বিজ্ঞাপন

টেস্টকে প্রাধান্য দিতে দ্রাবিড়ের উপদেশ

December 22, 2018 | 12:56 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

ভারতের অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলের কোচ রাহুল দ্রাবিড় তার শিষ্যদের বেশি করে টেস্ট ক্রিকেট খেলার দিকে মনোযোগ দিতে বলেছেন। ভারতের সাবেক এই গ্রেট ব্যাটসম্যান তার ছাত্রদের লম্বা ফরম্যাটের ক্রিকেটকে ভয় না পেয়ে সেটিকে পরীক্ষা হিসেবে নিতেও বলেছেন। টেস্ট ফরম্যাটেই ক্রিকেটের সব সন্তুষ্টি লুকিয়ে আছে বলেও জানান ভারতের সাবেক এই দলপতি।

৪৫ বছর বয়সী দ্রাবিড় জানান, আমি সব সময়ই বলে থাকি তোমরা টেস্ট ক্রিকেটকে এগিয়ে রাখো। যদি টেস্ট ম্যাচকে ভয় পাও তাহলে ক্রিকেটের বাকি দুটি ফরম্যাট-ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে নিজেদের বিলিয়ে দাও। তবে, নিজের স্কিল শুধু টেস্টের মধ্যেই পাওয়া যায়। কারণ ক্রিকেটের সব ফরম্যাটের মধ্যে এটিই বেশ কঠিন। টেস্ট ম্যাচ ছাড়া তোমরা নিজেদের পরীক্ষা করার মতো কোনো জায়গা খুঁজে পাবে না।

ভারতের সাবেক দলপতি তার অনূর্ধ্ব-১৯ শিষ্যদের আরও উপদেশ দেন, পাঁচদিনের ক্রিকেট তোমাদের চ্যালেঞ্জ জানাবে। এই ফরম্যাট তোমাদের ফিজিক্যালি, মেন্টালি, টেকনিক্যালি আর ইমোশোনালি পরীক্ষা নেবে। তোমরা নিজেদের পরীক্ষায় পাশ করাতে চাইলে এই ফরম্যাটকে বেছে নাও, চেষ্টা করো। যদি তুমি টেস্ট খেলতে না চাও তবে ওয়ানডে আর টি-টোয়েন্টিতে মন দাও। আমি এই ফরম্যাটকেও বেশ ভালোবাসি।

বিজ্ঞাপন

বর্তমান সময়ের সেরা ব্যাটসম্যানদের মধ্যে শীর্ষে ভারতের দলপতি বিরাট কোহলি। নিজের ছাত্রদের উপদেশ দিতে গিয়ে দ্রাবিড় জানালেন, তোমারা কোহলিকে আদর্শ এক ব্যাটসম্যান হিসেবে ফলো করতে পারো, তাকে উদাহরণ হিসেবে নিতে পারো। ক্রিকেটের তিন ফরম্যাটেই সে নিজেকে প্রমাণ করছে। একজন সফল ব্যাটসম্যান হতে তাকে অনুসরণ করো। এটা কিন্তু খুব সহজ নয়। অনেকেই কোহলিকে অনুসরণ করতে পারে আবার অনেকেই পারে না। তোমাদের নিজেদের লক্ষ্যের দিকে ছুটতে হবে।

গত ফেব্রুয়ারিতে দ্রাবিড়ের কোচিংয়ে ভারতীয় অনূর্ধ্ব-১৯ দল বিশ্বকাপ শিরোপা জিতেছিল। ভারতের জন্য সেটি ছিল চতুর্থ শিরোপা। সেই টুর্নামেন্টের কোনো ম্যাচেই হারেনি দ্রাবিড়ের শিষ্যরা। অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছিল।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন