বিজ্ঞাপন

দিনাজপুর-৫ আসনে লড়াই হবে নৌকা-ধানের শীষে

December 22, 2018 | 9:43 am

।। মাহিদুল ইসলাম রিপন, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

দিনাজপুর: দিনাজপুরের ফুলবাড়ী ও পার্বতীপুর উপজেলা নিয়ে গঠিত দিনাজপুর-৫ আসন। আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে প্রার্থীদের দৌড়-ঝাপ জমে উঠেছে। প্রার্থীরা ছুটছে ভোটারদের দ্বারে দ্বারে। এই আসনটিতে দেশের প্রধান দুই রাজনৈতিক দলের আওয়ামী লীগ-বিএনপির জেলার দলীয় প্রধানরা প্রতিদ্বন্দ্বিতা করছেন। সাধারণ ভোটাররা বলছেন এই আসনে লড়াই হবে নৌকা-ধানের শীষ প্রার্থীর মধ্যে।

দিনাজপুর-৫ (ফুলবাড়ী-পার্বতীপুর) আসনে আওয়ামী লীগ প্রার্থী প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার ছয় বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। সপ্তম বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হওয়ার লক্ষ্য নিয়ে মাঠ চষে বেড়াচ্ছেন জেলা আওয়ামী লীগের সভাপতি, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার।

অপরদিকে দিনাজপুর-৫ (ফুলবাড়ী-পার্বতীপুর) আসনটি আওয়ামী লীগের ঘাঁটি হিসেবে পরিচিত হলেও নিজের দখলে নিতে মরিয়া হয়ে উঠেছে বিএনপি’র ধানের শীষের প্রার্থী জেলা বিএনপির আহবায়ক ও সাবেক এমপি এজেডএম রেজওয়ানুর হক। আসনটি বিএনপি দখলে নিতে সকল ত্যাগী নেতাকর্মীদের নিয়ে নির্বাচনের মাঠে নেমেছেন রেজওয়ানুর হক।

বিজ্ঞাপন

দিনাজপুর-৫ (ফুলবাড়ী-পার্বতীপুর) আসনে মোট ছয় জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় মাঠে রয়েছেন। এই আসনে প্রধান দুই প্রতিদ্বন্দ্বি ছাড়া অপর ৪ প্রতিদ্বন্দ্বি হলেন- জাতীয় পার্টি (এরশাদ) মনোনীত প্রার্থী সোলায়মান সামী, বাংলাদেশ ইসলামী আন্দোলনের মনোনীত প্রার্থী মাওলানা মতিউর রহমান, ন্যাশনাল পিপলস পাটি মনোনীত প্রার্থী শওকত আলী ও বাংলাদেশ মুসলিম লীগের প্রার্থী শফিকুল ইসলাম ।

পার্বতীপুর উপজেলার ছোট হরিপুর এলাকার সাধারণ কৃষক মো. আমজাদ হোসেনের সাথে সারাবাংলার কথা হলে তিনি জানান, বাংলাদেশের প্রধান দুই রাজনৈতিক দলের জেলা প্রধানরা প্রতিদ্বন্দ্বিতা করছেন এই আসন থেকে। নৌকা ও ধানের শীষের প্রার্থী দুজনই জেলার হেভিওয়েট প্রার্থীদের অন্যতম দাবিদার। একজন ছয় বার ও অপরজন একবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। মাঠ পর্যায়ে দুই জনের জনপ্রিয়তা অনেকটাই সমানে সমান। জনপ্রিয় হওয়ায় এই আসনে মহাজোটের শরীক জাতীয় পার্টির প্রার্থী থাকলেও নৌকার ভোটে তেমন কোন প্রভাব পড়বেনা। দুঃখ, সুখে যে পাশে থাকবে ও এলাকার উন্নয়ন করবে সেই আগামী নির্বাচনে সংসদ সদস্য পদে জয়ী হবেন। দিনাজপুর-৫ আসন জেলার গুরুত্বপূর্ণ দুটি উপজেলা নিয়ে গঠিত। প্রত্যন্ত অঞ্চলের মানুষের জীবনমান উন্নয়নের দাবি এই আসনের সাধারণ ভোটারদের।

তিনি জানান, স্থানীয় ভোটাররা এখনও গত নির্বাচনের ঘটনায় আতঙ্কিত হয়ে আছে। ভোটারদের ভোট কেন্দ্রে নির্ভয়ে-নিরাপদে ভোট প্রদানের অধিকার নিশ্চিত করতে হবে। ভোটাধিকার নিশ্চিত করতে না পারলে আগামী ৩০ ডিসেম্বর ভোট কেন্দ্রগুলো হতে পারে ভোটার শূন্য।

বিজ্ঞাপন

নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, দিনাজপুর-৫ (পার্বতীপুর-ফুলবাড়ী) আসন ১৭টি ইউনিয়ন, ২টি পৌরসভা এলাকার মোট ১৩৯টি কেন্দ্রে ৭৩৪টি কেন্দ্রে ৩ লাখ ৯৯ হাজার ৩২৪ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এদের মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৩০ জন ও নারী ভোটার ১ লাখ ৯৯ হাজার ২৯৪ জন। দিনাজপুর-৫ আসনে ফুলবাড়ী উপজেলায় মোট ভোটার রয়েছে ১ লাখ ৩৩ হাজার ৪৫৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার রয়েছে ৬৬ হাজার ৭১৬ জন ও মহিলা ভোটার রয়েছে ১ লাখ ৩৩ হাজার ৪৫৭ জন। পার্বতীপুর উপজেলায় মোট ভোটার রয়েছে ২ লাখ ৬৫ হাজার ৭৬১ জন। এর মধ্যে ১ লাখ ৩৩ হাজার ৩১৪ জন পুরুষ ও ১ লাখ ৩২ হাজার ৫৫৩ জন নারী ভোটার রয়েছেন।

সারাবাংলা/এমএইচআর/এমএইচ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন