বিজ্ঞাপন

স্বাভাবিক নৌ ও বিমান চলাচল

January 15, 2018 | 11:07 am

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

ঘন কুয়াশার কারণে বন্ধ হয়ে যাওয়া শরীয়তপুরের ইব্রাহিমপুর-চাঁদপুরের হরিণাঘাট নৌরুটে ৯ ঘণ্টা পর ফেরি চলাচল শুরু হয়েছে।

এর আগে রোববার রাত ১১টা থেকে ঘন কুয়াশার কারণে এ নৌরুটে ফেরিসহ সকল নৌযান বন্ধ করে দেয় কর্তৃপক্ষ।

সোমবার সকাল ৮টার দিকে কুয়াশা কিছুটা কেটে গেলে ফেরিসহ অন্যান্য নৌযান চলাচল শুরু করে।অগ্রাধিকার ভিত্তিতে সকল যানবাহন ছেড়ে দেওয়া হবে।ফেরি চলাচল বন্ধ থাকায় আড়াই শতাধিক ট্রাক ও বাস আটকে আছে শরীয়তপুরের ইব্রাহিমপুর ঘাট এলাকায়।এতে ভোগান্তিতে পড়েছেন চালক ও যাত্রীরা।

বিজ্ঞাপন

এদিকে ঘন কুয়াশার কারণে মাদারীপুরের কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌপথে ফেরি চলাচল বন্ধ রয়েছে। সন্ধ্যার পরেই কুয়াশার তীব্রতা বাড়তে শুরু করে। এতে ব্যাহত হয় ওই নৌপথে ফেরি চলাচল। পরে রাত একটার দিকে কুয়াশার তীব্রতা ভয়াবহ আকার ধারণ করলে ফেরিচালকেরা মার্কিং পয়েন্ট ও বিকন বাতি না দেখতে পেয়ে ফেরি চলাচল বন্ধ রাখেন। সাত ঘণ্টা পরে ফেরি চলাচল স্বাভাবিক হয়।

শিমুলিয়া ঘাটের বাণিজ্য ব্যবস্থাপক মো আলীমুজ্জামান জানান, গত ২০-২২ দিন ধরেই শিমুলিয়া- কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল বাধাগ্রস্থ হচ্ছে। দিনের বেলায় ফেরি স্বাভাবিকভাবে চলাচল করলেও রাত থেকে সকাল পর্যন্ত প্রায়ই নৌরুট বন্ধ রাখতে হয়েছে। শুক্র ও শনিবার সরকারি ছুটি থাকায় এই পথ যাতায়াতকারীর যানবাহনের উপর চাপ বেড়ে যায় অন্য দিনের তুলনায়।

এদিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কুয়াশার কারণে সকালে সব ধরণের বিমান চলাচল বন্ধ আছে। সিভিল এভিয়েশনের জনসংযোগ কর্মকর্তা রেজাউল করিম জানিয়েছেন, রাত ২টা ১০ থেকে সকাল ৫টা ৫০ পর্যন্ত রানওয়ে লাইটের রক্ষণাবেক্ষণের জন্য বিমান চলাচল বন্ধ ছিল। সকালে কুয়াশার কারণে বিমান চলাচল বন্ধ ছিল। সিঙ্গাপুর থেকে আসা বাংলাদেশ বিমানের ফ্লাইট কুয়াশার কারণে চিটাগাং এ নামে। তবে এখন পরিস্থিতি স্বাভাবিক আছে। ১০টা ২০ এ শাহজালাল থেকে দিনের প্রথম বিমান চিটাগাং-এর উদ্দেশ্যে ছেড়ে গিয়েছে এবং ১০টা ৫৮তে কুয়েত থেকে আসা একটি ফ্লাইট ঢাকায় অবতারণও করেছে।

বিজ্ঞাপন

 

সারাবাংলা /আরসি

 

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন