বিজ্ঞাপন

দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের সহায়তায় চবি’তে ই-লার্নিং সেন্টার

January 9, 2019 | 1:27 am

।। সারাবাংলা ডেস্ক।।

বিজ্ঞাপন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিভাগের শতাধিক দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষা সহায়তায় উদ্বোধন করা হয়েছে একটি আধুনিক তথ্য-প্রযুক্তি সমৃদ্ধ অ্যাক্সেসিবল ই-লার্নিং সেন্টার ।

মঙ্গলবার (৭ জানুয়ারি) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল লাইব্রেরি অডিটোরিয়ামে উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী ই-লার্নিং সেন্টারটি উদ্বোধন করেন।

উপাচার্য বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে বাংলাদেশের প্রথম ইনক্লুসিভ ইউনিভার্সিটি হিসেবে ঘোষণা দেওয়া হয়েছে। এটি বাস্তবায়নের ধারাবাহিকতায় এক্সেসিবল ই-লার্নিং সেন্টার একটি অন্যতম উদ্যোগ।

বিজ্ঞাপন

এছাড়াও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য নানাবিধ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে বলে জানান তিনি, যার মধ্যে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ভর্তি কোটা, শিক্ষা বৃত্তি, হলে সিট প্রদানে অগ্রাধিকার অন্যতম। উপাচার্য আশা করেন, প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য এ উদ্যোগ দেশের অন্য বিশ্ববিদ্যালয়গুলো গ্রহণ করবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এটুআই-এর প্রকল্প পরিচালক ও অতিরিক্ত সচিব মোঃ মোস্তাফিজুর রহমান, পিএএ এবং একেখান ফাউন্ডেশন-এর ট্রাস্টি সেক্রেটারি সালাউদ্দিন কাশেম খান। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়-এর উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীন আকতার এবং শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন এটুআই এর ন্যাশনাল কনসালটেন্ট ভাস্কর ভট্টাচার্য।

এটুআই-এর প্রকল্প পরিচালক ও অতিরিক্ত সচিব জনাব মোঃ মোস্তাফিজুর রহমান, পিএএ বলেন, এটুআই প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য নানান উদ্ভাবনকে উৎসাহিত করে আসছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বিভিন্ন উদ্ভাবনকে সহায়তা করছে।

বিজ্ঞাপন

এটুআই এর ন্যাশনাল কনসালটেন্ট ভাস্কর ভট্টাচার্য প্রতিবন্ধীদের জন্য নেয়া এই উদ্যোগ সম্পর্কে ধারণা দেন। তিনি বলেন, এই ই-লার্নিং সেন্টারে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য সকল ধরনের উপযোগী সফটওয়্যার ও হার্ডওয়্যার, এক্সেসিবল ডিকশনারি, দুইশর বেশি ডিজিটাল টকিং বুক, তিনশত ই-বুক, ৫০টিরও বেশি ব্রেইল বই আছে। এখানে প্রায় ১০০ জন শিক্ষার্থীদের জন্য ধারাবাহিকভাবে আইসিটি প্রশিক্ষণ নিবেন।

এটুআই, একেখান ফাউন্ডেশন এবং বেসরকারি সংগঠন ইয়ং পাওয়ার ইন সোশ্যাল অ্যাকশন (ইপসা’র) যৌথ উদ্যোগে এক্সেসিবল ই-লার্নিং সেন্টারটি তৈরি করা হয়েছে।

উদ্যোগতা আশা করছেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এই ধরনের ই-শিক্ষণ কেন্দ্রের মাধ্যমে প্রতিবন্ধী শিক্ষার্থীদের কর্মসংস্থানের জন্য দক্ষ ও প্রশিক্ষিত করে তুলবে, যাতে তারা ব্যক্তি ও সমাজ জীবনে উল্লেখযোগ্য ভূমিকা পালন করতে পারে।

সারাবাংলা/এমএ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন