বিজ্ঞাপন

‘হুনছি ভোট অইবো, হেইয়া দিয়া আমাগো ওইবো কী’

December 18, 2018 | 4:59 am

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

বরিশাল: জেলার আড়িয়াল খাঁ নদীতেই কয়েক পুরুষ ধরে বসবাস তাদের। যাযাবর জীবনে এক ঘাটে রান্না হলে আরেক ঘাটে তাদের খাওয়ার আয়োজন। নদীর মতোই বহমান যেন তাদের জীবন। আর সে কারণেই নির্বাচন নিয়ে তাদের নেই কোনো মাথা ব্যাথা; কে কোন দলের প্রার্থী— তাতে তাদের কিছুই আসে যায় না। তবে জাতীয় রাজনীতি নিয়ে তাদের এই অনাগ্রহের পেছনে লুকিয়ে আছে কিছুটা অভিমান-অনুযোগও। তাদের ভাষ্য, ‘নদীর মধ্যে পইড়া আছি, আমাগো খোঁজ কেউ নেয় না। আমরা ক্যান তাগো খোঁজ নিমু?’

বরিশালের আড়িয়াল খাঁ নদীতে বসবাসরত কয়েকশ বেদে পরিবারের সদস্যদের ভাষ্য এমনই। তাদের অভিযোগ, মন্ত্রী-এমপিরা তাদের কোনো কাজে আসে না। ভূমিহীন বলেই তাদের খোঁজ নেয় না কেউ। তাই তারাও কারও খোঁজ নিতে যান না। অথচ তারা দেশের নাগরিক, তাদেরও রয়েছে অন্য সবার সমান অধিকার। কেবল দু’বেলা মাছ ধরে দু’মুঠো খেতে পারলেই খুশি তারা।

বিজ্ঞাপন

বেদে সানু বেগম বলেন, ‘হুনছি ভোট অইবো। হেইয়া দিয়া আমাগো ওইবো কী? আমাগো মাছ ধইরা দুই বেলা খাবার জোটে। নদীর মধ্যে পইড়া আছি; আমাগো খোঁজ কে নেয়!’

প্রায় একই ধরনের কথা বললেন বেদে পল্লির অন্যরাও। যদিও এই অভিযোগ-অনুযোগের মধ্যেও কেউ কেউ আগামী জনপ্রতিনিধিদের কাছ থেকে তাদের প্রতি মানবিক আচরণ প্রত্যাশা করেন।

বিজ্ঞাপন

এদিকে, প্রচার-প্রচারণায় ব্যস্ত সময় কাটাচ্ছেন বরিশালের ছয় সংসদীয় আসনের প্রার্থীরা। কাক ডাকা সকাল থেকে রাত অবধি পাড়ায়-মহল্লা থেকে শুরু করে প্রত্যন্ত অঞ্চলে ভোটের জন্য ছুটে বেড়াচ্ছেন। ভোটারদের সামনে তুলে ধরছেন নানা ধরনের প্রতিশ্রুতি।

বরিশাল-৫ (সদর) আসনে দিন-রাত গণসংযোগ চালাচ্ছেন আওয়ামী লীগ প্রার্থী জাহিদ ফারুক শামিম। তার দাবি, উন্নয়নের ধারা অব্যহত রাখতে এবারও নৌকা প্রতীকেরই জয় হবে।

এই আসনে বিএপি প্রার্থী অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার। তার সমর্থকরা বলছেন, কোনো ধরনের বাধা ছাড়াই নির্বাচনি প্রচারণা চালিয়ে যেতে পারছেন তারা। তা সত্ত্বেও দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন হবে কি না— তা নিয়ে শঙ্কাও রয়েছে তাদের। সরোয়ার বলছেন, সুষ্ঠুভাবে নির্বাচন অনুষ্ঠিত হলে জয় নিয়ে শতভাগ আশাবাদী তিনি।

বিজ্ঞাপন

প্রচার-প্রচারণায় বসে নেই বরিশাল জেলার অন্য আসনের প্রার্থীরাও। এসব আসনের মধ্যে বরিশাল-১ আসনে আওয়ামী লীগের আবুল হাসনাত আব্দুল্লাহ, বরিশাল-৪ আসনে আওয়ামী লীগের পংকজ দেবনাথ ও বরিশাল-৩ আসনে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি, বিএনপির অ্যাডভোকেট জয়নুল আবেদীনের মতো হেভিওয়েট প্রার্থীরা রয়েছেন নির্বাচনি যুদ্ধে। তারা ভোটারদের দুয়ারে দুয়ারে যে যার মতো করে প্রচার-প্রচারণা চালাচ্ছেন।

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন