ জন, মহিলা ১ লাখ ৪৭ হাজার ৩৭১ জন।। সাতক্ষীরা-২ আসনে মোট ভোটার ৩ লাখ ৫৬ হাজার ২৪৬ জন, পুরুষ ১ লাখ ৭৭ হাজার ২৭৮ জন, মহিলা ১ লাখ ৭৮ হাজার ৯৬৮ জন।

উল্লেখ্য, আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল ২৮ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হয় ২ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহার শেষ দিন ৯ডিসেম্বর। আর প্রতীক বরাদ্দ দেয়া হয় ১০ ডিসেম্বর।

সারাবাংলা/জিএস/জেএএম

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন