বিজ্ঞাপন

আস্থার প্রতিদান দেবো: আব্দুল মোমেন

January 6, 2019 | 8:58 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী হয়ে প্রধানমন্ত্রীর আস্থার প্রতিদান দিতে চান ড. এ কে আব্দুল মোমেন। একই সঙ্গে বহির্বিশ্বের সঙ্গে যোগাযোগ ও সম্পর্ক উন্নয়নেও দিতে চান নতুন মাত্রা। রোববার (৬ জানুয়ারি) মন্ত্রী হিসেবে শপথ নেওয়ার জন্য ফোন পাওয়ার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সারাবাংলাকে তিনি এসব কথা জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডাকে সাড়া দিয়ে ৩৭ বছরের প্রবাস জীবনের অবসান ঘটিয়ে দেশে ফিরেছিলেন মোমেন। যুক্তরাষ্ট্রে বাংলাদেশের হয়ে জাতিসংঘে প্রতিনিধিত্বসহ কূটনৈতিক কাজে যুক্ত ছিলেন মোমেন। দেশে ফিরেও তিনি সরকারে বিভিন্ন দায়িত্ব পালন করেছেন।

এরপর প্রধানমন্ত্রীর পছন্দে মনোনয়ন পেয়ে এমপি হয়েছেন। সিলেট-১-এ আসনে আগে এমপি ছিলেন তার বড় ভাই অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। প্রধানমন্ত্রী তাকে কাজে লাগাবেন এ আশ্বাস ছিল—সুদূর আমেরিকায় থাকাকালে।

বিজ্ঞাপন

ড. মোমেন ২০০৯ সালের আগ পর্যন্ত ছিলেন বোস্টনের ফ্রেমিংহাম স্টেট ইউনিভার্সিটির বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড ইকোনমিকস ডিপার্টমেন্টের চেয়ারম্যান। সেখান থেকে ছুটি নিয়ে ওই বছরই জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি (রাষ্ট্রদূত) হিসেবে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইচ্ছায়।

যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন উচ্চশিক্ষার জন্য। এরপর পড়ালেখা শেষ করে অধ্যাপনা করেছেন যুক্তরাষ্ট্রেরই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে। কাজ করেছেন বিশ্বব্যাংকে, প্রতিনিধিত্ব করেছেন বহু আন্তর্জাতিক সংস্থায়।

শিক্ষা জীবনে তিনি সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক ও এমসি কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাশ করেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে অনার্স-মাস্টার্স শেষ করেন।

বিজ্ঞাপন

এরপর যোগ দেন বাংলাদেশ সিভিল সার্ভিসে। বাণিজ্য মন্ত্রণালয়ে ছিল তার প্রথম চাকুরি। সেখান থেকে ফেলোশিপ নিয়ে যুক্তরাষ্ট্রের হার্ভাডে উচ্চশিক্ষা গ্রহণ করেন। বোস্টন থেকে পিএইচডি করে। শিক্ষকতা শুরু করেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে। এরপর পড়িয়েছেন যুক্তরাষ্ট্রের অনেকগুলো বিশ্ববিদ্যালয়ে।

এরপর মধ্যপ্রাচ্যে সৌদি ইন্ড্রাস্ট্রিয়াল ডেভলপমেন্ট ফান্ডের একটি প্রজেক্টে অর্থনৈতিক উপদেষ্টা হিসেবে কাজ করেছেন। এরপর সেখান থেকে ফিরে এসে বোস্টনের ফ্রেমিংহাম স্টেট ইউনিভার্সিটির বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড ইকোনমিকস ডিপার্টমেন্টে যোগ দেন।

বর্তমানে তিনি সিলেট-১ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য ও বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী ।

সারাবাংলা/এসএ/এমআই

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন