বিজ্ঞাপন

ঢাবির বিজয় একাত্তর হলে বিজয় দিবসের নানা আয়োজন

December 18, 2018 | 4:00 am

।। ঢাবি করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

মহান ৪৮তম বিজয় দিবস উদযাপন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজয় একাত্তর হলে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে।

সোমবার (১৭ ডিসেম্বর) সন্ধ্যায় হল মিলনায়তনে প্রভোস্ট অ্যাওয়ার্ড, বার্ষিক অভ্যন্তরীণ ক্রীড়া, সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিজয় একাত্তর হলের প্রভোস্ট অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) হেলাল মোর্শেদ খান। অনুষ্ঠানে আলোচক ছিলেন শহীদ বুদ্ধিজীবী ডা. আলীম চৌধুরীর কন্যা ডা. নুজহাত চৌধুরী।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে সাংস্কৃতিক ও সাহিত্য বিষয়ে ১১টি এবং খেলাধুলায় চারটি অ্যাওয়ার্ড দেওয়া হয়। এছাড়া বিভিন্ন বিভাগে ভালো ফল করায় ১২ শিক্ষার্থীকে প্রভোস্ট অ্যাওয়ার্ড দেওয়া হয়।

আলোচনা অনুষ্ঠানে ঢাবি উপাচার্য ড. আখতারুজ্জামান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস অসাম্প্রদায়িকতা, মানবিক গুণাবলি, চেতনার বিকাশ ঘটানো, উদার নৈতিকতা— এসব গুণাবলির অনুশীলন ক্ষেত্র। সামনের দিকে এগিয়ে যাওয়ার জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ সকল গুণাবলির চর্চা করবে।

হেলাল মোর্শেদ খান বলেন, আমরা যে উদ্দেশ্যে মুক্তিযুদ্ধ করেছি, মানুষ জীবন দিয়েছে, সেই চেতনা যেন হারিয়ে না যায়। এমন যেন না হয়, আমরা মারা যাওয়ার পর আমাদের কবরের ওপর স্বাধীনতাবিরোধীরা দাঁড়িয়ে আমাদের ঘৃণার চোখে দেখে। এ জন্য মুক্তিযুদ্ধের পক্ষে যেন তরুণদের প্রথম ভোটটা যায়।

বিজ্ঞাপন

তরুণদের প্রতি ডা. নুজহাত চৌধুরী বলেন, তোমরা যেখানেই থাকবে, কখনও স্বাধীনতার চেতনার বিষয়ে আপস করবে না। কারণ তোমরা যখন বড় কোনো দায়িত্বে বসবে, তখন মনে রাখবে— তোমাদের এই চেয়ার ৩০ লাখ মানুষের রক্তে গড়া। তিনি আগামী ৩০ ডিসেম্বরের নির্বাচনে তরুণদের প্রথম ভোট মুক্তিযুদ্ধের পক্ষে দেওয়ার আহ্বান জানান।

সারাবাংলা/কেকে/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন