বিজ্ঞাপন

নৌকায় সয়লাব ঢাকার ৮ ও ৯ আসন, নেই ধানের শীষ

December 15, 2018 | 9:54 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: প্রতীক বরাদ্দের পাঁচদিন পেরিয়ে গেলেও ঢাকা-৮ ও ৯ সংসদীয় আসনে প্রচার-প্রচারণায় প্রধান দুই দল আওয়ামী লীগ-বিএনপি সমতায় আসতে পারেনি। এই দুই আসন নৌকার ব্যানার-পোস্টারে সয়লাব হয়ে গেলেও ধানের শীষের পোস্টার-ব্যানার চোখে পড়ছে না।

ঢাকা-৮ আসনটি মতিঝিল, শাহজাহানপুর, পল্টন, শাহবাগ তথা ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ০৮, ০৯, ১০, ১১, ১২, ১৩, ১৯, ২০, ২১ নং ওয়ার্ড নিয়ে গঠিত। এ আসনে নৌকার প্রার্থী হয়েছেন মহাজোটের শরিক ওয়ার্কাস পার্টির সভাপতি রাশেদ খান মেনন এবং ধানের শীষের প্রার্থী হয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

বিজ্ঞাপন

২০০৮ সালে অনুষ্ঠিত সর্বশেষ অংশগ্রহণমূলক নির্বাচনে এ আসন থেকে নৌকা প্রতীক নিয়ে জিতেছিলেন রাশেদ খান মেনন। তিনি পেয়েছিলেন ৯৭ হাজার ৮৪১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষের প্রার্থী হাবিব-উন-নবী খান সোহেল পেয়েছিলেন ৬৩ হাজার ৮৬০ ভোট।

এবার প্রার্থী বদল করে মির্জা আব্বাসকে দাঁড় করিয়েছে বিএনপি। কিন্তু বিএনপির এই হেভিওয়েট প্রার্থী প্রচার-প্রচারণায় নৌকার থেকে এখন পর্যন্ত অনেকটাই পিছিয়ে রয়েছেন। গোটা নির্বাচনী এলাকা মতিঝিল, শাহজাহানপুর, পল্টন ও শাহবাগ ঘুরে তার কোনো পোস্টার, ব্যানার বা নির্বাচনী ক্যাম্প চোখে পড়েনি।

শুক্রবার (১৪ ডিসেম্বর) মতিঝিলে মোহামেডান স্পোটিং ক্লাবসংলগ্ন লেন এবং এর আশাপাশের গলিতে সরেজমিনে দেখা যায় পাটের রশিতে ঝুলিয়ে রাখা নৌকার পোস্টারে সয়লাব হয়ে আছে। ঢাকা-৮ আসনে মহাজোট প্রার্থী রাশেদ খান মেননের ছবি সংবলিত এসব পোস্টার প্রতিটা সড়কের মাথার ওপর শোভা পাচ্ছে।

বিজ্ঞাপন

এছাড়া বাংলাদেশ ব্যাংকের পেছনের অংশ পশ্চিম কমলাপুর, আরামবাগ, দিলকুশা এলাকাও নৌকার পোস্টারে ছেয়ে গেছে। আর বাইতুল মোকাররম এলাকায় নৌকার পোস্টারের পাশাপাশি ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের প্রার্থী আবুল কাশেমের হাতপাখা’র পোস্টারও চোখে পড়েছে।

কিন্তু আওয়ামী লীগের প্রধান প্রতিপক্ষ বিএনপির দলীয় প্রতীক ধানের শীষের কোনো পোস্টার এসব এলাকায় দেখা যায়নি। ধানের শীষের প্রার্থী মির্জা আব্বাসের কোনো নির্বাচনী ক্যাম্পও চোখে পড়েনি ঢাকা-৮ নির্বাচনি এলাকায়।

অবশ্য বিএনপি সমর্থকরা বলছেন, ধানের শীষের পোস্টার বা ক্যাম্প করতে দিচ্ছে না প্রতিপক্ষ প্রার্থীর কর্মী সমর্থকরা। তাদের অভিযোগ পোস্টার তো দূরের কথা ঘর থেকেই বের হতে পারছেন না তারা। যদিও এই বক্তব্যের পক্ষে কোনো ঘটনাকে উদাহরণ হিসেবে উপস্থাপন করতে পারেননি তারা।

দৈনিকবাংলা মোড়ের চায়ের দোকানি আব্দুস সাত্তার সারাবাংলাকে বলেন, ‘ধানের শীষের পোস্টার লাগাতে আসেনি— বাধা দেওয়ার ঘটনা ঘটবে কী করে? এলাকায় নৌকার পোস্টার-ই কেবল টাঙানো হচ্ছে। পুরো রাস্তায় নৌকা আর নৌকা।’

বিজ্ঞাপন

পোস্টার না টাঙানোর বিষয়টি জানতে চাইলে ধানের শীষের প্রার্থী মির্জা আব্বাস সারাবাংলাকে বলেন, ‘যেখানে প্রচার-প্রচারণা চালাতে গেলে হামলার শিকার হচ্ছি, সেখানে পোস্টার লাগানোর সুযোগ কই। প্রার্থীকেই তারা আক্রমণ করছে! সমর্থকরা পোস্টার লাগাতে গেলে কী ঘটনা ঘটবে—একবার ভেবে দেখুন।’

ঢাকা-৮ আসনের মতো ঢাকা-৯ আসনেও নেই ধানের শীষের কোনো পোস্টার। এই আসনে মির্জা আব্বাসের স্ত্রী আফরোজা আব্বাস ধানের শীষের প্রার্থী হয়েছেন। এখানে নৌকার প্রার্থী বর্তমান সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী।

ঢাকা-৯ আসনটি খিলগাঁও ও সবুজবাগ থানাধীন নাসিরাবাদ ইউনিয়ন, দক্ষিণগাঁও ইউনিয়ন ও মাণ্ডা ইউনিয়ন এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ০১, ০২, ০৩, ০৪, ০৫, ০৬ ও ০৭ নং ওয়ার্ড নিয়ে গঠিত। এটি জাতীয় সংসদের ১৮২ নম্বর আসন।

২০০৮ সালে অনুষ্ঠিত সর্বশেষ প্রতিদ্বন্দ্বীতামূলক নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী সাবের হোসেন চৌধুরী ১৭৯,৭৫৬ ভোট পেয়ে বিজয়ী হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মহিলা দলের সাবেক সাধারণ সম্পাদক শিরিন সুলতানা পান ৯২ হাজার ২২৭ ভোট।

বিএনপি এবার প্রার্থী পরিবর্তন করে মহিলা দলের বর্তমান সভাপতি আফরোজা আব্বাসকে ধানের শীষ প্রতীক দিয়েছে। কিন্তু এখন পর্যন্ত নির্বাচনী এলাকায় আফরোজা আব্বাসের কোনো পোস্টার, ক্যাম্প বা মিছিল মিটিং চোখে পড়েনি।

তবে এসব এলাকায় প্রচারণার প্রথম দিন থেকেই নৌকা প্রতীকের পোস্টারে ছেয়ে গেছে। মুগদা, মাণ্ডা, সবুজবাগ, বাসাবো, খিলগাঁও এলাকা ঘুরে দেখা গেছে সড়কের উপরে পাটের রশি দিয়ে হাজার হাজার নৌকার পোস্টার টাঙানো হয়েছে। সাবের হোসেন চৌধুরীর ছবি সম্বলিত এসব পোস্টারে আশপাশে নেই অন্য কোনো প্রার্থীর পোস্টার।

শুধু পোস্টার নয়, আওয়ামী লীগের বিভিন্ন ওয়ার্ড এবং ইউনিট কার‌্যালয়ে রীতিমতো ভোটের আমেজ। সারাদিন নেতাকর্মী ভিড় করছেন সেখানে। ওয়ার্ড এবং ইউনিট কার্যালয় থেকেই প্রতিদিনের ক্যাম্পেইন সিডিউল তৈরি করে মহল্লায় মহল্লায় গণসংযোগ করেছন তারা।

মুগদা বড় মসজিদ সংলগ্ন স্থানীয় আওয়ামী লীগ কার্যালয়ে কথা হয় নৌকা সমর্থক আব্দুল আজীজের সঙ্গে। সারাবাংলাকে তিনি বলেন, ‘পোস্টার লাগানো নিয়ে এ এলাকায় কাউকে বাধা দেওয়া হয়নি। মূলত ধানের শীষের সমর্থকরা স্বেচ্ছায় নির্বাচনি কর্মকাণ্ড থেকে বিরত রয়েছেন।’

উত্তর মুগদার ১০ নং হোল্ডিংয়ের সিকিউরি গার্ড ধানের শীষের সমর্থক আব্দুস সাত্তার সারাবাংলাকে বলেন, ‘ধানের শীষের পোস্টার টাঙাতে দিচ্ছে না। টাঙালেও ছিড়ে ফেলছে।’ তবে কখন কোথায় পোস্টার ছেঁড়া হয়েছে— সে ব্যাপারে সুনির্দিষ্ট করে কিছু বলতে পারেননি আব্দুস সাত্তার।

সারাবাংলা/এজেড/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন