বিজ্ঞাপন

বাংলা শিখছেন রোডস!

December 16, 2018 | 8:28 pm

।। স্পোর্টস করেসপন্ডেন্ট।।
ঢাকা: লঙ্কান চন্ডিকা হাথুরিসিংহে যাওয়ার পর বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান কোচের দায়িত্ব পাওয়া স্টিফ রোডসের হাত ধরে টাইগাররা খেলছে দুর্দান্ত। নিজের দায়িত্ব আরও ভালোভাবে পালন করতে এবার বাংলা শিখছেন। তাতে করে খেলোয়াড়দের সঙ্গে কোচের বোঝাপড়ার বিষয়টা আর সাবলীল হবে বলে জানান এই ইংলিশ কোচ।

বিজ্ঞাপন

ভাষা যাতে খেলোয়াড় ও কোচের মধ্যে বাধা হয়ে না দাঁড়ায় সেজন্য বাংলা শেখার পথ বেছে নিয়েছেন বলে বিজয় দিবসের দিনে গণমাধ্যমকে জানিয়েছেন স্টিভ রোডস।

দেশের ফুটবল বা ক্রিকেট দুই দলেরই কোচ ইংলিশ ম্যান। বিশেষ করে স্টিভ রোডস একটু দ্রুত কথা বলেন। ক্রিকেটারদের সঙ্গে আলাপকালে সেই কথা একটু যোগাযোগে বাধা তৈরি করে কিনা সেই প্রশ্নে রোডস জানান, ভাষা যাতে বাধা হয়ে না দাঁড়ায় সেজন্য আমি কাজ করছি। বিভিন্ন সময় বিভিন্ন ফ্লিপ চার্ট বা সাদা বোর্ডে অনেক কিছু বোঝাতে হয়। সেজন্য মাঝেমধ্যে খেলোয়াড়দের স্বার্থেই কিছু বাংলা শব্দ ব্যবহার করতে হবে যাতে বিষয়টা আরও সাবলীল হয়। এখন ধীরে ধীরে বলার চেষ্টা করি যাতে খেলোয়াড়রা পরিপূর্ণ বার্তাটা পায়।

এ ছয়মাসে অন্তত মাশরাফি-সাকিব-তামিমদের সঙ্গে মিশে দেশের কন্ডিশন আর কোচিং অভিজ্ঞতা থেকেই বাংলা শেখাসহ ভাষা ব্যবহারে প্রয়োজনীয়তা বোধ করেছেন রোডস, ‘কিন্তু আমার জন্য বড় ব্যাপার হলো এই ছয় মাসে আমি নিজেকে ভালো কোচ হিসেবে দাঁড় করানোর চেষ্টা করছি এবং আমি জানি ছেলেরা আমাকে ধীরে ইংলিশ বলার ক্ষেত্রে উতসাহিত করে। যাতে সমস্যাগুলো খুব সুন্দর করে বুঝতে পারা যায়।’

বিজ্ঞাপন

‘একটা কোচের কাছে সেটাই সবচেয়ে বড় দু:খের যখন সে তার কথাগুলো পরিপূর্ণভাবে খেলোয়াড়দের বোঝাতে পারে না আমি সেই ব্যবধানটা দূর করতে চাই।’ যোগ করেন তিনি।

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন