বিজ্ঞাপন

সৌদি থেকে ফিরলেন আরও ৮১ নির্যাতিত নারী

January 21, 2019 | 10:26 am

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: নির্মম নির্যাতন আর ভিন্ন এক অভিজ্ঞতা নিয়ে সৌদি আরব থেকে দেশে ফিরলেন আরও ৮১ নারীসহ ৪৭ যুবক। রোববার (২০ জানুয়ারি) রাতে এয়ার অ্যারাবিয়ার (এ নাইন-৫১৫) নম্বর ফ্লাইটে করে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছেন তারা।

তাদের মধ্যে তিন নারীর অবস্থা এতটাই খারাপ ছিলো যে রাতেই বিমান বন্দর থেকে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে নেওয়া হয়। সেখান থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ওসিসি সেন্টারে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে দুজনের পরিচয় পাওয়া গেলেও এক নারীর পরিচয় এখনও পাওয়া সম্ভব হয়নি, তিনি বাকশক্তি হারিয়ে ফেলেছেন, কিছুই বলতে পারেন না। তারা ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম ও প্রবাসী কল্যাণ ডেস্কের তত্বাবধানে ওসিসি সেন্টারে চিকিৎসাধীন অবস্থায় আছেন।

ফেরত আসা নারীদের কণ্ঠে ছিল নিয়োগকর্তা কর্তৃক নির্মম নির্যাতন ও দুর্বিষহ যন্ত্রণার করুণ বর্ণনা, নারীরা বলেন প্রধানমন্ত্রীর কাছে একটাই অনুরোধ যাতে আর কোনো মেয়ে সৌদি আরব না যায়। দেশে ভিক্ষা করে খাব, তবে বিদেশ যাব না। এদিকে ফেরত আসা যুবকরা অভিযোগ করেন তাদের সঙ্গে করা হয়েছে প্রতারণা। জনপ্রতি পঁচা থেকে ছয় লাখ টাকা করে দিয়ে গিয়েছিলেন সৌদি আরব, সেখানে কাজ নেই, বেতন নেই। আকামা দেওয়া হয়নি আবার আকামা থাকা স্বত্ত্বেও অন্যত্র কাজ করলেই পুলিশ ধরে দেশে পাঠিয়ে দিয়েছে।

বিজ্ঞাপন

সবগুলো যুবক ডিপোর্টেশন ক্যাম্প থেকে দেশে ফিরেছেন। রোববার রাত ৯টা ৫০মিনিটে এয়ার এরাবিয়া (জি নাইন-৫১৫) বিমানে করে দেশে পৌঁছান কর্মীরা। এমন অভিজ্ঞতা নিয়ে চলতি মাসে সৌদি আরব থেকে দেশে ফিরলেন ১১৬ নারী।

সারাবাংলা/জেএ/এমআই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন