বিজ্ঞাপন

ঢাবির দেয়ালে গ্রাফিতি নির্বাচনি আচরণবিধি লঙ্ঘণ : ছাত্র ইউনিয়ন

December 21, 2018 | 3:56 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

আচরণবিধি লঙ্ঘণ করে নির্বাচনি প্রচারকাজে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দেয়াল ব্যবহার করে শাসকগোষ্ঠী তাদের ক্ষমতার চর্চা ধরে রাখতে চাইছে বলে অভিযোগ করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদ।

শুক্রবার (২১ ডিসেম্বর) সংসদের পক্ষ থেকে পাঠানো এক যৌথ বিবৃতিতে এই অভিযোগ করেন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি ফয়েজ উল্লাহ ও সাধারণ সম্পাদক রাজীব দাস।

বিবৃতিতে তারা বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় কখনও ক্ষমতার ছায়াতলে নিমজ্জিত হয়নি, বরং শাসকগোষ্ঠীর এমন ক্ষমতাকে বিতাড়নের মাধ্যমে ক্যাম্পাসকে মুক্ত করেছিলো ছাত্র ইউনিয়ন ও সাধারণ শিক্ষার্থীরা।’

বিজ্ঞাপন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হল থেকে উপাচার্যের বাসভবন পর্যন্ত দেয়ালে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের উন্নয়ন নিয়ে গ্রাফিতি আঁকা হয়েছে। এ কথা উল্লেখ করে ছাত্র ইউনিয়নের বিবৃতিতে বলা হয়েছে, যা নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা ২০০৮ এর বিধি ৯ (ক) ও খ এর লঙ্ঘণ। এই বিধি অনুযায়ী, দেয়ালে কোনো প্রকার নির্বাচনি প্রচার চালানো যাবে না। কোনো কালি বা রঙ দ্বারা বা অন্য কোনোভাবে দেয়াল ছাড়াও কোনো দালানে নিবাচনি প্রচারণামূলক কোনো লেখা বা আঁকা যাবে না।

বিবৃতিতে অভিযোগ করে বলা হয়, বিষয়টি বিশ্ববিদ্যালয়ের প্রক্টরকে জানালেও তিনি কোনো পদক্ষেপ নেননি।

এছাড়া মহাজোট প্রার্থী রাশেদ খান মেননের নির্বাচনি প্রচারে ঢাবি উপাচার্যসহ প্রো উপাচার্যদের উপস্থিতি ও টিএসসি অডিটোরিয়াম ব্যবহারের অনুমতি দেওয়ারও সমালোচনা করে ছাত্র ইউনিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদ।

বিজ্ঞাপন

এই পরিস্থিতিতে ঢাবির দেয়াল থেকে গ্রাফিতি মুছে আচরণবিধি লঙ্ঘণকারীকে শাস্তির আওতায় আনার দাবি জানান তারা। সেইসঙ্গে বিশ্ববিদ্যালয়ের সম্পদ নির্বাচনি প্রচার কাজে ব্যবহার বন্ধে অবিলম্বে নির্দেশনা দেওয়ারও দাবি জানায় বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদ।

ছবি : হাবিবুর রহমান

সারাবাংলা/এসএমএন

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন