বিজ্ঞাপন

শেখ হাসিনাকে নতুন সরকার গঠনের আমন্ত্রণ রাষ্ট্রপতির

January 3, 2019 | 5:27 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত সংসদ সদস্যদের আস্থাভাজন হিসেবে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে নতুন সরকার গঠনের আমন্ত্রণ জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বৃহস্পতিবার (৩ জানুয়ারি) বিকেলে বঙ্গভবনে সৌজন্য সাক্ষাৎকালে রাষ্ট্রপতি আবদুল হামিদ আওয়ামী লীগ সভাপতিতে এ আমন্ত্রণ জানান।

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার বেলা ১১টার পর সংসদ ভবনে শেখ হাসিনাসহ আওয়ামী লীগ ও মহাজোটের নতুন সংসদ সদস্যদের শপথবাক্য পাঠ করান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। সংসদ সদস্যদের শপথের পর আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠকে শেখ হাসিনাকে সংসদ নেতা নির্বাচিত করা হয়।

শপথবাক্য গ্রহণ শেষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে বঙ্গভবনে যান আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। বিকেল ৪টায় বঙ্গভবনে পৌঁছালে রাষ্ট্রপতি আবদুল হামিদ শেখ হাসিনাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

শেখ হাসিনার সঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এবং উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু ছিলেন।

বিজ্ঞাপন

গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট ২৮৮ আসনে জয়লাভ করে। আর জাতীয় ঐক্যফ্রন্ট ৭ আসনে জয়ী হয়। মঙ্গলবার ২৯৮ সংসদ সদস্যের নামে গেজেট জারি করা হয়।

একাদশ জাতীয় সংসদে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জনের পর এটিই রাষ্ট্রপতির সঙ্গে শেখ হাসিনার প্রথম সাক্ষাৎ।

এর আগে গত ১৬ ডিসেম্বর বিজয় দিবসের সংবর্ধনা অনুষ্ঠানে বঙ্গভবনে গিয়েছিলেন শেখ হাসিনা।

এবার নির্বাচনে ২৯৮ আসনের মধ্যে ২৫৭টিতে জয় পেয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। জোটগতভাবে তারা পেয়েছে ২৮৮ আসন। অন্যদিকে তাদের প্রধান প্রতিপক্ষ বিএনপি ও তাদের জোটসঙ্গীরা সব মিলিয়ে মাত্র সাতটি আসন পেয়েছে।

বিজ্ঞাপন

এই বিপুল বিজয়ে টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট। আর শেখ হাসিনা টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন।

গত ৮ নভেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। ওই সন্ধ্যায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা এই তফসিল ঘোষণা করেন। পরে বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলে অনুরোধে চারদিনের মাথায় পুনঃতফসিল ঘোষণা করা হয়।

পুনঃতফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ছিল ২৮ নভেম্বর বুধবার। মনোনয়ন বাছাইয়ের তারিখ ২ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ছিল ৯ ডিসেম্বর। আর প্রতীক বরাদ্দের দিন ছিল ১০ ডিসেম্বর।

পুনঃতফসিল অনুযায়ী ভোটের দিন নির্ধারণ করা হয় ৩০ ডিসেম্বর।

সারাবাংলা/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন