বিজ্ঞাপন

চিত্র নায়ক ফারুকের প্রার্থীতা বাতিলে হাইকোর্টে রিট

December 25, 2018 | 2:16 am

।। সিনিয়র করেসপন্ডেন্ট।। 

বিজ্ঞাপন

ঢাকা: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১৭ আসনের নৌকা প্রতীকের প্রার্থী আকবর হোসেন পাঠানের (চিত্রনায়ক ফারুক) বিরুদ্ধে ঋণ খেলাপির অভিযোগে তার প্রার্থিতা বাতিল চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

একই আসনের বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের মনোনীত প্রার্থী ব্যারিস্টার আন্দালিভ রহমান পার্থ এ রিট দায়ের করেন।

সোমবার (২৪ ডিসেম্বর) বিচারপতি বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের অবকাশকালীন বেঞ্চে বিষয়টি শুনানির জন্য উপস্থাপন করা হয়। পরে আদালত এ বিষয়ে শুনানির জন্য আগামী ২৬ ডিসেম্বর বুধবার দিন ঠিক করে দেন।

বিজ্ঞাপন

রিটে তার মনোনয়ন স্থগিতের পাশাপাশি নির্বাচন কমিশনের ফারুকের মনোনয়নপত্র বৈধ ঘোষণার সিদ্ধান্ত কেন বেআইনি ও আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারির আবেদন করা হয়েছে।

আদালতে আবেদনকারীর পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ও আইনজীবী সাজেদ শামীম। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. মোতাহোর হোসেন সাজু।

পরে আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল সাংবাদিকদের বলেন, ‘ফারুক ঋণ খেলাপি এটা আত্মস্বীকৃত। ঋণ খেলাপি থেকে মুক্ত হওয়ার জন্য মনোনয়নপত্র দাখিলের আগে তিনি হাইকোর্টে রিট করেছিলেন, কিন্তু সেই রিটের কোনো আদেশ হয়নি।’

বিজ্ঞাপন

কাজল আরও বলেন, ‘পরে হলফনামায় তিনি বলেছেন, ঋণ পুনঃতফসিলের আবেদন করা হলেও ব্যাংক কি করেছে আমার জানা নেই। অর্থাৎ তিনি ঋণ খেলাপি।’

রিটকারী আন্দালিভ রহমান পার্থ বলেন, আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ঋণ খেলাপি। তার মনোনয়ন বৈধ হয়েছে নির্বাচন কমিশনে। যেখানে সর্বোচ্চ আদালতের নীতি অনুযায়ী কেন্দ্রীয় ব্যাংকের ঋণ খেলাপির তালিকায় কারও নাম থাকলে তার মনোনয়ন বাতিল হবে। সেখানে আকবর হোসেন পাঠানের মনোনয়ন কীভাবে বৈধ হয় বলে প্রশ্ন রাখেন তিনি।

 

সারাবাংলা/এজেডকে/আরএফ 

বিজ্ঞাপন

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন