বিজ্ঞাপন

মাতারা হ্যারিকেনের পাশে সাকিব

December 23, 2018 | 7:31 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ টি-টোয়েন্টি সিরিজটিকে বলা হচ্ছে ‘সাকিব-ওয়েস্ট ইন্ডিজ’ সিরিজ। দীর্ঘদিন ইনজুরিতে থাকার পর উইন্ডিজ সিরিজে ফিরেছিলেন সাকিব। টি-টোয়েন্টি সিরিজে ব্যাট আর বল হাতে ছিলেন দুর্দান্ত। দ্বিতীয় ম্যাচে ম্যান অব দ্য ম্যাচ হওয়া সাকিব তিন ম্যাচের সিরিজ সেরার পুরস্কারও পেয়েছেন। আর তাতেই মাতারা হ্যারিকেন খ্যাত শ্রীলঙ্কান কিংবদন্তি সনাথ জয়সূরিয়াকে ধরে ফেলেছেন সাকিব।

সিলেটে প্রথম ম্যাচে ব্যাট হাতে সাকিব ৪৩ বলে করেছিলেন ৬১ রান। বল হাতে ৪ ওভারে ৩২ রান খরচায় কোনো উইকেট পাননি। মিরপুরে দ্বিতীয় ম্যাচে ২৬ বলে করেন অপরাজিত ৪২ রান। বল হাতে ছিলেন আরও দুর্দান্ত। ক্যারিয়ারে প্রথমবারের মতো নেন ৫ উইকেট। আর কোনো ক্রিকেটার একই ম্যাচে ৪০ রানের বেশি এবং বল হাতে ৫ উইকেট নেওয়ার কীর্তি গড়তে পারেননি।

মিরপুরে তৃতীয় ম্যাচে বল হাতে ৩৭ রান খরচায় তুলে নেন তিনটি উইকেট। আর ব্যাট হাতে আলো ছড়ানোর আগেই বিদায় নিয়েছিলেন। তিন ম্যাচের সিরিজে ব্যাট হাতে ১০৩ রান ও বল হাতে ৮ উইকেট নিয়ে সাকিব ম্যান অব দ্য সিরিজ নির্বাচিত হন।

বিজ্ঞাপন

টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টি এই তিন ফরম্যাটে সর্বোচ্চ ২০ বার সিরিজ সেরা হয়ে সবার মাথার উপরে বসে আছেন ভারতের তথা বিশ্ব ক্রিকেটের সেরা ব্যাটসম্যান লিটল মাস্টার খ্যাত শচীন টেন্ডুলকার। টেস্টে ৫ বার আর ওয়ানডেতে সর্বোচ্চ ১৫ বার সিরিজ সেরা হয়েছিলেন শচীন। ৬৬৪ ম্যাচ আর ১৮৩টি সিরিজ খেলেছেন শচীন। ক্রিকেটের তিন ফরম্যাটে সিরিজ সেরা হওয়ার দারুণ রেকর্ডে সাকিব যৌথভাবে রয়েছেন তিন নম্বরে। তাতে শচীনের অর্ধেকেরও কম ম্যাচ খেলেছেন বাংলাদেশের সেরা এই ক্রিকেট বিজ্ঞাপন। সাকিব ৩২২ ম্যাচ আর ১১৭টি সিরিজ খেলেছেন। তাতে ১৩ বার হয়েছেন সিরিজ সেরা। ওয়ানডেতে ৫ বার, টেস্টে ৫ বার আর টি-টোয়েন্টিতে ৩ বার সিরিজ সেরার পুরস্কার উঠেছে সাকিবের হাতে।

তিন ফরম্যাট মিলিয়ে দ্বিতীয় সর্বোচ্চ ১৫ বার সিরিজ সেরা হয়েছেন ভারতের দলপতি ও বর্তমান বিশ্ব ক্রিকেটের সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি। তিনি খেলেছেন ৩৫৬ ম্যাচ আর ১০৩টি সিরিজ। ওয়ানডেতে ৭ বার, টেস্টে ৩ বার আর টি-টোয়েন্টিতে কোহলি সিরিজ সেরার পুরস্কার পান ৫ বার। ১৫ বার সিরিজ সেরা হয়ে এই তালিকায় কোহলির সঙ্গে যৌথভাবে দুইয়ে দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি জ্যাক ক্যালিস। প্রোটিয়া এই সেরা অলরাউন্ডার ৫১৯ ম্যাচ আর ১৪৮টি সিরিজ খেলে টেস্টে ৯ বার, ওয়ানডেতে ৬ বার সিরিজ সেরার পুরস্কার জেতেন।

সাকিবের মতো তৃতীয় সর্বোচ্চ ১৩ বার সিরিজ সেরার পুরস্কার জিতেছেন লঙ্কান কিংবদন্তি সনাথ জয়সূরিয়া। তিনি ৫৮৬ ম্যাচ আর ১৭৬টি সিরিজ খেলেছেন। ওয়ানডেতে ১১ বার আর টেস্টে ২ বার সিরিজ সেরা হয়েছিলেন মাতারা হ্যারিকেন।

বিজ্ঞাপন

শচীন-কোহলি-ক্যালিস-সাকিব-জয়সূরিয়ার পর সর্বোচ্চ ১১ বার সিরিজ সেরা হয়েছেন দক্ষিণ আফ্রিকার আরেক কিংবদন্তি শন পোলক। ১১ বার করে সিরিজ সেরার পুরস্কার জিতেছেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল, চন্দরপল, অস্ট্রেলিয়ার রিকি পন্টিং, শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরন। ১০ বার করে সিরিজ সেরা হয়েছিলেন পাকিস্তানের ইমরান খান, ওয়াসিম আকরাম, দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা, এবিডি ভিলিয়ার্স, ভারতের সৌরভ গাঙ্গুলী, শ্রীলঙ্কার তিলকারত্নে দিলশান, কুমার সাঙ্গাকারা।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন