বিজ্ঞাপন

ট্রাম্পের সঙ্গে মতভেদের জেরে মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগ

December 21, 2018 | 9:09 am

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে মতভেদের জেরে পদত্যাগের ঘোষণা দিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস। মার্কিন প্রেসিডেন্ট সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের মাত্র একদিনের মাথায় এ ঘোষণা দিলেন ম্যাটিস। খবর বিবিসি ও আল জাজিরার।

আগামী বছরের ফেব্রুয়ারির শেষের দিকে বিদায় নেবেন ম্যাটিস। ট্রাম্পকে পাঠানো এক চিঠিতে নিজের পদত্যাগের বিষয়ে তিনি বলেন, আপনার দৃষ্টিভঙ্গির সঙ্গে আমার দৃষ্টিভঙ্গির চেয়ে বেশি মিল রয়েছে এমন কাওকে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে রাখার অধিকার আপনার রয়েছে।

ট্রাম্প এক টুইটে জানিয়েছেন, ম্যাটিস অবসরে যাবেন। তবে ম্যাটিসের বক্তব্যের সঙ্গে তার দাবির মিল নেই।

বিজ্ঞাপন

উল্লেখ্য, বৃহস্পতিবার এক ঘোষণায় ট্রাম্প জানিয়েছেন, তিনি সিরিয়ায় মোতায়েন সকল মার্কিন সেনাকে প্রত্যাহার করে নেবেন। পাশাপাশি আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের জন্যও চাপ দিচ্ছেন তিনি। তার এই সিদ্ধান্তে অনেকেই যেমন অবাক হয়েছেন, অনেকেই তেমন ক্ষোভ প্রকাশ করেছেন। তার নিজ দল রিপাবলিকান পার্টির অনেকেই তার এই সিদ্ধান্তের কঠোর সমালোচনা করেছেন।

ম্যাটিসের বিদায়

ম্যাটিস তার পদত্যাগপত্রে, মার্কিন মিত্রদের পাশে দাঁড়ানোর গুরুত্বের কথা লিখেছেন। বিবিসি বলেছে, সিরিয়া ও অন্যান্য ইস্যুতে ট্রাম্পের একমুখী অবস্থানের প্রতি এটি একটি চরম সমালোচনা।

ম্যাটিস লিখেন, যুক্তরাষ্ট্র বর্তমান বিশ্বের অবিচ্ছেদ্য অংশ। কিন্তু শক্তিশালী মিত্র ছাড়া আমরা আমাদের স্বার্থ রক্ষায় সফল হতে পারবো না।

বিজ্ঞাপন

ম্যাটিসের বিদায়ে মার্কিন প্রশাসনের পররাষ্ট্রনীতি নিয়ে আশংকা ও খেদ প্রকাশ করেছেন অনেকে।
সিনেট ইন্টেলিজেন্স কমিটির ডেমোক্র্যাট ভাইস চেয়ারম্যান মার্ক ওয়ার্নার বলেন, এটা ভয়ানক। ম্যাটিস ছিলেন ট্রাম্প প্রশাসনের বিশৃঙ্খলার মধ্যে একমাত্র স্থিতিশীলতার দ্বীপ।

প্রসঙ্গত, ম্যাটিসের বিদায় নিয়ে বহু আগ থেকেই গুঞ্জন শোনা যাচ্ছিল। তবে তার ঘনিষ্ঠ সহকর্মীরা পূর্বে জানিয়েছেন, ম্যাটিস দায়িত্ব পালন করে যাবেন।

এক হোয়াইট হাউজ কর্মকর্তা জানিয়েছেন, ম্যাটিস স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেলে তার পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেন। ট্রাম্প জানিয়েছেন, শীঘ্রই নতুন প্রতিরক্ষামন্ত্রী নিয়োগ দেওয়া হবে।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
ছাত্রলীগ নেতাদের বের করে রোকেয়া হলকে ‘ছাত্ররাজনীতিমুক্ত’ ঘোষণামধ্যরাতে বিএনপি কার্যালয়ে ডিবির অভিযানে আটক ৭, রিজভীর নিন্দাশেকৃবিতে কোটা সংস্কার আন্দোলনকারী ছাত্রের কান ফাটাল ছাত্রলীগকোটা সংস্কার আন্দোলন: বুধবার গায়েবানা জানাজা ও কফিন মিছিল‘মুক্তিযুদ্ধবিরোধী স্লোগানে বিশৃঙ্খলা তৈরির পাঁয়তারা’কোটা আন্দোলনকারীদের দখলে রাবি, মোটরসাইকেলে অগ্নিসংযোগরাঙ্গামাটির ‘সুইডিশে’ সংঘর্ষ, আহত ১০সব বিশ্ববিদ্যালয় বন্ধ, শিক্ষার্থীদের হল ছাড়তে হবে: ইউজিসিমুক্তিযুদ্ধকে ব্যঙ্গ, ঢাবি ছাত্রলীগের সাবেক শীর্ষ নেতাদের নিন্দাবেরোবিতে ভিসির বাসভবন ও ছাত্রলীগ সভাপতির গাড়িতে অগ্নিসংযোগ সব খবর...
বিজ্ঞাপন