বিজ্ঞাপন

মদ্রিচ-এমবাপের সেরা অর্জনের বছর

December 25, 2018 | 5:22 pm

।। সুমিত্র নাথ, নিউজরুম এডিটর ।।

বিজ্ঞাপন

বেশ কয়েকবছর ধরেই ফুটবল বিশ্বে রাজত্ব ধরে রেখেছিলেন অন্যতম শীর্ষ দুই প্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদো আর লিওনেল মেসি। টানা দশ বছর ধরেই বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ব্যালন ডি’অর ছিল দু’জনের দখলেই। তবে ২০১৮ সালে এসে দুই তারকার এক দশকের সেই রাজত্বে হানা দেন ক্রোয়েশিয়ান তারকা লুকা মদ্রিচ। কাটিয়েছেন ক্যারিয়ারের অন্যতম সেরা বছর। তার সঙ্গে বছরটা ভালো কাটিয়েছেন ফ্রান্স ফরোয়ার্ড কিলিয়ান এমবাপেও।

মদ্রিচ কিন্তু দাবি করতেই পারেন, এই বছরটা তার আশানুরূপ ছিল। নিজের ঝুলিতে এই বছরে যে ক’টি পুরস্কার তুলে নিয়েছেন তাতে সেটা সন্দেহ ছাড়াই বলা যায়। তবে পরিসংখ্যান আর পুরস্কারের দিকে তাকালে খালি চোখেই তা দেখা যাবে।

বিজ্ঞাপন

চলতি বছরের মে মাসে লিভারপুলের বিপক্ষে রিয়াল মাদ্রিদের হয়ে মাঠে নেমে চ্যাম্পিয়নস লিগ শিরোপা জেতেন মদ্রিচ। তাতেই রিয়ালের জার্সিতে টানা তিন মৌসুমে চ্যাম্পিয়নস লিগ শিরোপা জেতা হয় ক্রোয়াট এই মিডফিল্ডারের। ২০১৭-১৮ মৌসুমে সেরা খেলোয়াড়ের পুরস্কারটাও আসে তার হাতেই।

শুধু ক্লাবের জার্সিতেই নয়, জাতীয় দলের হয়েও বছরটা বেশ দারুণ কাটিয়েছেন ক্রোয়াট এই তারকা। রাশিয়া বিশ্বকাপে দলকে নেতৃত্ব দিয়ে অনেকটা চমক দিয়েই তুলে নিয়েছেন আসরের ফাইনালে। দলের হয়ে করেন দুটি গোল, একটি গোলে সহায়তা ছিল তার। তবে অধিনায়ক হিসেবে বিশ্বকাপ শিরোপার আশা দেখেও খুব কাছে গিয়ে শিরোপাটা হাতছাড়া হয়েছে তার। ফাইনালে ফ্রান্সের কাছে হেরে বিদায় নিতে হয়েছে তার দলকে। তবে শিরোপা না জিতলেও বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরস্কার ‘গোল্ডেন বল’ আসে তার হাতে।

বিজ্ঞাপন

বিশ্বকাপের পর ক্রিস্টিয়ানো রোনালদোকে ছাড়াও এবার দারুণ কীর্তি গড়েছে রিয়াল মাদ্রিদ। টানা তৃতীয়বারের মতো ফিফা ক্লাব বিশ্বকাপ শিরোপা জিতে নিয়েছে স্প্যানিশ ক্লাবটি। দলের সঙ্গে টানা তৃতীয় এবং রিয়ালের জার্সিতে চতুর্থবারের মতো ক্লাব বিশ্বকাপ ট্রফি হাতে নেন মদ্রিচ।

তবে পুরো বছরে মদ্রিচের অন্যতম সেরা সাফল্য বলা যায় প্রথমবারের মতো ব্যালন ডি’অর জয়টাই। গত ১০ বছরে রোনালদো-মেসিদের বৃত্ত ভেঙে ফুটবলের সেরা এই অর্জন নিজের করে নেন ক্রোয়াট এই তারকা।

বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্সের কারণে ক্রোয়েশিয়ার সেরা ফুটবলার হিসেবে ২০১৮ সালে দেশটির ‘ফুটবল অস্কার’ পুরস্কার জিতে নেন মদ্রিচ। এছাড়াও দেশটির বর্ষসেরা খেলোয়াড় হিসেবে নির্বাচিত হওয়ায় তাকে দেয়া হয় এইচএনএস ট্রফি।

২০১৮ সালে ক্লাব আর জাতীয় দলের সাফল্য অর্জনে মদ্রিচের ভূমিকা ছিল অনেক। দলকে বড় উচ্চতায় নিতে বেশ সহায়তা করেছিলেন ৩৩ বছর বয়সি এই মিডফিল্ডার। সব মিলিয়ে এই বছরটা স্মরণীয় হয়েই থাকবে ক্রোয়েট মিডফিল্ডারের ক্যারিয়ারে।

বিজ্ঞাপন

অন্যদিকে, মদ্রিচের মতো না হলেও বছরটা বেশ ভালভাবেই রাঙিয়ে নিয়েছেন ফরাসি তারকা কিলিয়ান এমবাপে। জাতীয় দলের হয়ে এবার ১৯ বছর বয়সেই বিশ্বকাপ শিরোপা জিতেছেন তরুণ এই ফরোয়ার্ড।

রাশিয়া বিশ্বকাপে দলের জার্সিতে ৪টি গোল করেন এমবাপে। শুধু গোল নয়, দর্শক-সমর্থকদের অনেকটা চমক দেখিয়েছেন তিনি। দুর্দান্ত পারফরম্যান্সে জিতে নিয়েছেন বিশ্বকাপে সেরা তরুণ উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার।

এই বছরে জাতীয় দলের জার্সিতে মোট ১৮টি ম্যাচে মাঠে নামেন এমবাপে। যেখানে নয়বার প্রতিপক্ষের জালে বল জড়ান ফরাসি এই তরুণ ফরোয়ার্ড।

শুধু জাতীয় দলের জার্সিতেই নয়, ফরাসি ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) হয়েও দারুণ বছর পার করেছেন ২০ বছর বয়সি এমবাপে। ক্লাবের হয়ে কোপা ডি ফ্রান্স আর ফরাসি লিগ ওয়ান শিরোপা জয়ে দারুণ ভূমিকা ছিল ফরাসি ফুটবলের তরুণ এই সেনসেশনের।

দুর্দান্ত খেলে এবারের ব্যালন ডি’অর তালিকাতেও নিজের নামটা যোগ করেন এমবাপে। তবে এ তালিকায় লুকা মদ্রিচ, ক্রিস্টিয়ানো রোনালদো আর ফ্রান্স তারকা আঁতোয়া গ্রিজমানদের টপকে যেতে পারেননি ফরাসি নাম্বার টেন। তালিকার চারে থাকতে হয়েছে তাকে। ফিফার বর্ষসেরা পুরুষ খেলোয়াড়ের তালিকাতেও চার নম্বরে থাকতে হয়েছে ফরাসি এই ফরোয়ার্ডকে।

তবে ২০১৮ সালের ফুটবলে রোনালদো, মেসি, নেইমার, হ্যাজার্ড, হ্যারি কেইনদের মতো তারকাদের মধ্যেও এই বছরে নিজেদেরকে সেরা প্রমাণ করেছেন মদ্রিচ-এমবাপে।

সারাবাংলা/এসএন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন