বিজ্ঞাপন

সংরক্ষিত আসন: বুধবার আ. লীগের ফরম বিক্রি ১০৫৭

January 16, 2019 | 8:52 pm

।।  সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: একাদশ জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনে দলীয় মনোনয়ন-প্রত্যাশীদের মাঝে ফরম বিতরণের দুই দিনে  এক হাজার ৫৭ টি ফরম বিক্রি করেছে আওয়ামী লীগ। প্রথম দিনে ৬২৪টি ফরম বিক্রি করা হয়েছে।  প্রতিটি ফরমের মূল্য রাখা হয়েছে ৩০ হাজার টাকা করে।  এই হিসাবে দুই দিনের ফরম বিক্রি হয়েছে তিন কোটি ১৭ লাখ ১০ হাজার টাকার।  বুধবার (১৬ জানুয়ারি) ফরম বিক্রি ও জমা নেওয়া শেষে আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া সারাবাংলাকে এ তথ্য জানান।

এর আগে বেলা ১১টার দিকে থানম‌ন্ডিস্থ আওয়ামী লীগ সভাপ‌তি শেখ হা‌সিনার রাজ‌নৈ‌তিক কার্যালয়ে মনোনয়ন বিতরণ ও জমাদান কার্যক্রম মনিটরিং শেষে বের হ‌য়ে যাওয়ার প‌থে সাংবা‌দিক‌দের প্রশ্নের জবা‌বে দলের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কা‌দের বলেছেন, ‘রাজপ‌থের আন্দোলন-সংগ্রা‌মে যারা অগ্রণী ভূ‌মিকা পালন ক‌রে‌ছেন, দ‌লের জন্য যারা ত্যাগ স্বীকার ক‌রে‌ছেন, ম‌নোনয়‌নে তারা অগ্রা‌ধিকার পা‌বেন।’

সেতুমন্ত্রী ব‌লেন, ‘আমাদের মোট জনসংখ্যার  অর্ধেক নারী। তেমনি অর্ধেক ভোটারও নারী  ৩০ডিসেম্বরের নির্বাচনে তরুণী ও ম‌হিলারা অগ্রণী ভূ‌মিকা পালন ক‌রে‌ছেনে। নির্বা‌চিত প্রতি‌নি‌ধি হওয়ার জন্য, জনগ‌ণের খেদমত করার জন্য তা‌দেরও আকাঙ্ক্ষা থা‌কে। তারাও সংস‌দে যে‌তে চান। এ কার‌ণে সংর‌ক্ষিত ম‌হিলা আস‌নেও ম‌নোনয়ন পাওয়ার জন্য  অনেকে আগ্রহী। ফ‌লে উৎসব মুখর প‌রি‌বে‌শে ম‌নোনয়ন ফরম বি‌ক্রি হ‌চ্ছে।

বিজ্ঞাপন

এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের ব‌লেন, ‘রাজপ‌থে আন্দোলন-সংগ্রাম ও ত্যাগ ছাড়াও সাংস্কৃ‌তিক অঙ্গ‌নের ব্যক্তিরাও নির্বাচন‌কে সাম‌নে রে‌খে কাজ ক‌রে‌ছেন।  তারা সারা‌দে‌শে ভা‌লো ভূ‌মিকা রে‌খে‌ছেন।  সে জন্য তা‌দেরও মূল্যায়ন কর‌তে হ‌বে। ’  আরেক প্রশ্নের জবা‌বে তি‌নি ব‌লেন, ‘ম‌হিলা আস‌নে আমরা যা‌দের সি‌লেক্ট কর‌ব, পুরুষ সদস্যরা তা‌দের ভোট দি‌য়ে সংসদ সদস্য নির্বা‌চিত কর‌বেন।’

৩০ ডিসেম্বরের নির্বাচ‌নে  আওয়ামী লী‌গের পাওয়া আসনের সংখ্যানুপা‌তে মহিলা আসনের প্রার্থী সি‌লেক্ট কর‌বেন জানিয়ে দলের সাধারণ সম্পাদক বলেন, ‘আমা‌দের সংসদীয় ম‌নোনয়ন বোর্ডর সভায় প্রার্থী চূড়ান্ত হ‌বে।  আওয়ামী লীগ সভাপ‌তি শেখ হা‌সিনার নেতৃ‌ত্বে যারা বোর্ডের সদস্য থাকবেন, তারা প্রার্থী সি‌লেক্ট কর‌বেন।’

বুধবার ফরম সংগ্রহকারী উল্লেখযোগ্য নেত্রীরা হলেন মহিলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সুলতানা রাজিয়া পান্না, যুব মহিলা লীগের সাংগঠনিক সম্পাদক শারমিন সুলতানা লিলি,  মমতা হেনা লাভলী, খালেদা আকতার রোজী, ওয়াশিকা আয়েশা খানম, আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী, রাজিয়া মুস্তফা, হামিদা আকতার মিতা, শামীমা সুলতানা ঝর্ণা, গুলশান আরা বেগম, তসলিমা হক, জেসমিন শামীমা নিঝুম, মাহবুবা বেগম, ফেরদৌসী সাঈদ তীথি, নার্গিস আকতার নীলা, সুপ্রিয়া সুলতানা কেয়া, রাশিদা বেগম  মোছা. শামসুন নাহার, রেবেকা সুলতানা, শাহীনা জেসমিন, শওকত আরা বেগম, আলেয়া বেগম, তানিয়া হক শোভা, রোকসানা পারভীন, সৈয়দা সাদিয়া সুলতানা, রওশন আরা বেওয়া, আমিনা আকতার প্রমুখ।

বিজ্ঞাপন

এ বিষয়ে সংরক্ষিত মহিলা আসনে মানিকগঞ্জ অঞ্চল থেকে মনোনয়নপ্রত্যাশী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নির্বাচিত সিনেট সদস্য শামীমা সুলতানা ঝর্ণা বলেন, ‘প্রধানমন্ত্রী ও শেখ হাসিনা  সুযোগ দিলে আমি মানিকগঞ্জের প্রত্যন্ত জনপদ ও সংসদীয় এলাকায় জনকল্যাণমূলক কাজে আরও ব্যাপকভাবে অংশ নিতে পারব।  নারীর ক্ষমতায়নের পাশাপাশি সাভার, ধামরাই, মানিকগঞ্জ ও রাজবাড়ি জেলার হারানো লোকজ সংস্কৃতির বিকাশে কাজ করবো। ’

এদিকে অভিনয়শিল্পীদের মধ্যে ফরম সংগ্রহ করেছেন চিত্রনায়িকা মৌসুমী, অরুণা বিশ্বাস, তারিন, শমী কায়সার ও  রোকেয়া প্রাচী।

এর আগে মঙ্গলবার (১৫ জানুয়ারি) সকাল দশটার পর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ফরম বিতরণ কার্যক্রমের উদ্ধোধন করেন।  এসময় দলের যুগ্ম সাধাররণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, উপ দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া ও যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক অপু উকিল উপস্থিত ছিলেন।

মঙ্গলবার দিনব্যাপী উৎসবমুখর পরিবেশে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে চার বিভাগ এবং পাশের ভবনে  আট বিভাগের জন্য দুটি বুথে ফরম বিতরণ করা হয়।  মনোনয়নপ্রত্যাশীরা ৩০ হাজার টাকা জমা দিয়ে  ফরম সংগ্রহ করেন। বৃহস্পতিবার সকাল ১০টায় পুনরায় ফরম বিক্রি শুরু হবে।

বিজ্ঞাপন

ফরম বিতরণের শুরুতে নার্গিস রহমান, খালেদা খানম, শামীম সুলতানা, আসমা আকতার রুনা, বনশ্রী বিশ্বাস স্মৃতিকণা, ফরিদুননাহার লাহলী, নাজমা আক্তারের হাতে ফরম তুলে দেন ওবায়দুল কাদের।

গত শনিবার (১২ জানুয়ারি) ফরম সংগ্রহের আহ্বান জানায় টানা তৃতীয় মেয়াদে সরকার গঠন করা আওয়ামী লীগ।   মঙ্গলবার  (১৫ জানুয়ারি) সকাল ১০টা থেকে মনোনয়ন-প্রত্যাশীদের এ ফরম বিতরণ শুরু হয়ে আগামী ১৮ জানুয়ারি পর্যন্ত চলবে।

মঙ্গলবার দিনব্যাপী মনোনয়ন প্রত্যাশীরা ফরম সংগ্রহ করেন।  দুপুরে ৪০ মিনিট বিরতির পর পুনরায় বিক্রি শুরু হয়। বিকেল ছয়টা পর্যন্ত চলে।  বিকেলে ফরম মনিটরিং কার্যক্রম করেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, উপ-ফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া ও কার্যনির্বাহী সদস্য আনোয়ার হোসেন।

আইন অনুযায়ী, সাধারণ নির্বাচনের ফলের গেজেট প্রকাশের ৯০ দিনের মধ্যে জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের নির্বাচন অনুষ্ঠিত হতে হবে।  গত ১ জানুয়ারি গেজেট হয়েছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ীদের। এ হিসেবে আগামী ১ এপ্রিলের মধ্যে সংসদের সংরক্ষিত মহিলা আসনের ভোট করতে হবে নির্বাচন কমিশনকে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর সংসদ সদসদ্যের শপথ গ্রহণের আগেই কিশোরগঞ্জ-১ আসন থেকে নির্বাচিত আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম চিকিৎসাধীন অবস্থায় মারা যান।  তার মৃত্যুতে আসন শূন্য হওয়ার প্রেক্ষাপটে বর্তমানে ২৯৮ আসনের মধ্যে আওয়ামী লীগ ২৫৬টি আসন, জাতীয় পার্টি ২২টি আসন, বিকল্পধারা বাংলাদেশ ২টি আসন, ওয়ার্কার্স পার্টি ৩টি আসন, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ২টি আসন, জাতীয় পার্টি (জেপি) একটি আসন ও বাংলাদেশ তরিকত ফেডারেশন একটি আসন পেয়েছে। ক্ষমতাসীন সরকার মহাজোটগতভাবে মোট ২৮৮টি আসন পেয়েছে।  কিন্তু বর্তমানে এই সংখ্যা ২৮৭।

অন্যদিকে বিএনপি ৬টি ও গণফোরাম ২টি মিলে জাতীয় ঐক্যফ্রন্ট মোট ৮টি আসন পেয়েছে। আর স্বতন্ত্র থেকে নির্বাচিত হয়েছেন তিন প্রার্থী। আর গাইবান্ধা-৩ আসনের এক প্রার্থীর মৃত্যু হওয়ায় ফলে সেখানে আগামী ২৭ জানুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সংসদে আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে প্রতি আসনের বিপরীতে সংরক্ষিত নারী আসন দাঁড়ায় শূন্য দশমিক ১৬৭টি।  অর্থাৎ প্রায় প্রতি ছয় আসনের জন্য একটি দল ও জোট একজন করে সংরক্ষিত নারী সংরক্ষিত সদস্য পাবে। এ পদ্ধতিতে এবার আওয়ামী লীগ তাদের নির্বাচিত ২৫৭ জন এমপির জন্য প্রায় ৪৩ জন সংরক্ষিত সদস্য পাবে।

সারাবাংলা/এনআর/এমএনএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন