বিজ্ঞাপন

চুক্তিহীন ব্রেক্সিট বিবেচনায় ব্রিটিশ মন্ত্রীপরিষদ

December 18, 2018 | 3:19 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

কোন চুক্তি ছাড়াই ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) থেকে বের হয়ে আসার প্রস্তুতি নেওয়ার বিষয়ে আলোচনায় বসবে ব্রিটিশ মন্ত্রীপরিষদ। স্থানীয় সময় মঙ্গলবার (১৮ ডিসেম্বর) এই আলোচনা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। খবর বিবিসির।

সম্প্রতি যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে জানিয়েছেন, আগামী বছরের জানুয়ারির আগে ব্রেক্সিট পরিকল্পনা নিয়ে ভোটের আয়োজন করবেন না তিনি। এরপরই মন্ত্রীরা চুক্তিহীন ব্রেক্সিটের ব্যাপারে আলোচনায় বসার কথা জানিয়েছেন।

এদিকে, মে’র বিরুদ্ধে অনাস্থা ভোটের প্রস্তাব তুলেছেন বিরোধীদল লেবার পার্টির প্রধান জেরেমি করবিন। করবিন বলেছেন, মে ব্রেক্সিটকে একটি জাতীয় সংকটে পরিণত করেছেন।

বিজ্ঞাপন

করবিনের প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন মে। তিনি বলেছেন, এই প্রস্তাব একটা অর্থহীন রাজনৈতিক চাল।

বাকি ১০১ দিন

ব্রেক্সিটের বাকি রয়েছে আর ১০১ দিন। সময় যত ঘনিয়ে আসছে, মে’র ব্রেক্সিট পরিকল্পনা বিরোধী মন্ত্রীর সংখ্যাও তেমন বৃদ্ধি পাচ্ছে। অনেকেই কোন চুক্তি ছাড়াই ইইউ থেকে বের হয়ে আসার পক্ষে। আবার বিপক্ষেও রয়েছেন অনেকে। এজন্য এ বিষয় নিয়ে আলোচনায় বসতে দুই পক্ষ থেকে মোট ৬০জন মন্ত্রী মে’র কাছে চিঠি লিখেছেন।

অনাস্থা প্রস্তাব

মে সরকারের বিরুদ্ধে অনাস্থা ভোট নিশ্চিত করতে চাপের মুখে আছেন করবিন। অন্যান্য বিরোধীদল এসএনপি, লিব ডেমস, প্লাইড সাইম্রু ও দ্য গ্রীনের মন্ত্রীরা করবিনকে পুরো সরকারের বিরুদ্ধে একটি সম্পূর্ণ অনাস্থা ভোট নিশ্চিতের আহ্বান জানিয়েছেন।

বিজ্ঞাপন

সোমবার (১৭ ডিসেম্বর) করবিন মন্ত্রীদের উদ্দেশে বলেন, সুষ্ঠু ব্রেক্সিট চুক্তি সরবরাহ করতে ব্যর্থ হয়েছেন। তাই মন্ত্রীদের উচিত তার বিরুদ্ধে অনাস্থার ঘোষণা দেওয়া।

তিনি বলেন, ব্রেক্সিট চুক্তি অপরিবর্তিত রয়েছে আর অপরিবর্তিতই থাকবে। কিন্তু করবিনের প্রস্তাব প্রত্যাখ্যান করছেন মে।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন