বিজ্ঞাপন

আজ সুপ্রিম কোর্ট দিবস

December 18, 2018 | 9:13 am

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

ঢাকা: গতবছর নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী মঙ্গলবার (১৮ ডিসেম্বর) বাংলাদেশ সুপ্রিমকোর্ট দিবস পালন করছে সুপ্রিমকোর্ট প্রশাসন।

১৯৭১ সালের ১৮ ডিসেম্বর স্বাধীন বাংলাদেশে প্রথম উচ্চ আদালতের কার্যক্রম শুরু হয়েছিল। সেই দিনটিকে স্মরণ করতেই ২০১৭ সালে সুপ্রিম কোর্টের ফুলকোর্ট সভায় এই দিনটিকে সুপ্রিমকোর্ট দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেয় সুপ্রিম কোর্ট প্রশাসন।

দিবসটি উপলক্ষে মঙ্গলবার সুপ্রিমকোর্ট জাজেজ স্পোর্টস কমপ্লেক্সে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এ আলোচনা সভায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

বিজ্ঞাপন

সুপ্রিমকোর্টের রেজিষ্ট্রার জেনারেল ড. মো. জাকির হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিকেল ৩টায় এ আলোচনা সভা শুরু হবে। দিবস উপলক্ষে বেলা ১২টার মধ্যে সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচার কার্যক্রম শেষ করতে বলা হয়েছে। এ উপলক্ষে বর্ণিল সাজে সাজানো হয়েছে সুপ্রিম কোর্ট ভবনকে।

এছাড়াও দিবসটি উপলক্ষে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি ও ল’ইয়ার্স মেডিটেশন সোসাইটির পক্ষ থেকে বেলা ১১টা থেকে সুপ্রিমকোর্ট প্রাঙ্গণে স্বেচ্ছা রক্তদান কর্মসূচির আয়োজন করেছে।

সুপ্রিম কোর্ট দিবসে আলাদা বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

দিবসটি উপলক্ষে দেওয়া বাণীতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, গণতন্ত্র ও সুশাসন প্রতিষ্ঠায় নির্বাহী, আইন ও বিচার বিভাগের মধ্যে সম্পর্ক ও সমন্বয় খুবই জরুরি। তিনি বলেন, ‘উন্নয়নের জন্য গণতন্ত্র ও সুশাসনের বিকল্প নেই। আইনের শাসন, জনগণের মৌলিক অধিকার, মানবাধিকার রক্ষা এবং অংশগ্রহণমূলক গণতন্ত্র প্রতিষ্ঠায় বিচার বিভাগের ভূমিকা খুবই তাৎপর্যপূর্ণ।’

আবদুল হামিদ বলেন, আইনের আশ্রয়লাভ এবং ন্যায়বিচার পাওয়া দেশের প্রতিটি মানুষের সাংবিধানিক অধিকার। শোষণ ও বঞ্চনামুক্ত ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে বার ও বেঞ্চ নিজ নিজ অবস্থান থেকে নির্মোহভাবে দায়িত্ব পালন করবেন বলে তিনি প্রত্যাশা করেন।

রাষ্ট্রপতি সুপ্রিম কোর্টের বিচারপতি, আইনজীবীসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

আইনের শাসন প্রতিষ্ঠায় স্বাধীন বিচার বিভাগের কোন বিকল্প নেই উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘একটি স্বাধীন, নিরপেক্ষ ও আধুনিক বিচার ব্যবস্থা প্রতিষ্ঠায় বর্তমান সরকার কাজ করছে। অনেক সংগ্রাম ও ত্যাগ-তিতিক্ষার বিনিময়ে আমরা গণতন্ত্র প্রতিষ্ঠা করেছি। আইনের শাসন ও গণতন্ত্র একে অপরের পরিপূরক। আইনের শাসন প্রতিষ্ঠায় স্বাধীন বিচার বিভাগের কোন বিকল্প নেই। একটি স্বাধীন, নিরপেক্ষ ও আধুনিক বিচার ব্যবস্থা প্রতিষ্ঠায় বর্তমান সরকার কাজ করছে।’

বিজ্ঞাপন

সুপ্রিম কোর্ট দিবসে সংশ্লিষ্ট সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান প্রধানমন্ত্রী।

সারাবাংলা/এসএমএন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন