বিজ্ঞাপন

সরকারি সেবা চালু করতে ট্রাম্পকে ডেমোক্র্যাটদের চ্যালেঞ্জ

January 4, 2019 | 3:23 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের বন্ধ থাকা আংশিক সরকারি সেবা পুনরায় চালু করতে প্রতিনিধি পরিষদের নিম্নকক্ষে ভোট দিয়েছে ডেমোক্র্যাটরা। শুক্রবার (০৪ জানুয়ারি) এই ভোট অনুষ্ঠিত হয়েছে। ধারণা করা হচ্ছে, তাদের বিল রুখে দেবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর বিবিসির।

ট্রাম্প পূর্বে জানিয়েছেন, যতদিন না মেক্সিকো সীমান্তে তার প্রস্তাবিত দেয়াল নির্মাণের জন্য অর্থায়নের অনুমোদন দেওয়া হবে ততদিন যুক্তরাষ্ট্রের সরকারি সেবা আংশিক বন্ধ থাকবে।

এদিকে, প্রতিনিধি পরিষদের নতুন হাউজ স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, দেয়াল নির্মাণের জন্য কোন অর্থায়নের অনুমোদন দেওয়া হবে না। উল্লেখ্য, মধ্যবর্তী নির্বাচনের পর প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটরা সংখ্যাগরিষ্ঠ অবস্থানে রয়েছে।

বিজ্ঞাপন

ডেমোক্র্যাটদের শুক্রবারের ভোটের বিষয়ে রিপাবলিকানরা জানিয়েছে, তারা প্রতিনিধি পরিষদের পাস হওয়া বিলে স্বাক্ষর না-ও করতে পারে। উল্লেখ্য, নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটরা সংখ্যাগরিষ্ঠ থাকলেও উচ্চকক্ষ সিনেটে এখনও রিপাবলিকানরাই সংখ্যাগরিষ্ঠ। যেকোনো বিল কার্যকর হওয়ার জন্য তা সিনেটে পাস হওয়া আবশ্যক।

আরও পড়ুন- সরকারি সেবা বন্ধ যুক্তরাষ্ট্রে

সিনেটের রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল বলেন, রিপাবলিকানরা এমন কোন পদক্ষেপের সমর্থন করবে না যেটায় ট্রাম্পের সমর্থন নেই। তিনি ডেমোক্র্যাটদের পদক্ষেপটিকে একটি রাজনৈতিক উপ-প্রদর্শনী বলে বর্ণনা করেন যেটি শুরুর আগেই শেষ হয়ে গেছে।

বিজ্ঞাপন

প্রতিনিধি পরিষদে পাস হওয়া বিল অনুসারে, আগামী ৮ ফেব্রুয়ারি পর্যন্ত হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ সচল রাখতে অর্থায়ন নিশ্চিত করার কথা উল্লেখ করা হয়েছে। এছাড়া আগামী সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ হওয়া অন্যান্য বিভাগ ও সংস্থার অর্থায়ন নিশ্চিতের কথা উল্লেখ করা হয়েছে।

সারাবাংলা/ আরএ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন