বিজ্ঞাপন

হাতে নতুন বই, উৎসব আমেজে চট্টগ্রামের ১৯ লাখ শিক্ষার্থী

January 1, 2019 | 5:57 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

চট্টগ্রাম ব্যুরো: বন্দরনগরী চট্টগ্রামে প্রাথমিক, মাধ্যমিক ও মাদরাসা মিলিয়ে ছয় হাজার ৭৯৬টি প্রতিষ্ঠানের সোয়া ১৯ লাখ শিক্ষার্থীর হাতে তুলে দেওয়া হয়েছে দুই কোটি নতুন বই। গত নয় বছরের ধারাবাহিকতায় এবারও বছরের প্রথমদিনে স্কুলে-স্কুলে চলছে বই উৎসব। নতুন বই হাতে পেয়ে খুশি কোমলমতি শিক্ষার্থীরা। তাদের কলকাকলিতে মুখর হয়ে উঠেছে গ্রাম-শহরের স্কুল-মাদরাসাগুলো।

মঙ্গলবার (১ জানুয়ারি) সকাল থেকে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিনসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে যোগ দিয়েছেন শিক্ষার্থীদের উৎসবে। স্কুলে-মাদরাসায় স্থানীয় জনপ্রতিনিধি, রাজনীতিকসহ সমাজের বিভিন্ন শ্রেণীপেশার প্রতিনিধিরাও শিক্ষার্থীদের সঙ্গে উৎসবে শরিক হয়েছেন।

বই উৎসব

বিজ্ঞাপন

চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা অফিসের আওতাধীন মহানগরীর ৬ থানা ও জেলার ১৪ উপজেলায় স্কুল রয়েছে ৪ হাজার ৭৩০টি। প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণিতে পড়ুয়া শিক্ষার্থীর সংখ্যা ১০ লাখ ১৬ হাজার ২১৭ জন। তাদের বই দেওয়া হয়েছে ৪৮ লাখ ৪৯ হাজার ৯৪৪টি।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নাসরিন সুলতানা সারাবাংলাকে বলেন, জেলা এবং মহানগরীর সব প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানে বই বিতরণ করা হচ্ছে। জেলা এবং থানা অফিস থেকে কর্মকর্তারা গিয়ে সার্বিক বিষয় মনিটরিং করছেন।

পটিয়া উপজেলার পূর্ব জিরি আমানিয়া লোকমান হাকিম সরকারি প্রাথমিক বিদ্যালয়ে চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আব্দুল মান্নান প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেছেন।

বিজ্ঞাপন

বই উৎসব

চট্টগ্রামের জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. জসিম উদ্দিন সারাবাংলাকে জানিয়েছেন, তাদের আওতাধীন মহানগরীর ৬টি থানা এবং জেলার ১৪টি উপজেলায় মাধ্যমিক স্কুল রয়েছে ১ হাজার ৭০টি। এবতেদায়ি ও দাখিল মাদরাসা রয়েছে ৯৯৬টি।

মোট ২ হাজার ৬৬টি প্রতিষ্ঠানের মধ্যে স্কুল শিক্ষার্থী রয়েছে ৭ লাখ ৫৪ হাজার ৮১০ জন। মাদরাসা শিক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৫৫ হাজার ১৯২ জন। স্কুল ও মাদরাসা মিলিয়ে বই বিতরণ করা হয়েছে ১ কোটি ৫২ লাখ ৪৮ হাজার ৮৮১টি।

চট্টগ্রামের জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন নগরীর জামালখানে ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে গিয়ে মাধ্যমকি পর্যায়ে বই উৎসবের উদ্বোধন করেন।

বিজ্ঞাপন

বই উৎসব

এ সময় জেলা প্রশাসক বলেন, ‘আমরা যখন ছাত্র ছিলাম, তখন বছরের শুরুতে অর্ধেক দাম দিয়ে পুরনো বই কিনে নিতাম। এখন ছাত্রছাত্রীদের আর পুরনো বই পড়তে হয় না। সরকারই ছাত্রছাত্রীদের হাতে নতুন বই তুলে দিচ্ছে। এতে পড়ালেখার উৎসাহ বাড়ছে।’

এদিকে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন বাংলাদেশ মহিলা সমিতি স্কুল ও নাসিরাবাদে অংকুর সোসাইটি স্কুলে গিয়ে ছাত্রছাত্রীদের হাতে বই তুলে দেন।

মেয়র শিক্ষার্থীদের ভালোভাবে পড়ালেখা করার উপদেশ দিয়ে বলেন, ‘তোমরাই আগামীর বাংলাদেশ। তোমাদের হাতেই আমাদের স্বপ্নের সোনার বাংলা। তোমাদের নিয়েই বিশ্বে মাথা তুলে দাঁড়াবে উন্নত বাংলাদেশ।’

সারাবাংলা/আরডি/এটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন