বিজ্ঞাপন

‘ঢাকা শহর জলাবদ্ধতামুক্ত রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে’

January 20, 2019 | 7:54 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: আসন্ন বর্ষার আগেই ঢাকার মিরপুরের গোড়ানচটবাড়িতে স্থাপিত মিরপুর, ক্যান্টনমেন্ট ও উত্তরা এলাকার বন্যা ও জলাবদ্ধতামুক্ত রাখার জন্য নির্মিত পাম্প হাউসগুলো প্রস্তুত রাখা হবে বলে জানিয়েছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

রোববার (২০ জানুয়ারি) ঢাকার মিরপুর-উত্তরাকে জলাবদ্ধতামুক্ত রাখার উদ্দেশে নির্মিত পাম্প হাউজ পরিদর্শনকালে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। এসময় উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম ও বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালকসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী সরকারের জনকল্যাণমুখী কার্যক্রমের বিষয়ে জনগণের সচেতনতার গুরুত্ব তুলে ধরেন এবং উন্নয়ন কর্মকাণ্ডে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান। পাম্প হাউস নির্মাণের সুবিধা জনগণের কাজে পৌঁছানোর লক্ষ্যে আসন্ন বর্ষার আগে তৎপর হওয়ার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করেন।

বিজ্ঞাপন

৬৩৬ একর পন্ডিং এরিয়ায় কোনোপ্রকার দখলদারিত্ব নেই জানিয়ে তিনি বলেন, ‘ঢাকা শহর বন্যা এবং জলাবদ্ধতামুক্ত রাখার লক্ষ্যে সরকারের অন্যান্য সংস্থার সাথে পানি সম্পদ মন্ত্রণালয় সমন্বয় করবে।’

প্রসঙ্গত, ১৯৮৮ সালে বন্যা পরবর্তী সময়ে ঢাকা শহরের পশ্চিমাঞ্চলে ১৩৬ বর্গ কিলোমিটার এলাকা বন্যামুক্ত রাখার উদ্দেশ্যে সমীক্ষা প্রতিবেদনের আলোকে ৬৭৬ একর জমি অধিগ্রহণের মাধ্যমে পন্ডিং এরিয়া নির্মাণ করা হয়। প্রায় ২২৯.৭৩ কোটি টাকা ব্যয়ে (তিন পর্যায়ে) প্রকল্পে নির্মাণ কা ১৯৯৬ সালে শুরু হয় এবং ফেব্রুয়ারি ২০১৯ এ নির্মাণ কাজ সমাপ্ত হবে। বর্ষাকালে বৃষ্টির পানি ও নিষ্কাশন খালের মাধ্যমে পানি পন্ডিং এরিয়ায় জমা হয় এবং এখান থেকে পানি পাম্প করে তুরাগ নদীতে ফেলা হয়। পর্যায়ক্রমে তিনটি পাম্প হাউস নির্মাণের মাধ্যমে এ কার্যক্রম পরিচালনা করা হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিদ্ধান্ত অনুযায়ী পন্ডিং হতে ৪০ একর জমি বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের অধীন এলিভেটেড এক্সপ্রেসওয়েকে হস্তান্তর করা হয়েছে। বর্তমানে ৬৩৬ একর পন্ডিংএরিয়া আছে।

সারাবাংলা/এএইচএইচ/এমও

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন