বিজ্ঞাপন

মাইলফলক ছুঁতে এক গোল দূরে মেসি

January 13, 2019 | 2:01 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

লা লিগায় আজ রাতে এইবারের মুখোমুখি হবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বার্সেলোনা। দলটির অধিনায়ক লিওনেল মেসি এই ম্যাচে অনন্য এক মাইলফলক স্পর্শ করার দ্বারপ্রান্তে। তাতে মাত্র একটি গোল করতে হবে আর্জেন্টাইন সুপারস্টারকে। এই ম্যাচে না হলেও লিগের পরের যেকোনো ম্যাচেই একটি গোল করলেও মাইলফলক ছোঁয়া হবে মেসির।

২০০৪ সালে স্প্যানিশ ক্লাবটিতে নাম লেখানোর পর লিগের সর্বোচ্চ গোলদাতা মেসি। ৩৯৯ গোল করে এই তালিকায় শীর্ষে আর্জেন্টাইন খুদে জাদুকর। আজকের ম্যাচে একটি গোল করলেই লিগের ক্যারিয়ারে ৪০০ গোলের মাইলফলক স্পর্শ করবেন মেসি। তাতে লা লিগার ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে ৪০০ গোলের মাইলফলক গড়ার হাতছানি মেসির সামনে। এই তালিকায় মেসির পরে আছেন গত মৌসুমে স্প্যানিশ ক্লাব ছেড়ে ইতালিয়ান ক্লাব জুভেন্টাসে নাম লেখানো পর্তুগিজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো।

মেসি ৪৩৪ ম্যাচে করেছেন ৩৯৯ গোল, রোনালদো ২৯২ ম্যাচে লা লিগায় করেছেন ৩১১ গোল। তালিকায় তিনে থাকা স্প্যানিশ কিংবদন্তি তেমো জারা ২৭৮ ম্যাচে করেছিলেন ২৫১ গোল।

বিজ্ঞাপন

২০১৪ সালেই লা লিগায় সর্বোচ্চ গোলদাতার রেকর্ড গড়েন মেসি। ১৬ গোল করে মেসি এরই মধ্যে চলতি লিগের সর্বোচ্চ গোলদাতা তিনি। বার্সার জার্সিতেও সর্বকালের সর্বোচ্চ গোলদাতা মেসি। বার্সার এই আর্জেন্টাইন তারকা ৩৯৯ গোলের মধ্যে ২৩০ গোল করেছেন দলটির ঘরের মাঠ ক্যাম্প ন্যুতে। তাতে মেসিকে নিজেদের মাঠে খেলতে হয়েছে ২১৭ ম্যাচ। এর মধ্যে ১৮৩ ম্যাচেই বার্সা জিতেছে। আর প্রতিপক্ষের মাঠে বাকি ২১৭ ম্যাচে মেসি করেছেন ১৬৯টি গোল।

লা লিগার আসরে মেসি বার্সার জার্সি গায়ে চাপিয়ে খেলেছেন ৩৪,৮৫৯ মিনিট। এই প্রতিযোগিতায় মেসি জয় পেয়েছেন ৩২৫ ম্যাচে, ড্র দেখেছেন ৭০ ম্যাচে আর হেরেছেন ৩৯ ম্যাচে। আরও একটি ছোটো পরিসংখ্যান-বার্সার জার্সিতে মেসি প্রথম একাদশে সুযোগ পেয়েছেন ৩৮৬ বার আর বদলি হিসেবে সুযোগ পেয়েছেন ৪৮ বার।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন