বিজ্ঞাপন

দুই মাস আগেই ম্যাটিসকে বিদায় দিচ্ছেন ট্রাম্প

December 24, 2018 | 5:43 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, তিনি প্রত্যাশিত সময়ের দুই মাস আগেই প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিসকে দায়িত্ব থেকে অব্যাহতি দিচ্ছেন। রবিবার (২৩ ডিসেম্বর) একথা জানান তিনি। মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, ম্যাটিসের পদত্যাগের ঘোষণায় ক্ষুব্ধ হয়ে এমন সিদ্ধান্ত নিয়েছেন ট্রাম্প। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

বৃহস্পতিবার (২০ ডিসেম্বর) ম্যাটিস জানান, ট্রাম্পের সঙ্গে দৃষ্টিভঙ্গি না মেলায় পদত্যাগ করছেন তিনি। আগামী ফেব্রুয়ারির ২৮ তারিখ থেকে তার পদত্যাগ কার্যকর হবে। কিন্তু সে সময়ের আগেই তার জায়গায় নতুন এক ব্যক্তিকে ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব দেওয়ার ঘোষণা দিয়েছেন ট্রাম্প।

উল্লেখ্য, ট্রাম্প সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দেওয়ার একদিনেরও কম সময়ের ব্যবধানে নিজের পদত্যাগের ঘোষণা দেন ম্যাটিস।

বিজ্ঞাপন

এদিকে, সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা ও আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের পরিকল্পনা ঘিরে তীব্র সমালোচনার শিকার হয়েছেন ট্রাম্প। ডেমোক্র্যাটসহ তার রিপাবলিকান সতীর্থরাও ট্রাম্পের এ সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানান। এছাড়া তার সেনা প্রত্যাহারের ঘোষণায় অবাক হয়েছেন আন্তর্জাতিক মিত্ররাও।

ম্যাটিসের পদত্যাগের ঘোষণার পর অনেকেই আশঙ্কা প্রকাশ করছেন যে, এখন থেকে বিশ্ব নিরাপত্তার বিষয়ে ট্রাম্পের নিজস্ব , একপাক্ষিক, অপ্রত্যাশিত নীতিমালা প্রণীত হবে। ট্রাম্প জানিয়েছেন, পহেলা জানুয়ারি থেকে ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করবেন উপ-প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শানাহান।

নিজের পদত্যাগপত্রে ম্যাটিস বলেন, ট্রাম্পের দৃষ্টিভঙ্গির সঙ্গে তার চেয়ে বেশি সহমত পোষণ করে এমন কাউকে প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব দেওয়ার অধিকার রয়েছে ট্রাম্পের।

বিজ্ঞাপন

সারাবাংলা/ আরএ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন