বিজ্ঞাপন

ব্যাটিংয়ে শীর্ষে বিজয়, বোলিংয়ে রাজ্জাক

December 27, 2018 | 1:52 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) শেষ রাউন্ডে জয় তুলে নিয়ে টানা দ্বিতীয় শিরোপা জিতলো সাউথ জোন। সাত আসরে এটি তাদের চতুর্থ শিরোপা। ছয় রাউন্ড শেষে সাউথ জোন সর্বোচ্চ ৩১.৮৮ পয়েন্ট নিয়ে শিরোপার স্বাদ পেলো। ২৯.১৪ পয়েন্ট নিয়ে রানার্সআপ ইস্ট জোন। ২৩.৩৭ পয়েন্ট নিয়ে টেবিলের তিনে থেকে এই আসর শেষ হলো সেন্ট্রাল জোনের। আর টেবিলের তলানিতে থেকে ১৮.৬১ পয়েন্ট নিয়ে চতুর্থ হয়েছে নর্থ জোন।

দলীয় পারফরম্যান্সের পাশাপাশি কে কেমন করলো এই বিসিএলে? ছয় রাউন্ডের এই আসরে ব্যাট হাতে আলো ছড়িয়ে শীর্ষে থেকে বছর শেষ করলেন সাউথ জোনের ওপেনার এনামুল হক বিজয়। ৮৩টি প্রথমশ্রেণির ম্যাচ খেলে তিনি পেয়েছেন ১৭তম সেঞ্চুরি। আর সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় শীর্ষে থেকে আসর শেষ করেছেন সাউথ জোনের দলপতি আবদুর রাজ্জাক। ১২৮টি প্রথমশ্রেণির ক্যারিয়ারে তিনি পেয়েছেন ৩৮ বার পাঁচ বা তার বেশি উইকেট।

দেখে নেওয়া যাক সপ্তম বিসিএল আসরের ব্যক্তিগত পারফরম্যান্স:

বিজ্ঞাপন

সর্বোচ্চ রান: ৬৫৮ রান করে এই তালিকায় এক নম্বরে এনামুল বিজয়। ৬ ম্যাচের ১২ ইনিংসে দুটি সেঞ্চুরি, তিনটি হাফসেঞ্চুরি নিয়ে বিজয়ের গড় ৬৫.৮০। সর্বোচ্চ ইনিংস ১৮০ রানের। তার ব্যাট থেকে এসেছে ৬৬টি বাউন্ডারি আর ৪টি ওভার বাউন্ডারি। নর্থ জোনের নাঈম ইসলাম ৫২.২০ গড়ে দুটি সেঞ্চুরি আর তিনটি ফিফটিতে করেছেন দ্বিতীয় সর্বোচ্চ ৫২২ রান। ৬ ম্যাচের ১০ ইনিংসে ব্যাট হাতে নেমে ৫০টি বাউন্ডারি আর পাঁচটি ওভার বাউন্ডারি হাঁকিয়েছেন নাঈম ইসলাম।

এ তালিকায় পরের স্থানগুলোতে আছেন যথাক্রমে নর্থ জোনের ওপেনার জুনায়েদ সিদ্দীকি (৫০০), ইস্ট জোনের রনি তালুকদার (৪৬০), সাউথ জোনের মেহেদি হাসান (৪৫৯) এবং ইস্ট জোনের মাহমুদুল হাসান (৪৩১)। সাত নম্বরে আছেন মুমিনুল হক। তিন ম্যাচের ৬ ইনিংসে দুটি সেঞ্চুরি আর একটি ফিফটিতে তিনি করেছেন ৪২৭ রান। ৭১.১৬ গড়ে মুমিনুলের রান তোলার পাশাপাশি ছিল ইনিংস সর্বোচ্চ ১৯৪ রান।

সর্বোচ্চ উইকেট: ছয় রাউন্ডের এই ম্যাচে সর্বোচ্চ ৩৪ উইকেট নিয়েছেন সাউথ জোনের স্পিনার আবদুর রাজ্জাক। ১০ ইনিংসে তিনি এই উইকেটগুলো শিকার করেন। পাঁচ বা তার বেশি উইকেট নিয়েছেন চারবার, ম্যাচে দশ উইকেটও নিয়েছেন এই বাঁহাতি স্পিনার। ৬৯/৭ তার ইনিংস সেরা, ১৪৪/১২ তার ম্যাচ সেরা বোলিং ফিগার।

বিজ্ঞাপন

রাজ্জাকের পেছনে থেকে বিসিএল শেষ করেছেন নর্থ জোনের সানজামুল ইসলাম (৬ ম্যাচে ২৯ উইকেট), সাউথ জোনের মেহেদি হাসান (৬ ম্যাচে ২৩ উইকেট), নর্থ জোনের পেসার এবাদত হোসেন (৫ ম্যাচে ২১ উইকেট) এবং ইস্ট জোনের পেসার আবু জায়েদ রাহি (৫ ম্যাচে ২০ উইকেট)।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন