বিজ্ঞাপন

ভোটের মাঠে ‘ছক্কা হাঁকালেন’ ক্রীড়াঙ্গনের তারকারা

December 31, 2018 | 7:53 pm

।। জাহিদ-ই-হাসান, স্পোর্টস করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: জাতীয় একাদশ সংসদ নির্বাচন হয়ে গেল রোববার। ভোটের ময়দানে ছক্কা হাঁকিয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন ক্রীড়াঙ্গনের এক ঝাঁক তারকা। ক্রীড়াবিদ ও ক্রীড়া সংগঠকরা এবার নৌকার মাঝি হয়ে সাংসদ নির্বাচিত হয়েছেন নিরুঙ্কুষভাবে।মাঠের তারকারা নির্বাচনের মাঠেও দাঁপিয়েছেন বিশাল ভোট ব্যবধানে।

সারাবাংলাডটনেটের নিয়মিত পাঠকদের জন্য এবার নির্বাচনে ছক্কা হাঁকানো ক্রীড়াঙ্গনের তারকাদের নিয়ে থাকছে বিশেষ আয়োজন-

‘এই নির্বাচনে অংশ নিয়ে জয়ী হয়ে সাংসদ নির্বাচিত হয়েছে ১৭জন সাবেক ক্রীড়াবিদ ও ক্রীড়া সংগঠক । কেউ কেউ প্রথমবার আবার তাদের অনেকেই তৃতীয় ও পঞ্চমবারের মতো নির্বাচিত হয়েছেন।’ 

বিজ্ঞাপন

ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা:

দেশের ক্রিকেট কিংবদন্তি মাশরাফি বিন মুর্তজা নির্বাচনের মাঠেও দাঁপিয়েছেন। জিতেছেন বিশাল ব্যবধানে। বেসরকারি ফল বলছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে (নড়াইল-২) আসন থেকে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মাশরাফি বিন মর্তুজা প্রায় আড়াই লাখের বেশি ভোটে জয়যুক্ত হয়েছেন। নৌকা প্রতীক নিয়ে মাশরাফি পেয়েছেন ২ লাখ ৭১ হাজার ২১০ ভোট। তার প্রতিন্দ্বন্দ্বি ঐক্যফ্রন্টের মনোনীত প্রার্থী এনপিপির একাংশের চেয়ারম্যান অ্যাডভোকেট ফরিদুজ্জামান ফরহাদ (ধানের শীষ) পেয়েছেন ৭ হাজার ৮৮৩ ভোট।

ড. বীরেন শিকদার:

বিজ্ঞাপন

মাগুরা-২ আসন থেকে বিপুল জয় নিশ্চিত করে সাংসদ নির্বাচিত হয়েছে ‍যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার। নৌকা প্রতীক নিয়ে তিনি পেয়েছেন ২,২৯,৬৫৯ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বি বিএনপি প্রার্থী নিতাই রায় চৌধুরী পেয়েছেন ৫২,৬৬৮ ভোট।

ওবায়দুল কাদের:

একসময়ের ফুটবলার ও সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের নোয়াখালী-৫ আসন থেকে বিশাল ব্যবধানে জয় নিয়ে সাংসদ নির্বাচিত হয়েছেন। নৌকা প্রতীক নিয়ে তিনি ভোট পেয়েছেন ২,৫২,৭৪৪ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি মওদুদ আহমদ পেয়েছেন ১০,৯৭০ ভোট।

শাহরিয়ার আলম:

বিজ্ঞাপন

আবাহনী লিমিটেডের পরিচালক, বাংলাদেশ হকি ফেডারেশনের সাবেক সহ-সভাপতি ও বাংলাদেশ টেনিস ফেডারেশনের সভাপতি শাহরিয়ার আলম বিপুল ভোটে জয়যুক্ত হয়েছে।রাজশাহী-৬ আসন থেকে নৌকা প্রতীক নিয়ে তিনি পেয়েছেন ২,০২,১০৪ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি আব্দুস সালাম সুরুজ হাতপাখায় পেয়েছেন ৭,৮৭১ ভোট।

আবদুস সালাম মুর্শেদী:

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সিনিয়র সহ-সভাপতি সাবেক ফুটবলার ও বিশিষ্ট ব্যবসায়ী আবদুস সালাম মুর্শেদী খুলনা-৪ আসন থেকে বিপুল ভোটে জয়যুক্ত হয়ে সাংসদ নির্বাচিত হয়েছেন। জাতীয় নির্বাচনে এটাই তার প্রথম অংশগ্রহণ। নৌকা প্রতীক নিয়ে ২,২৩,২১৪ পেয়েছেন তিনি। সাবেক এই ফুটবলারের নিকটতম প্রতিদ্বন্দ্বি বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) মনোনীত প্রার্থী আজিজুল বারী হেলাল পেয়েছেন মাত্র ১৪,১৮৭ ভোট। ফলে ২০৯০২৭ ভোটের ব্যবধানে জিতেছেন সালাম মুশের্দী।

নাজমুল হাসান পাপন:

আবাহনীর পরিচালক ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন এবারও বড় ব্যবধানে ভোটজয় নিয়ে সাংসদ নির্বাচিত হয়েছেন। কিশোরগঞ্জ-৬ আসন থেকে নৌকা প্রতীক নিয়ে তিনি পেয়েছেন ২,৪৭,৯৩৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি বিএনপি প্রার্থী শরিফুল আলম পেয়েছেন ২৭,৮৯০ ভোট।

আ হ ম মোস্তফা কামাল:

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সাবেক সভাপতি আ হ ম মোস্তফা কামাল ক্রীড়াঙ্গনের মধ্যে সবচেয়ে বড় ব্যবধানে জয় পেয়েছেন।কুমিল্লা-১০ আসন থেকে নৌকা প্রতীক নিয়ে তিনি পেয়েছেন ৪,০৫,২৯৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি বিএনপি প্রার্থী মনিরুল হক চৌধুরী পেয়েছেন ১২,৪৮৮ ভোট।

সাবের হোসেন চৌধুরী:

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সাবেক সভাপতি সাবের হোসেন চৌধুরী ঢাকা-৯ আসন থেকে বিপুল ভোটে জয়লাভ করে সাংসদ নির্বাচিত হয়েছেন। নৌকা প্রতীক নিয়ে তিনি পেয়েছেন ২,২৪,২৩০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি বিএনপি প্রার্থী আফরোজা আব্বাস পেয়েছেন ৫৯,১৬৫ ভোট।

গোলাম দস্তগীর গাজী:

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ আসনে আওয়ামী লীগ প্রার্থী ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সাবেক পরিচালক গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক) জয়লাভ করেছেন। প্রায় ২ লাখ ২৭ হাজার ভোটের বিশাল ভোটের ব্যবধানে ধানের শীষ প্রতীকের প্রার্থী মনীরুজ্জামানকে পরাজিত করেন। এ নিয়ে টানা তৃতীয়বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হলেন বীর মুক্তিযোদ্ধা গোলাম দস্তগীর গাজী। নির্বাচনে গোলাম দস্তগীর গাজী পেয়েছেন ২ লাখ ৪৩ হাজার ৭৩৯ ভোট। অন্যদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী মনিরুজ্জামান (মনির) পেয়েছেন মাত্র ১৬ হাজার ৪৩৪ ভোট।

মাহবুব আরা বেগম গিনি:

সাবেক অ্যাথলেট ও বাংলাদেশ মহিলা ক্রীড়া সংস্থার সভানেত্রী মাহবুব আরা বেগম গিনি গাইবান্দা-২ আসন থেকে পূর্ণ প্রতিযোগিতামূলক ভোটে জয়যুক্ত হয়ে সাংসদ নির্বাচিত হয়েছেন। নৌকা প্রতীক নিয়ে তিনি পেয়েছেন ১,৮৯,৬১৭ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি বিএনপি প্রার্থী আব্দুর রশিদ শিকদার পেয়েছেন ৬৮,৬৭০ ভোট।

নাঈমুর রহমান দুর্জয়:

জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও বিসিবির পরিচালক নাঈমুর রহমান দুর্জয় (মানিকগঞ্জ-১)। টানা দ্বিতীয়বারের মতো দেশের জাতীয় নির্বাচনে জয়ী বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক নাইমুর রহমান দুর্জয়। মানিকগঞ্জ-১ আসন থেকে ক্ষমতাসীন আওয়ামী লীগ থেকে মনোনিত এই প্রার্থী। এই ১৬৮ (ঘিওর-দৌলতপুর-শিবালয়) আসন থেকে গত নির্বাচনেও (২০১৪) সাংসদ নির্বাচিত হয়েছিলেন বাংলাদেশ টেস্ট দলের প্রথম অধিনায়ক। নৌকা প্রতীক নিয়ে তিনি পেয়েছেন ২,৫৩,১৫১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি বিএনপি প্রার্থী এস এ জিন্নাহ কবির পেয়েছেন ৫৮,১৮২ ভোট।

জাহিদ আহসান রাসেল:

জাতীয় সংসদের যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির চেয়ারম্যান জাহিদ আহসান রাসেল গাজীপুর-২ আসন থেকে নিরুঙ্কুষ জয় নিয়ে নির্বাচিত হয়েছেন। নৌকা প্রতীক নিয়ে তিনি পেয়েছেন ৪,১২,১৪০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি বিএনপি প্রার্থী সালাহ উদ্দীন সরকার পেয়েছেন ১,০১,০৪০ ভোট।

কাজী নাবিল আহমেদ:

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সহ-সভাপতি ও আবাহনীর ভারপ্রাপ্ত ডাইরেক্টর ইনচার্জ কাজী নাবিল আহমেদ যশোর-৩ আসন থেকে পুনরায় সাংসদ নির্বাচিত হয়েছেন। নৌকা প্রতীক নিয়ে তিনি পেয়েছেন ৩,৬১,৩৩৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি বিএনপি প্রার্থী অনিন্দ্য ইসলাম অমিত পেয়েছেন ৩১,৭১০ ভোট।

সালমান এফ রহমান:

আবাহনী লিমিটেডের চেয়ারম্যান সালমান এফ রহমান ঢাকা-১ আসন থেকে বিপুল ভোটে জয় নিয়ে সাংসদ নির্বাচিত হয়েছেন। নৌকা প্রতীক নিয়ে তিনি পেয়েছেন ৩,০২,৯৯৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি মোটর গাড়ি প্রতীক নিয়ে  সালমা ইসলাম পেয়েছেন ৩৭,৭৬৩ ভোট।

ফারুক খান:

বাংলাদেশ স্কোয়াশ র‌্যাকেটস ফেডারেশনের সভাপতি কর্নেল (অব.) ফারুক খান গোপালগঞ্জ-১ এবারও সাংসদ নির্বাচিত হয়েছেন। এ ধরা পাঁচবারের এমপি নির্বাচিত হয়েছেন এই ক্রীড়া সংগঠক। নৌকা প্রতীক নিয়ে তিনি পেয়েছেন ৩,০৩,১৬২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি হাতপাখা প্রতীক নেয়া মোহাম্মদ মিজানুর রহমান পেয়েছেন ৭০২ ভোট।

ড. আবদুস সোবহান গোলাপ:

বিশিষ্ট ক্রীড়া সংগঠক ড. আবদুস সোবহান গোলাপ মাদারীপুর-৩ আসন থেকে বিপুল ভোটে জয় নিয়ে সাংসদ নির্বাচিত হয়েছেন। বিএনপি প্রার্থী আনিসুর রহমান তালুকদারকে হারিয়ে সাংসদ হলেন তিনি।

বীর বাহাদুর:

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সাবেক সহ-সভাপতি বীর বাহাদুর বান্দরবান আসন থেকে জয় পেয়েছেন। নৌকা প্রতীক নিয়ে তিনি পেয়েছেন ১,৪৩,৯৯০ ভোট।তার নিকটতম প্রতিদ্বন্দ্বি বিএনপি প্রার্থী সাচিং প্রু পেয়েছেন ৫৮,২১৭ ভোট।

আরও পড়ুন:

ভোটের মাঠেও মাশরাফির ছক্কা

নির্বাচনি মাঠে অজেয় দুর্জয়

ভোটের মাঠেও মুর্শেদীর ‘গোল’

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন