বিজ্ঞাপন

শীর্ষে উঠতে এক উইকেট দূরে প্রোটিয়া গতিদানব

December 24, 2018 | 4:40 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

আবারো সাদা পোশাকের ক্রিকেটে দেখা মিলতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকার গতিদানব ডেল স্টেইনকে। পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজে প্রোটিয়া দলে ফিরেছেন স্টেইন। আগামী ২৬ ডিসেম্বর সিরিজের প্রথম ম্যাচে প্রিটোরিয়ার সেঞ্চুরিয়ন পার্কে মাঠে নামবে পাকিস্তান-দক্ষিণ আফ্রিকা।

দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্টে সর্বোচ্চ উইকেটের মালিক ডেল স্টেইন এবং শন পোলক। প্রোটিয়াদের সাবেক দলপতি পোলক ক্যারিয়ার শেষের আগে সাদা পোশাকে নিয়েছেন ৪২১ উইকেট। সমান উইকেট নিয়ে পোশকের পাশে বসে আছেন ডেল স্টেইন। আর মাত্র একটি উইকেট নিলেই দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ টেস্ট উইকেটের একক মালিক হবেন স্টেইন।

শন পোলকের থেকে কিছুটা এগিয়েই আছেন স্টেইন। পোলক ১০৮ টেস্টের ২০২ ইনিংসে নিয়েছেন ৪২১ উইকেট। সেখানে স্টেইন ৪২১ উইকেট নিয়েছেন ৮৮ ম্যাচের ১৬১ ইনিংসে। আরও কয়েকটি দিকে এগিয়ে স্টেইন। তার ইনিংস সেরা বোলিং ফিগার ৫১/৭, পোলকের ৮৭/৭। স্টেইনের ম্যাচ সেরা বোলিং ফিগার ৬০/১১, সেখানে পোলকের ১৪৭/১০। ২৩.১১ গড়ে পোলক নিয়েছেন একটি করে উইকেট, সেখানে স্টেইন ২২.৬৪ গড়ে উইকেট তুলেছেন।

বিজ্ঞাপন

এখানেই শেষ নয়। প্রোটিয়া কিংবদন্তি পোলককে আরও কিছু দিক দিয়ে টপকে গেছেন স্টেইন। পোলক ১৬ বার পাঁচ বা তার বেশি উইকেট নিয়েছেন, সেখানে স্টেইনের এমন কীর্তি ২৬ বার। স্টেইন ৫ বার ১০ বার তার বেশি করে উইকেট শিকার করেছেন, সেখানে পোলক একবারই দশটি উইকেট নিয়েছেন।

প্রোটিয়াদের হয়ে তৃতীয় সর্বোচ্চ ৩৯০ উইকেট নিয়েছেন সাবেক পেসার মাখায়া এনটিনি। ৩৩০ উইকেট আছে অ্যালান ডোনাল্ডের দখলে। এছাড়া, এই তালিকায় পরের নামগুলো মরনে মরকেল (৩০৯), জ্যাক ক্যালিস (২৯১), ভারনন ফিল্যান্ডার (২০৫)। আর কোনো প্রোটিয়া বোলারের টেস্টে ২০০ উইকেট নেই।

গত তিন বছরে ইনজুরির সঙ্গে লড়তে থাকা স্টেইন টেস্ট খেলেছেন মাত্র ছয়টি। নয়তো অনেক আগেই পোলককে টপকে দেশের হয়ে টেস্টের সর্বোচ্চ উইকেট শিকারি হতেন স্টেইন। পাকিস্তানের বিপক্ষে আসন্ন সিরিজে একটি উইকেট পেলেই এখন সেটা হয়ে যাবেন। ২০১৬ সালের আগস্টে স্টেইন খেলেছেন নিউজিল্যান্ডের বিপক্ষে দুটি টেস্ট, নভেম্বরে খেলেছেন অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি মাত্র টেস্ট। এরপর ২০১৭ সালে কোনো টেস্ট ম্যাচ খেলা হয়নি। ২০১৮ সালের জানুয়ারিতে ভারতের বিপক্ষে একটি, জুলাইয়ে শ্রীলঙ্কার বিপক্ষে দুটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন এই গতিদানব।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন