বিজ্ঞাপন

ক্রিস্টমাসেও বন্ধ থাকবে মার্কিন সরকারি সেবা

December 23, 2018 | 5:19 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

ক্রিস্টমাসেও যুক্তরাষ্ট্রের সরকারি সেবা আংশিক বন্ধ বা আংশিক ‘গভর্নমেন্ট শাটডাউন’ অব্যাহত থাকতে চলেছে। এখনও পর্যন্ত মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দাবি করা অর্থের বিল নিয়ে সিনেট কোন সিদ্ধান্তে পৌঁছতে না পারেনি। এর মধ্যে বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর) পর্যন্ত সিনেটের সকল অধিবেশন মুলতবি ঘোষণা করা হয়েছে। খবর বিবিসির।

মেক্সিকো সংলগ্ন সীমান্তে দেয়াল নির্মাণের জন্য ৫০০কোটি ডলার চেয়েছেন ট্রাম্প। এ বিষয়ে সিনেটে শুক্রবার (২১ ডিসেম্বর) মধ্যরাতে সিনেটে বিলটি পর্যাপ্ত ভোট না পেয়ে প্রত্যাখ্যাত হয়। এরপরই সরকারি সেবা বন্ধ করে দেবার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট।

ডেমোক্র্যাটরা ট্রাম্পকে বলেছে, আপনাকে অবশ্যই দেয়াল নির্মাণের কথা বাদ দিতে হবে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, শুক্রবারের ভোটের আগে দেয়ালটি নিয়ে রিপাবলিকানদের সঙ্গে একটি স্বল্পমেয়াদী চুক্তিতে রাজি হয়েছিল ডেমোক্র্যাটরা। তবে তাতে ট্রাম্পের দাবি করা অর্থ তহবিলের কথা উল্লেখ ছিল না। ফলে ট্রাম্প জানিয়েছেন, তিনি ওই চুক্তিতে স্বাক্ষর করবেন না।

এদিকে, সরকারি সেবা পুনরায় চালু হতে হলে ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের একটি চুক্তিতে পৌঁছানো আবশ্যক। মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেন, দুই পক্ষের মধ্যে আলোচনা অব্যাহত রয়েছে।

‘গভর্নমেন্ট শাটডাউন’

গভর্নমেন্ট শাটডাউন বা সরকারি সেবা বন্ধের মানে হচ্ছে- এখন থেকে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা বিষয়ক মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পরিবহণ ও বিচার বিভাগ সাময়িকভাবে বন্ধ থাকবে। নাগরিকরা এসব মন্ত্রণালয়ের অধীনস্থ কোন সেবা গ্রহণ করতে পারবেন না। মন্ত্রণালয়ের পাশাপাশি সরকারি পার্ক ও বনাঞ্চলও জনসাধারণের জন্য নিষিদ্ধ থাকবে।

বিজ্ঞাপন

গভর্নমেন্ট শাটডাউনের ফলে, যুক্তরাষ্ট্রের ১৫টি সরকারি বিভাগের নয়টি বন্ধ রয়েছে। এমতাবস্থায়, হাজার হাজার সরকারি কর্মচারীকে বিনা বেতনে কাজ করতে হবে অন্যথায় সাময়িক ছুটিতে থাকতে হবে। চলতি বছরে এ নিয়ে মোট তিনবার গভর্নমেন্ট শাটডাউন’র শিকার হল যুক্তরাষ্ট্র।

উল্লেখ্য, এসবের মধ্যে শনিবার (২২ ডিসেম্বর) সিনেট একটি বিরল অধিবেশনের আয়োজন করেছে। তবে কিছুক্ষণের মধ্যেই অধিবেশনটি মুলতবি ঘোষণা করা হয়।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
মধ্যরাতে বিএনপি কার্যালয়ে ডিবির অভিযানে আটক ৭, রিজভীর নিন্দাশেকৃবিতে কোটা সংস্কার আন্দোলনকারী ছাত্রের কান ফাটাল ছাত্রলীগকোটা সংস্কার আন্দোলন: বুধবার গায়েবানা জানাজা ও কফিন মিছিল‘মুক্তিযুদ্ধবিরোধী স্লোগানে বিশৃঙ্খলা তৈরির পাঁয়তারা’কোটা আন্দোলনকারীদের দখলে রাবি, মোটরসাইকেলে অগ্নিসংযোগরাঙ্গামাটির ‘সুইডিশে’ সংঘর্ষ, আহত ১০সব বিশ্ববিদ্যালয় বন্ধ, শিক্ষার্থীদের হল ছাড়তে হবে: ইউজিসিমুক্তিযুদ্ধকে ব্যঙ্গ, ঢাবি ছাত্রলীগের সাবেক শীর্ষ নেতাদের নিন্দাবেরোবিতে ভিসির বাসভবন ও ছাত্রলীগ সভাপতির গাড়িতে অগ্নিসংযোগফিরে গেছেন আন্দোলনকারীরা, কর্মসূচি ঘোষণা পরে সব খবর...
বিজ্ঞাপন