বিজ্ঞাপন

ফাঁসির আগে সূর্যসেনকে নির্যাতন, বৃটিশদের ক্ষমা চাইতে বললেন বাদল

January 12, 2019 | 9:17 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

চট্টগ্রাম ব্যুরো: অগ্নিযুগের বিপ্লবী মাস্টারদা সূর্যসেনকে মৃত্যুদণ্ড কার্যকরের আগে নির্যাতন করার দায়ে বৃটিশদের ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছেন বর্ষীয়ান রাজনীতিক ও সংসদ সদস্য মঈনউদ্দিন খান বাদল।

শনিবার (১২ জানুয়ারি) মাস্টারদা সূর্যসেনের ৮৬ তম ফাঁসি দিবস উপলক্ষে নগরীর জে এম সেন হলে আয়োজিত এই অনুষ্ঠানে তিনি এই দাবি করেন। বিপ্লবী তারকেশ্বর দস্তিদার স্মৃতি পরিষদ আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাদল।

অনুষ্ঠানে বাদল জানান, বৃটিশদের প্রতি ক্ষমা প্রার্থনার দাবি তিনি সংসদে উত্থাপন করবেন। একইসঙ্গে সেদেশের সরকারের কাছেও চিঠি লিখবেন।

বিজ্ঞাপন

জাসদের (আম্বিয়া) কার্যকরী সভাপতি ও চট্টগ্রাম-৮ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য বাদল বলেন, ‘বৃটিশ কর্তৃপক্ষ, যারা বিশ্বব্যাপী গণতন্ত্র শেখায় তাদের উদ্দেশ্যে বলতে চাই- এই মহান স্বাধীনতা সংগ্রামীর শেষ দিনগুলোর বিবরণ আমাদের জানানো হোক। যদি তার মৃতদেহ মাটিতে পুঁতে ফেলা হয়, কোথায়? এটা আপনাদের বলতে হবে। সেই রেকর্ড আমরা পেতে চাই, দেখতে চাই। আর যদি বলেন সমুদ্রে ফেলা হয়েছে। সেটাও পরিষ্কার ভাবে বলতে হবে।’

বাদল আরও বলেন, ‘এটাও জানতে চাই, তথাকথিত সভ্য ব্রিটিশদের কাছে- সূর্যসেনকে জীবিত না মৃত অবস্থায় ফাঁসিতে তোলা হয়েছে। একইভাবে জানতে চাই, ফাঁসির আগে তাকে জঘন্য রকম যে অত্যাচার করা হয়েছিল সেটা পৃথিবীর কোন আইনে করেছিল? এজন্য ক্ষমা প্রার্থনার দাবি জানাই। এই ব্যাখ্যাগুলো আমরা জানতে চাই। এ বিষয়টা আমি পার্লামেন্টে আমি তুলব।’

১৯৩৪ সালের ১২ জানুয়ারি মধ্যরাতে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে সূর্য সেন ও বিপ্লবী তারকেশ্বর দস্তিদারের ফাঁসি কার্যকর করা হয়।

বিজ্ঞাপন

বিপ্লবীদের স্মৃতি সংরক্ষণে জাদুঘর করার প্রয়োজনীয়তা উল্লেখ করে বাদল বলেন, নগরীতে জায়গা পাওয়া না গেলে, বোয়ালখালী উপজেলায় জমির ব্যবস্থা করে দেওয়া হবে।

বাংলাদেশ সেনাবাহিনীতে সূর্যসেন ব্রিগেড করারও দাবি জানান মাঈনুদ্দিন খান বাদল।

এর আগে সকালে জেএমসেন হলে সূর্যসেনের আবক্ষ মূর্তিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, বাংলাদেশের সমাজতন্ত্রিক দল (বাসদ), সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, কৃষকের সন্তান পরিষদ, বাংলাদেশ ছাত্র ইউনিয়নসহ বিভিন্ন রাজনৈতিক-সামাজিক সংগঠন।

এদিকে উপমহাদেশে ব্রিটিশবিরোধী আন্দোলনের মহানায়ক মাস্টারদা সূর্য সেনের নামে চট্টগ্রাম-কাপ্তাই রেললাইনের নোয়াপাড়া স্টেশনের নামকরণের ঘোষণা দিয়েছেন রাউজানের সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী।

বিজ্ঞাপন

মাস্টারদার ফাঁসি দিবসে রাউজান বিশ্ববিদ্যালয় কলেজের সামনে মাস্টারদা সূর্য সেন স্মৃতি পাঠাগারের আবক্ষমূর্তিতে পুষ্পমাল্য অর্পণ শেষে তিনি এ ঘোষণা দেন।

ফজলে করিম চৌধুরী বলেন, মাস্টারদার চট্টগ্রামকে তিন দিন ব্রিটিশদের শাসনমুক্ত রেখেছিলেন বলেই এ জনপদকে বিপ্লবতীর্থ বলা হয়। তিনি চট্টগ্রামকে বিশ্ববাসীর কাছে বিশেষভাবে পরিচিত করেছিলেন। তার জন্মস্থান রাউজানে হওয়ায় আমরা গর্বিত। তিনি আমাদের কাছে যুগে যুগে বিপ্লবী চেতনার উৎস হয়ে থাকবেন।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি ক্ষমতায় আসার পর রাউজানে মাস্টারদার স্মৃতি রক্ষায় অনেক কাজ হয়েছে। নোয়াপাড়া রেলস্টেশনের নাম হবে মাস্টারদার নামে।

স্মৃতি পাঠাগারের সভাপতি শ্যামল কুমার পালিতের সভাপতিত্বে মাস্টারদার প্রতি শ্রদ্ধা জানিয়ে বক্তব্য দেন রাউজান উপজেলা চেয়ারম্যান এহছানুল হায়দার চৌধুরী বাবুল, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জুনাইদ কবির, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি কামাল উদ্দিন, প্যানেল মেয়র বশির উদ্দিন খান, জমির উদ্দিন পারভেজ।

সারাবাংলা/আরডি/এসএমএন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন