বিজ্ঞাপন

পশ্চিম জেরুজালেমকে ইসরাইলের রাজধানী স্বীকৃতি অস্ট্রেলিয়ার

December 15, 2018 | 10:44 am

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এক ঘোষণায়, পশ্চিম জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছেন। একই সঙ্গে অস্ট্রেলিয়া পূর্ব জেরুজালেমকে রাজধানী ঠিক করে একটি ফিলিস্তিনি রাষ্ট্র গঠনকেও প্রতিও সমর্থন জানিয়েছে । খবর বিবিসির।

মরিসন জানান, রাজধানীর স্বীকৃতি দেওয়া হলেও যতদিন না ফিলিস্তিনের সঙ্গে ইসরাইলের কোন শান্তি চুক্তি স্বাক্ষরিত হচ্ছে ততদিন দেশটিতে অস্ট্রেলিয়ার দূতাবাস তেল আবিব থেকে পশ্চিম জেরুজালেমে সরিয়ে নেওয়া হবে না।

উল্লেখ্য, ইসরাইল ও ফিলিস্তিনিদের মধ্যে জেরুজালেম একটি বিরোধিতামূলক স্থান। উভয়ই পবিত্র স্থানটিকে তাদের রাজধানী হিসেবে দেখে।

বিজ্ঞাপন

গত বছরের আগ পর্যন্ত অন্য কোন দেশই জেরুজালেমকে এককভাবে কোন দেশের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়নি। কিন্তু গত বছর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তেল আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেন ও জেরুজালেমকে ইসরাইলের রাজধানীর স্বীকৃতি দেন। এই পদক্ষেপের জন্য আন্তর্জাতিক মহলে তীব্র সমালোচনার শিকার হন তিনি।

স্থানীয় সময় শনিবার (১৫ ডিসেম্বর) সিডনিতে মরিসন বলেন, অস্ট্রেলিয়া এখন পশ্চিম জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছে। এখানে ইসরাইলের পার্লামেন্ট নেসেট ও সরকারের অন্যান্য গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান স্থাপিত রয়েছে।

তিনি বলেন, আমরা পশ্চিম জেরুজালেমে আমাদের দূতাবাস স্থানান্তর করবো। কিন্তু সেটা চূড়ান্ত অবস্থান নির্ধারণের পর।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, অস্ট্রেলিয়া গত অক্টোবরেই পশ্চিম জেরুজালেমকে ইসরাইলের রাজধানীর স্বীকৃতি দেওয়া হবে এমনটা জানিয়েছিল। ইসরাইলে তাদের এ ঘোষণার ভূয়সী প্রশংসা করলেও ফিলিস্তিনিরা এই সিদ্ধান্তের তীব্র সমালোচনা করে।

মরিসনের পূর্বসূরি ম্যালকম টার্নবুল জেরুজালেমকে ইসরাইলের রাজধানীর স্বীকৃতি দেওয়ার বিরোধী ছিলেন। এদিকে যুক্তরাষ্ট্রের পরে গুয়াতেমালা ও প্যারাগুয়ে ঘোষণা দিয়েছিল তারাও জেরুজালেমকে ইসরাইলের রাজধানীর স্বীকৃতি দেবে। তবে পরবর্তীতে তারা সে ঘোষণা প্রত্যাহার করে।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন