বিজ্ঞাপন

ফিলিপাইনে সমুদ্রের তলদেশে ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি

December 29, 2018 | 3:08 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

ফিলিপাইনের মিন্দানাও দ্বীপে শক্তিশালী ৬.৯ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। ভূমিকম্পের পরপরই একটি সুনামি সতর্কতা জারি করা হয়েছে। শনিবার (২৯ ডিসেম্বর) এই ঘটনা ঘটে। খবর আল জাজিরার।

সুনামি সতর্কতায় বলা হয়েছে, সমুদ্রের তলদেশে সৃষ্ট ভূমিকম্পে প্রভাবে ফিলিপাইন ও প্রতিবেশী দেশ ইন্দোনেশিয়ায় ছোট আকারের সুনামি আঘাত হানতে পারে। আশঙ্কা করা হচ্ছে, ছোট আকারের ঢেউ ফিলিপাইনের দক্ষিণাঞ্চল ও ইন্দোনেশিয়ায় আঘাত হানবে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, শনিবার ফিলিপাইনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর দাভোসের ৫৯ কিলোমিটার গভীরে ভূমিকম্প আঘাত হেনেছে। ইন্দোনেশিয়ায় এক আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের প্রভাবে সৃষ্ট সুনামিতে চার শতাধিক মানুষ মারা যাওয়ার এক সপ্তাহের মধ্যে এই ঘটনা ঘটলো।

বিজ্ঞাপন

দ্য প্যাসিফিক সুনামি ওয়ার্নিং জানিয়েছে, ভূমিকম্পের প্রভাবে ফিলিপাইন ও ইন্দোনেশিয়ার উপকূলীয় অঞ্চলগুলোতে বিপজ্জনক ঢেউ সৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে।

ফিলিপাইন সরকারের ভূকম্পবিদ্যা বিষয়ক কার্যালয় তাদের নিজস্ব সুনামি সতর্কতায় বলেছে, সকলকে সমুদ্র সৈকত থেকে দূরে থাকতে ও ফিলিপাইন সাগরের উপকূলের নিকটে না যেতে বলা হচ্ছে।

কার্যালয় আরও বলেছে, দেশের পুরো দক্ষিণাঞ্চলজুড়ে কম্পন অনুভূত হয়েছে। কিন্তু কোন হতাহত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, প্রশান্ত মহাসাগরের ভূমিকম্প ও অগ্নুৎপাত প্রবণ এলাকা- রিং অফ ফায়ার- এ অবস্থিত হওয়ার কারণে ফিলিপাইন ও ইন্দোনেশিয়ায় প্রায়ই সুনামি হয়ে থাকে। ফিলিপাইনে সর্বশেষ ২০১৩ সালে এক ভূমিকম্পে ২২০ জনের বেশি মানুষের প্রাণহানী ঘটে। এছাড়া চলতি বছর দুইটি বড় ধরণের সুনামি আঘাত হেনেছে ইন্দোনেশিয়ায়। এর মধ্যে সেপ্টেম্বরে আঘাত হানা সুনামিতে প্রাণ হারিয়েছে ২ হাজার ২০০ মানুষের বেশি।

সারাবাংলা/ আরএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন