বিজ্ঞাপন

ইতিহাস লিখে হকির বিশ্ব চ্যাম্পিয়ন বেলজিয়াম

December 17, 2018 | 10:54 am

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

হকি বিশ্বকাপের ইতিহাসে এই প্রথমবার ফাইনাল ম্যাচ নির্ধারিত সময়ে গোলশূন্য থাকে। তাতে তিনবারের বিশ্ব চ্যাম্পিয়ন নেদারল্যান্ডসকে পেনাল্টি শুটআউটে হারিয়ে প্রথমবার হকি বিশ্বকাপের শিরোপা জিতেছে বেলজিয়াম। ভারতের ভুবনেশ্বরের কালিঙ্গা স্টেডিয়ামে শুটআউট ২-২ গোলের সমতায় শেষ হলে ম্যাচের ফলাফল নির্ধারিত হয় সাডেন-ডেথে।

যেখানে ৩-২ গোলের ব্যবধানে শুটআউট জিতে হকির নতুন বিশ্বচ্যাম্পিয়ন হয় রিও অলিম্পিকের রূপা জয়ী বেলজিয়াম। ষষ্ঠ দেশ হিসেবে শিরোপা জিতলো বেলজিয়াম। বিশ্বকাপে এর আগে কখনও শেষ চারের বাধা টপকাতে পারেনি বেলজিয়াম। ২০১৪ সালে দেশটি পঞ্চম হয়েছিল। এবার গ্রুপ পর্বে স্বাগতিক ভারতের বিপক্ষে ড্র করা ছাড়া বেলজিয়াম অন্য কোনো ম্যাচে পয়েন্ট খোয়ায়নি।

পাকিস্তানকে ৫-০ গোলে উড়িয়ে কোয়ার্টারে জায়গা করে নেয় বেলজিয়াম। শেষ আটে দু’বারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে ২-১ গোলে হারিয়ে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করে দলটি। শেষ চারে ইংল্যান্ডকে ৬-০ গোলে উড়িয়ে দিয়ে ফাইনালের টিকিট কাটে বেলজিয়াম। এদিকে, সেমিফাইনালে অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালের টিকিট কাটে ডাচরা। এনিয়ে টানা দ্বিতীয়বার ফাইনালে উঠেও শিরোপা হাতছাড়া করল নেদারল্যান্ডস।

বিজ্ঞাপন

পাঁচটি পেনাল্টি শটে ২-২ সমতায় গেলে ম্যাচের ফল নিষ্পত্তি হয় সাডেন ডেথে। শুট-আউটে নেদারল্যান্ডসের জেরোয়েন হার্জবার্গার ও জোনাস ডি’গেয়াস গোল করেন। বেলজিয়ামের হয়ে লক্ষ্যভেদ করেন ফ্লোরেন্ত ভ্যান অবেল ও ভিক্টর ওয়েগনেজ। সাডেন ডেথে ফ্লোরেন্ত বেলজিয়ামের হয়ে গোল করলেও ব্যর্থ হন নেদারল্যান্ডসের জেরোয়েন।

তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে ইংল্যান্ডকে ৮-১ গোলে হারিয়ে ব্রোঞ্জপদক জেতে গত দু’বারের এবং মোট তিনবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন