বিজ্ঞাপন

পোস্টার সরাতে পরিচ্ছন্নতাকর্মীদের তোড়জোড়, হাতে সময় ৩ ঘণ্টা

January 2, 2019 | 9:41 pm

।। সিনিয়র করেসপন্ডেট।।

বিজ্ঞাপন

ঢাকা: বুধবার (২ জানুয়ারি) রাত সাড়ে ৮টা। স্থান ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১৯ ওয়ার্ড এলাকা। শীতের রাত হওয়ায় এই ওয়ার্ডের কাকরাইল, সিদ্ধেশ্বরী এলাকাটি বেশ সুনসান নীরবতা। তার মধ্যে একটা-দুইটা গাড়ি হুসহুস করে চলে যাচ্ছে। এরই মধ্যে সিটি করপোরেশনের তিন-চারজন পরিচ্ছন্নতাকর্মী বিভিন্ন খুঁটি-ল্যাম্পপোস্ট থেকে সরাচ্ছেন নির্বাচনি পোস্টার।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তিনদিন পেরিয়ে যাচ্ছে। সিটি করপোরেশন থেকে ঘোষণা এসেছে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে নির্বাচনি সব পোস্টার অপসারণ করা হবে। আর এই ঘোষণার পর থেকে সিটি করপোরেশনের কর্মীরা পোস্টার সরানোর তোড়জোড় শুরু করেছেন।

বিজ্ঞাপন

সিটি করপোরেশন থেকে ৪৮ ঘণ্টা সময়ের কথা বলা হলেও পরিচ্ছন্নতাকর্মীরা বলছেন, তাদের হাতে সময় আছে মাত্র তিন ঘণ্টা। অর্থাৎ বুধবার দিনগত রাত ১২টার মধ্যে পোস্টার সরানোর নির্দেশ রয়েছে তাদের ওপর। তাই তো এক হাত দিয়ে মই ধরে আরেক হাতে দা নিয়ে দক্ষ হাতে কেটে দিচ্ছেন পোস্টার টানানোর রশি। অন্য একজন সেগুলো কুড়িয়ে নিয়ে তুলছেন ময়লার ট্রাকে।

ছোট এ দলটার নেতৃত্ব দিচ্ছেন যিনি তার নাম বিল্লাল। বয়স চল্লিশের উপরে। মোটামুটি ভারি শরীর নিয়েও বেশ সাবলীলভাবেই বেয়ে উঠছেন খুঁটিগুলো। একমুহূর্তের জন্য কাজে ফাঁকি নেই তাই। এমনকি ছবি তোলার জন্যও দাঁড়াচ্ছেন না।

হাত চালাতে চালাতে সিটি করপোরেশনের এই পরিচ্ছন্নতাকর্মী বললেন, ‘নির্দেশ আছে তাড়াতাড়ি পোস্টার সরাতে হবে। তাই আমরা কাজ করছি। জানি না সময়ের মধ্যে শেষ করতে পারব কিনা? কিছু কিছু পোস্টার অনেক উঁচুতে লাগানো আর আমরা কোনো যন্ত্রও পাইনি।’

বিজ্ঞাপন

বিল্লালদের কাজ নিয়ে প্রশ্ন করা হয় আশপাশের বাসিন্দাদের। সিটি করপোরেশনের এমন ত্বরিত পরিচ্ছন্নতা অভিযানে খুবই সন্তুষ্ট তারা।

১৯ নং ওয়ার্ডের পুরনো একজন বাসিন্দা জয়নাল আবেদিন বলেন, ‘নির্বাচনের আগে পোস্টার টানিয়ে প্রার্থীরা ভোটারদের নজরে আসতে চান। কিন্তু ভোটের পর পোস্টার অপসারণে তাদের তেমন মন নেই। অথচ পোস্টারগুলো সরানোর কাজ যদি প্রার্থীরা নিজ হাতে করতেন তাহলে আমরা তাদের মনে রাখতাম।’

সারাবাংলা/এমএ/একে

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন