বিজ্ঞাপন

অঘোষিত চীন সফরে কিম জং উন

January 8, 2019 | 12:42 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

পূর্ব ঘোষণা ছাড়াই চীনে সফর করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের এক নিমন্ত্রণেই এই সফর করছেন তিনি। খবর বিবিসির।

উত্তর কোরিয়ার রাষ্ট্র পরিচালিত গণমাধ্যম অনুসারে, আগামী ১০ জানুয়ারি পর্যন্ত চীনে অবস্থান করবেন কিম। তার এই চীন সফরকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তার দ্বিতীয় বৈঠকের প্রস্তুতি হিসেবে দেখা হচ্ছে। সফরে তার সঙ্গী হিসেবে রয়েছেন তার স্ত্রী রি সল-জু।

বিজ্ঞাপন

গত বছরের জুনে সিঙ্গাপুরে ট্রাম্পের সঙ্গে এক ঐতিহাসিক বৈঠক করেন কিম। গুঞ্জন রয়েছে সোমবার (০৭ জানুয়ারি) ট্রেনে চড়ে চীনে গেছেন কিম। ওইদিন কঠোর নিরাপত্তার মধ্যে দিয়ে চীনের দানদং শহরে প্রবেশ করে একটি ট্রেন।

ট্রেনটি প্রবেশের সময় দানদংয়ের আশপাশের সব রাস্তা বন্ধ করে রেখেছিল নিরাপত্তাকর্মীরা। এছাড়া দানদংয়ের হোটেলগুলোর সীমান্তমুখী কক্ষগুলোতে অতিথিদের থাকতে দেওয়া হয়নি। স্থানীয় বার্তা সংস্থা কিয়োদো বলেছে, ট্রেনটি যাতে দৃষ্টিগোচর না হয় সেজন্যই এসব ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল।

বিজ্ঞাপন

মঙ্গলবার (০৮ জানুয়ারি) চীন ও উত্তর কোরিয়া উভয় দেশই কিমের সফরের বিষয়টি নিশ্চিত করেছে। মঙ্গলবার সকালে কিমের সবুজ ও হলুদ রঙের ট্রেনটি বেইজিংয়ে পৌঁছেছে।

এক বছরেরও কম সময়ের মধ্যে এ নিয়ে চতুর্থবার সফর করলেন কিম। স্থানীয় গণমাধ্যমে বলা হয়েছে, মঙ্গলবার তার জন্মদিন। তবে পিয়ংইয়ং এ বিষয় কখনোই নিশ্চিত করেনি।

উত্তর কোরিয়ার গুটিকয়েক গুরুত্বপূর্ণ মিত্রদের মধ্যে একটি হচ্ছে চীন। পাশাপাশি তাদের বাণিজ্য ও সহায়তার প্রধান উৎসও শি জিনপিংয়ের দেশ।

বিজ্ঞাপন

ডিরেক্টর অফ ডিফেন্স স্টাডিজ এট দ্য সেন্টার ফর দ্য ন্যাশনাল ইন্টারেস্ট’র হ্যারি জে কাজিয়ানিস কিমের সফর নিয়ে বলেন, ট্রাম্প প্রশাসনকে কিম এটা মনে করিয়ে দিতে চান যে, ওয়াশিংটন ও সিউল ছাড়াও তার কাছে কূটনৈতিক ও অর্থনৈতিক অপশন রয়েছে।

উল্লেখ্য, শিগগিরই দ্বিতীয় দফা বৈঠকে বসার কথা রয়েছে ট্রাম্প ও কিমের।

সারাবাংলা/ আরএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন