বিজ্ঞাপন

মেসির সাম্প্রতিক কীর্তিতে যা যা আছে

December 24, 2018 | 7:11 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

সবশেষ লা লিগার ম্যাচে বার্সেলোনার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি গোল করেছেন। তাতে স্প্যানিশ লিগে ১৫তম গোল নিয়ে একটা রেকর্ডও হয়েছে এই ফুটবল জাদুকরের। এ নিয়ে টানা ১১ মৌসুমে লিগে অন্তত ১৫ গোল হলো তার। ইউরোপের শীর্ষ পাঁচ লিগে এই রেকর্ড নেই আর কারও। মেসি বার্সার জার্সিতে নতুন বছর শুরু করতে যাচ্ছেন অসাধারণ কিছু রেকর্ড নিয়ে।

মেসির সাম্প্রতিক কীর্তিতে যা যা আছে:
## ২০১৮ সালে মেসি ৫৪ ম্যাচ খেলে করেছেন মোট ৫১ গোল। এর মধ্যে ২৬টি গোলে সরাসরি সহায়তাও করেছেন মেসি। ক্লাব বার্সার জার্সিতে ৪৯ ম্যাচ খেলে গোল করেছেন ৪৭টি, অ্যাসিস্ট করেছেন ২৩টি। নিজ দেশ আর্জেন্টিনার জার্সিতে ৫ ম্যাচ খেলে গোল করেছেন চারটি, অ্যাসিস্ট করেছেন তিনটি।
** গত ৯ বছরের মধ্যে মেসি ৫০ বা তার বেশি গোল করেছেন আটবার।
## বার্সার ২০১৮ সালে যতগুলো গোল এসেছে তার মধ্যে মেসি সরাসরি অবদান ৪৭.৬ শতাংশ।
** লা লিগার ৪৯ ম্যাচে হারের স্বাদ পাননি মেসি। যা ক্লাব ক্যারিয়ারে দারুণ একটি রেকর্ড। গত লিগে লেগানেসের বিপক্ষে ২-১ ব্যবধানে হারার আগে মেসি হারের স্বাদ পাননি। তিন সপ্তাহের মতো সময় ইনজুরিতে মাঠের বাইরে ছিলেন মেসি।
## এই মৌসুমে ২০ ম্যাচের মাত্র তিনটিতেই মেসি গোল পাননি কিংবা অ্যাসিস্ট করতে ব্যর্থ হয়েছেন।
** ইউরোপের শীর্ষ পাঁচ লিগের (ইংলিশ, স্প্যানিশ, ফরাসি, ইতালিয়ান আর জার্মান লিগ) সর্বোচ্চ গোলদাতা, সর্বোচ্চ অ্যাসিস্ট, সর্বোচ্চ ড্রিবলিং, সর্বোচ্চ সুযোগ তৈরি, ফ্রি-কিক থেকে সর্বোচ্চ গোল, ৯০ মিনিটে সর্বোচ্চ পাস আর ডি-বক্সের বাইরে থেকে সর্বোচ্চ গোল সবই মেসির দখলে।
## ২০১৮-১৯ মৌসুমে মেসির গোল এবং অ্যাসিস্ট প্রতি খরচ হয়েছে মাত্র ৪৮ মিনিট।

২০১৮ সালে মেসির ৫১ গোলের ভিডিও

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন