বিজ্ঞাপন

ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের ‘অন্য অভিষেক’

January 12, 2018 | 1:36 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশ দলের সবারই আন্তর্জাতিক অভিষেক হয়ে গেছে। তবে মাঠেই আরেকটা জায়গায় অভিষেক হয়ে যাচ্ছে বাংলাদেশের। মাসুদুর রহমান মুকুল এই প্রথম কোনো আন্তর্জাতিক ম্যাচে আম্পায়ারিং করবেন, বাংলাদেশের হয়ে যে গৌরব আগে ছিল ১১ জনের। সবকিছু ঠিক থাকলে ২১ জানুয়ারি শ্রীলঙ্কা-জিম্বাবুয়ের ম্যাচেই মুকুল থাকছেন ব্রুস অক্সেনফোর্ডের সঙ্গী। পরে বাংলাদেশ-শ্রীলঙ্কার একটি টি-টোয়েন্টি ম্যাচেও থাকছেন আম্পায়ার।

বিপিএলে আম্পায়ারিং করেছেন, ঘরোয়া ক্রিকেটেও অনেক দিন ধরে তর্জনী উঁচু করছেন। আন্তর্জাতিক ক্রিকেটের অপেক্ষাটা এবার ফুরোল অবশেষে। বাংলাদেশও প্রায় পাঁচ বছর পর পেল কোনো আন্তর্জাতিক আম্পায়ার। এই সিরিজেই বেশ কয়েকটি ম্যাচে আম্পায়ারিং করবেন শরফুদ্দৌলা সৈকত ও আনিসুর রহমান। বাংলাদেশের পক্ষে আন্তর্জাতিক ম্যাচে সর্বশেষ এই দায়িত্ব পালন করার কীর্তি আছে এই দুজনেরই। তবে ত্রিদেশীয় সিরিজে ওয়ানডেতে প্রতিটা ম্যাচে একজন বিদেশী আম্পায়ার থাকছেন, আর টি-টোয়েন্টিতে বাংলাদেশীরাই পালন করবেন সেই দায়িত্ব।

বাংলাদেশের হয়ে ওয়ানডেতে প্রথম আম্পায়ারিং করেছিলেন আখতারউদ্দিন ও সয়লাব হোসেন। ২০০১ সালে বাংলাদেশ-জিম্বাবুয়ের ম্যাচেই দুজন ছিলেন মাঠে। পরে বাংলাদেশের সবচেয়ে নিয়মিত মুখ ছিলেন সাবেক বাঁহাতি বোলার এনামুল হক মণি, সবচেয়ে বেশি ৫৪টি ওয়ানডেতে বাংলাদেশের হয়ে তিনিই প্রতিনিধিত্ব করেছেন। বহিষ্কৃত হওয়ার আগে নাদির শাহ আম্পায়ারিং করেছিলেন ৪০টি ওয়ানডেতে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন