বিজ্ঞাপন

ইতিহাস গড়ে চিকিৎসকরা সংসদে

January 1, 2019 | 8:28 pm

।। জাকিয়া আহমেদ, স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সর্বোচ্চ ভোট পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালের প্রতিষ্ঠাতা ডা. এনামুর রহমান। ঢাকা-১৯ আসনের ভোটার সংখ্যা ৩শ’ আসনের মধ্যে সবচেয়ে বেশি- ৭ লাখ ৪৭ হাজার ৩০১ জন। নৌকার প্রার্থী ডা. এনামুর রহমান পেয়েছেন ৪ লাখ ৮৮ হাজার ৯৮১ ভোট।

কেবল ডা. এনামুর রহমান নন- বাংলাদেশের রাজনীতির ইতিহাসে এই প্রথম মোট ১৫ জন চিকিৎসক সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। এর মধ্যে নতুন মুখ ডা. আবদুল আজিজ, ডা. মনসুর রহমান ও মেজর জেনারেল (অব.) অধ্যাপক ডা. নাসির উদ্দিন।

ফের নির্বাচিত করায় সাভার ও আশুলিয়াবাসীর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন ডা. এনামুর রহমান। সেইসঙ্গে তিনি শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জানান, প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার প্রতি। তিনি বলেন, এই জয় দলের নেতাকর্মীদের। তারা নির্বাচনি কাজে আমাকে সহযোগিতা করেছেন।

বিজ্ঞাপন

ডা. এনামুর রহমান

পুরনো প্রার্থীদের মধ্যে রয়েছেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সাতক্ষীরা-৩ আসন থেকে ৩ লাখ ৪ হাজার ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন তিনি। সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপুমনি নির্বাচিত হয়েছেন চাঁদপুর-৩ থেকে আর বর্তমান স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. জাহিদ মালেক নির্বাচিত হয়েছেন মানিকগঞ্জ-৩ আসন থেকে।

নির্বাচিত হয়ে ডা. দীপুমনি চাঁদপুর সদর ও হাইমচরের ভোটারদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেছেন, আগামীতে হাসি-কান্না, আনন্দ-বেদনার সঙ্গি তিনি। স্থানীদের সেবক হিসেবে কাজ করতে চান।

বিজ্ঞাপন

এছাড়া সিরাজগঞ্জ-২ আসন থেকে আবারও ২ লাখ ৯৪ হাজার ৮০৭ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত। জামালপুর-৪ আসন থেকে নির্বাচিত হয়েছেন জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. মো. মুরাদ হাসান। গাইবান্ধা-৩ আসন থেকে আবারও নির্বাচিত হয়েছেন ডা. ইউনুস আলী সরকার। অন্যদিকে চট্টগ্রাম-১০ আসন থেকে তৃতীয়বারের মতো নির্বাচিত হয়েছেন ডা. আফসারুল আমিন। নরসিংদী-২ আসন থেকে নির্বাচিত হয়েছেন সাবেক সংসদ সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি ডা. আনোয়ারুল আশরাফ খান। চাঁপাইনবাবগঞ্জ-১ আসন থেকে নির্বাচিত হয়েছেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. সামিল উদ্দিন শিমুল। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী ডা. ইসমাত আরা সাদেকও এবারের নির্বাচনে অংশ নিয়ে নির্বাচিত হয়েছেন।

ডা. হাবিবে মিল্লাত

নৌকা প্রতীকের বাইরে চিকিৎসকদের মধ্যে একমাত্র জয়ী হয়েছেন পিরোজপুর-৩ আসনে জাতীয় পার্টির প্রার্থী ডা. রুস্তম আলী ফরাজী।

এদিকে প্রথমবারের মতো অংশ নিয়ে নির্বাচিত হয়েছেন রাজশাহী জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক অধ্যাপক ডা. মনসুর রহমান। প্রথমবারের মতো অংশ নিয়ে আরও নির্বাচিত হয়েছেন সাবেক সেনা কর্মকর্তা মেজর জেনারেল (অব.) অধ্যাপক ডা. নাসির উদ্দিন। তিনি যশোর-২ আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করেন। সিরাজগঞ্জ-৩ আসনে নির্বাচিত হয়েছেন ঢাকা শিশু হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. আবদুল আজিজ।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএ/এটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন