বিজ্ঞাপন

১১ হত্যার দায়ে চীনা ‘সিরিয়াল কিলার’র মৃত্যুদণ্ড কার্যকর

January 4, 2019 | 12:18 pm

।। আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

চীনে ১১ নারী ও মেয়ে শিশু হত্যার দায়ে এক ‘সিরিয়াল কিলার’র মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে। ১৯৮৮ সাল থেকে ২০০২ সালের মধ্যে এসব হত্যাকাণ্ড চালিয়েছে ওই খুনি। বৃহস্পতিবার (০৩ জানুয়ারি) তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। খবর বিবিসির।

স্থানীয় গণমাধ্যমে ওই খুনিকে ‘চীনা জ্যাক দ্য রিপার’ হিসেবে বর্ণনা করেছে। উল্লেখ্য, জ্যাক দ্য রিপার ছিল ঊনবিংশ শতাব্দীর শেষের দিকে লন্ডনে তৎপর থাকা এক কুখ্যাত সিরিয়াল কিলার।

চীনা জ্যাক দ্য রিপার’র নাম হচ্ছে গাও চেংগিয়ং। সে হত্যাকাণ্ডের আগে তার শিকারদের অনুসরণ করে তাদের বাড়ি পর্যন্ত যেত, সেখান থেকে ডাকাতি করতো, তাদের ধর্ষণ করতো। বেশিরভাগ সময় সে তার শিকারদের অঙ্গচ্ছেদ করতো ও ছুড়ি দিয়ে তাদের গলা কেটে তাদের হত্যা করতো।

বিজ্ঞাপন

গাওকে ২০১৬ সালে চীনের গানসু প্রদেশের বাইয়িন অঞ্চলের এক মুদি দোকান থেকে গ্রেফতার করা হয়। সে বিবাহিত ও দুই সন্তানের জনক। তার বয়স ৫৩ বছর। পুলিশ একাধিক ডিএনএ পরীক্ষা চালিয়ে তাকে খুনি হিসেবে চিহ্নিত করে।

ডিএনএ নমুনা

১৯৮৮ সাকে গাওর প্রথম সন্তানের জন্ম হয়। ওই বছরের মে মাসেই প্রথম হত্যা করে সে। তার প্রথম শিকার ছিল বাইয়িন অঞ্চলে বাসকারী এক ২৩ বছর বয়সী নারী। গাও ওই নারীকে ২৬টি ছুরিকাঘাত করে হত্যা করে। এর পরবর্তী বছরগুলোতে একই ধরণের একাধিক হত্যাকাণ্ড সংঘটিত হয় বাইয়িন অঞ্চলে। তার বেশিরভাগ শিকারই ছিল, একাকী বাস করা তরুণীরা।

অনেক ক্ষেত্রে গাও তার শিকারের প্রজনন অঙ্গ কেটে নিতো। তার সবচেয়ে কম বয়সী শিকার ছিল এক আট বছর বয়সী মেয়ে শিশু।

বিজ্ঞাপন

বেশ কয়েকটি খুনের খবর ছড়িয়ে পড়ার পর বাইয়িনের নারীরা রাস্তায় একা বের হওয়া বন্ধ করে দিয়েছিল। ২০০২ সালের দিকে খুনের ঘটনা বন্ধ হয়। কিন্তু তখনও খুনিকে ধরার জন্য কোন প্রমাণ হাতে ছিল না চীনা পুলিশের কাছে।

কয়েক বছর পর গাও’র এক আত্মীয়কে একটি স্বল্প মাত্রার অপরাধের কারণে গ্রেফতার করা হয়। ওই আত্মীয়ের এক ডিএনএ নমুনার মাধ্যমে পুলিশ নিশ্চিত হয় তার কোন আত্মীয়ই এই খুনগুলো করেছে। পরবর্তীতে খুনি হিসেবে গাওকে গ্রেফতার করা হয়। গত বছর তাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। বৃহস্পতিবার ওই রায় কার্যকর হয়।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন