বিজ্ঞাপন

গতবার ১৫৩, এবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় কেউ নেই

December 15, 2018 | 2:19 pm

।। গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনে ১৫৩ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। তবে এবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় কোনো এমপি নির্বাচিত হওয়ার সুযোগ নেই।

নির্বাচন কমিশন সূত্র সারাবাংলাকে জানিয়েছে, গত ৯ ডিসেম্বর প্রার্থীদের মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ছিল। ওইদিন পর্যন্ত ৩০০ আসনের সবকটিতে একাধিক প্রার্থী রয়েছে। ফলে এবার বিনাপ্রতিদ্বন্দ্বিতায় কেউ নির্বাচিত হওয়ার সুযোগ পাচ্ছেন না।

ইসির তথ্য মতে, এ পর্যন্ত বাংলাদেশে ১০টি সংসদ সদস্য নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। আগের ১০টি সংসদের মধ্যে প্রথম, দ্বিতীয়, চতুর্থ, ষষ্ঠ ও দশম এই পাঁচটি সংসদে মোট ২৪২ জন সংসদ সদস্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। অন্যদিকে তৃতীয়, পঞ্চম, সপ্তম, অষ্টম, নবম ও একাদশ এ ছয়টি সংসদে কোনো সংসদ সদস্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হননি।

বিজ্ঞাপন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগের ১০ টি সংসদের মধ্যে পাঁচটিতে ২৪২ জন সংসদ সদস্য ভোটের আগে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।এদের মধ্যে প্রথম সংসদে ১১ জন, দ্বিতীয় সংসদেও ১১ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। প্রথম সংসদের ১১ জন আওয়ামী লীগের, পরের সংসদের ১১ জন বিএনপি থেকে ভোটের আগেই নির্বাচিত হন।

চতুর্থ সংসদে ১৮ জন সংসদ সদস্য জাতীয় পার্টি থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। আর ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি ষষ্ঠ সংসদে ৪৯ জন সংসদ সদস্য বিএনপি থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

সর্বশেষ ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম সংসদে ১৫৩ জন সংসদ সদস্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। এদের অধিকাংশ আওয়ামী লীগের। তবে বেশ কয়েকজন জাতীয় পার্টির সংসদ সদস্য রয়েছেন।

বিজ্ঞাপন

আগের ১০টি সংসদে কোন দল ক্ষমতায় ছিল: গত দশটি সংসদ নির্বাচনে ঘুরেফিরে তিনটি রাজনৈতিক দল ক্ষমতায় আসে। আওয়ামী লীগ ও বিএনপি চারবার করে মোট আটবার এবং জাতীয় পার্টি দুইবার সরকার গঠন করেছে। এর মধ্যে আওয়ামী লীগ প্রথম, সপ্তম, নবম ও দশম সংসদে এবং বিএনপি দ্বিতীয়, পঞ্চম, ষষ্ট ও অষ্টম সংসদে জয়লাভ করে। অন্যদিকে জাতীয় পার্টি তৃতীয় ও চতুর্থ সংসদ নির্বাচনে বিজয়ী হয়।

পাঁচটি সংসদ মেয়াদ পূর্ণ করতে পারেনি : বাংলাদেশে প্রথম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয় ১৯৭৩ সালের ৭ মার্চ। সর্বশেষ দশম সংসদ নির্বাচন হয় ২০১৪ সালের ৫ জানুয়ারি। প্রতিটি সংসদের মেয়াদ পাঁচ বছর হলেও ১০টি সংসদের মধ্যে ৫টি সংসদ মেয়াদ পূর্ণ করতে পারেনি। রাজনৈতিক অস্থিরতাসহ বিভিন্ন কারণে ৫টি সংসদ মেয়াদ শেষ করতে পারেনি। মেয়াদ শেষ করতে না পারা সংসদের মধ্যে রয়েছে প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ এবং ষষ্ঠ সংসদ। তবে পঞ্চম, সপ্তম, অষ্টম, নবম ও দশম সংসদ তার মেয়াদকাল পূরণ করতে পেরেছে।

কোন নির্বাচনে কত ভোট পড়েছে: বাংলাদেশের সংসদ নির্বাচনগুলোর মধ্যে সবচেয়ে বেশি ভোট পড়েছে ২০০৮ সালে অনুষ্ঠিত অষ্টম সংসদ নির্বাচনে। এই নির্বাচনে ৮৭ শতাংশ ভোট পড়ে। অন্যদিকে সবচেয়ে কম ভোট পড়েছে ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিত চতুর্থ সংসদ নির্বাচনে। এতে ভোট পড়ে ২৬.৫ শতাংশ। এছাড়াও প্রথম সংসদ ৫৪.৯ শতাংশ, দ্বিতীয় সংসদ ৫১.৩ শতাংশ, তৃতীয় সংসদ ৬১.৩ শতাংশ, চতুর্থ সংসদ ৫২.৫ শতাংশ, পঞ্চম সংসদ ৫৫.৪ শতাংশ। অন্য দিকে সপ্তম সংসদে ৭৫.৪৯ শতাংশ, অষ্টম সংসদে ৭৫ শতাংশ এবং দশম সংসদে প্রায় ৪০ শতাংশ ভোট পড়েছে।

সারাবাংলা/জিএস/একে

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন