বিজ্ঞাপন

‘নির্বাচনে সব দলের অংশগ্রহণ গণতন্ত্রের জন্য ইতিবাচক’

January 2, 2019 | 2:35 am

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সবগুলো দলের অংশগ্রহণকে গণতন্ত্রের জন্য ইতিবাচক হিসেবে অভিহিত করে নির্বাচনে ১০ কোটি ভোটারের অংশগ্রহণ প্রশংসনীয় বলে উল্লেখ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

সোমবার (১ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির সহকারী মুখপাত্র রবার্ট পালাদিনো এক বিবৃতিতে এসব কথা বলেন।

বিজ্ঞাপন

‘নির্বাচনে সব দলের অংশগ্রহণ গণতন্ত্রের প্রতি আস্থার প্রতিফলন’

বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশের ভবিষ্যৎ ও গণতন্ত্রের উন্নয়নের সঙ্গে যুক্তরাষ্ট্র গভীরভাবে সম্পৃক্ত। এছাড়া যুক্তরাষ্ট্র বাংলাদেশের সবচেয়ে বড় বিনিয়োগকারী দেশ উল্লেখ করে বলা হয়েছে—বাংলাদেশের রফতানি পণ্যের সবচেয়ে বড় বাজার ও বাংলাদেশি বংশোদ্ভূত নাগরিকদের সবচেয়ে বড় আবাসস্থলও রয়েছে যুক্তরাষ্ট্রে।

বিজ্ঞাপন

‘আমরা বিশ্বস্ত সূত্রে জানতে পেরেছি, নির্বাচনের আগে হয়রানি, ভয়ভীতি প্রদর্শন ও সংঘাতের মতো ঘটনা ঘটেছে। যা বিরোধী দলের প্রার্থীদের জন্য নির্বাচনি প্রচার কঠিক করে তোলে। আমরা এও জেনেছি নির্বাচনের দিনকার অনিয়ম ও সংঘর্ষের কারণে অনেক মানুষ ভোটকেন্দ্রে যেতে পারেনি—যা নির্বাচনি পদ্ধতির ভীতকে দুর্বল করেছে।’

এ ছাড়া দুদেশের পারস্পরিক স্বার্থ ও উন্নয়নে সরকার এবং বিরোধী দলের সঙ্গে কাজ করে যাওয়ার প্রত্যাশা জানিয়ে বলা হয়েছে, বাংলাদেশ অর্থনৈতিক ক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়ন করেছে। একই সঙ্গে গণতন্ত্রের প্রতি আস্থা ও মাবাধিকারের ক্ষেত্রেও উন্নয়ন হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন