বিজ্ঞাপন

রুশ সামরিক গোয়েন্দা, ট্রোল সংস্থার বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা

December 20, 2018 | 2:12 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

রাশিয়ার সামরিক গোয়েন্দা সংস্থা জিআরইউ’র ১৬ সদস্যের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে মার্কিন অর্থ মন্ত্রণালয়। মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ, আন্তর্জাতিক সংগঠনে সাইবার হামলাসহ বহু অবৈধ কার্যকলাপের অভিযোগে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে জিআরইউ সদস্যদের বিরুদ্ধে। খবর আল জাজিরার।

স্থানীয় সময় বুধবার (২০ ডিসেম্বর) মার্কিন অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, আন্তর্জাতিক নীতির প্রতি অসম্মান প্রদর্শনের প্রতিক্রিয়াস্বরুপ এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

নিষেধাজ্ঞার শিকার হওয়া জিআরইউ সদস্যদের মধ্যে ভিক্টর অ্যালেকসেভিচ বোয়ারকিনও রয়েছেন। সাবেক এই জিআরইউ সদস্যের বিরুদ্ধে রুশ ধনকুবের অলেগ দেরিপাস্কার হয়ে কাজ করার অভিযোগ রয়েছে।

বিজ্ঞাপন

মার্কিন অর্থ মন্ত্রণালয় তাদের বিবৃতিতে বলেছে, দেরিপাস্কা ও বোয়ারকিন মন্টেগ্রোর ২০১৬ সালে নির্বাচনের আগে স্থানীয় একটি রাজনৈতিক দলের অর্থায়ন করেছিল।

দেরিপাস্কা এর আগেও মার্কিন নিষেধাজ্ঞার শিকার হয়েছেন। চলতি বছরের এপ্রিলে রাশিয়ার রাষ্ট্র-পরিচালিত অস্ত্র প্রস্তুতকারী প্রতিষ্ঠান, জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তা ও বেশ কয়েকজন ব্যবসায়ীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। তাদের মধ্যে দেরিপাস্কাও ছিলেন।

এদিকে, বুধবারের ঘোষণায় মার্কিন অর্থ মন্ত্রণালয় আরও জানিয়েছে, যুক্তরাজ্যের সলসবারিতে পক্ষত্যাগি রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ের ওপর হামলাকারী দুই জিআরইউ সদস্য- অ্যালেক্সান্ডার পেত্রভ ও রুসলান বশিরভের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

বিজ্ঞাপন

জিআরইউ সদস্যসহ আরও দুই ব্যক্তি ও রুশ ট্রোল সংস্থা ‘দ্য ইন্টারনেট রিসার্চ এজেন্সি’ (আইআরএ) সংশ্লিষ্ট তিনটি প্রতিষ্ঠানের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

মার্কিন অর্থ মন্ত্রণালয়ের বিবৃতি অনুসারে, আজ পর্যন্ত রাশিয়া-সংশ্লিষ্ট ২৭২জন ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মুচিন বলেন, রাশিয়া, এর সমর্থক ও এর গোয়েন্দা সংস্থাগুলোর ক্ষতিকারক কার্যকলাপের বিরুদ্ধে পুঞ্জীভূত পদক্ষেপ গ্রহণে কাজ করে যাবে যুক্তরাষ্ট্র ও এর আন্তর্জাতিক মিত্ররা।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন