বিজ্ঞাপন

জাবির তিন বিভাগে প্রভাষক নিয়োগ স্থগিত করলেন আদালত

January 2, 2019 | 6:46 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব, সরকার ও রাজনীতি এবং চারুকলা বিভাগে প্রভাষক নিয়োগ কার্যক্রম ৬ মাসের জন্য স্থগিত করা হয়েছে। একইসঙ্গে প্রভাষক নিয়োগ বিজ্ঞপ্তি কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

বুধবার (২ জানুয়ারি) দুপুরে বিচারপতি শেখ হাসান আরিফ এবং বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার শিহাব উদ্দিন খান।

শিক্ষা সচিব, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, সরকার ও রাজনীতি বিভাগের সভাপতিকে আগামী চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

শিহাব উদ্দিন খান জানান, গত বছরের ৮ নভেম্বর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় তিন বিভাগে প্রভাষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে। ওই বিজ্ঞপ্তিতে আবেদনকারীর যোগ্যতা হিসেবে সনাতন পদ্ধতিতে এস.এস.সি ও এইচ.এস.সি উভয় ক্ষেত্রে ১ম বিভাগ এবং গ্রেডিং পদ্ধতিতে বিজ্ঞান ও বাণিজ্য বিভাগ থেকে জিপিএ ৪.২৫ এবং মানবিক বিভাগের শিক্ষার্থীদের উভয় ক্ষেত্রে জিপিএ ৪.০০ থাকতে হবে বলে উল্লেখ করা হয়।

যদিও ২০১০ সালের ২ মার্চ শিক্ষা মন্ত্রণালয় জারি করা প্রজ্ঞাপনে জিপিএ ৩.০০ বা এর বেশি পয়েন্ট সনাতন পদ্ধতিতে প্রথম বিভাগ উল্লেখ করে সামঞ্জস্য আনা হয়। জাবি প্রশাসন সেই প্রজ্ঞাপন না মেনে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। ফলে অনার্স ও মাস্টার্স-এ ভালো রেজাল্ট থাকা সত্ত্বেও শুধুমাত্র এস.এস.সি ও এইচ.এস.সিতে উল্লেখিত গ্রেড পয়েন্ট না থাকায় আগ্রহীরা প্রভাষক পদে আবেদনের সুযোগ পাননি।

বিষয়টি আদালতের নজরে আনতে বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের সাবেক ছাত্র গাজী ইব্রাহিম আল মামুন ও মো. শহিদুল ইসলাম হাইকোর্ট বিভাগের সংশ্লিষ্ট শাখায় রিট দায়ের করেছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/এটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন