বিজ্ঞাপন

চট্টগ্রামে দেড় লাখ এসএসসি পরীক্ষার্থীর ৫৪ শতাংশ ছাত্রী

January 21, 2019 | 7:27 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

চট্টগ্রাম ব্যুরো: এসএসসিতে বৃহত্তর চট্টগ্রামে পরীক্ষার্থী বেড়েছে সাড়ে ১৪ হাজার। বেড়েছে অংশগ্রহণকারী শিক্ষাপ্রতিষ্ঠান এবং পরীক্ষাকেন্দ্রের সংখ্যাও। আগামী ২ ফেব্রুয়ারি সারাদেশে একযোগে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা শুরু হওয়ার কথা রয়েছে।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান সারাবাংলাকে বলেন, এসএসসি পরীক্ষার সার্বিক প্রস্তুতি আমরা সম্পন্ন করেছি। এবার পরীক্ষার্থী ও পরীক্ষাকেন্দ্র বেড়েছে। আগের চেয়ে বেশি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী এবার এসএসসি পরীক্ষায় অংশ নেবে।

সূত্র মতে, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এবার এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে মোট ১ লাখ ৪৯ হাজার ৮৬৭ জন পরীক্ষার্থী। মোট ১৯০টি কেন্দ্রে এ পরীক্ষায় অংশ নেবে চট্টগ্রামের পরীক্ষার্থীরা। গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থীর সংখ্যা ১৪ হাজার ৬৪৬ জন বেশি। গত বছর পরীক্ষার্থী ছিল ১ লাখ ৩৫ হাজার ২২১ জন। এবার মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্রীর সংখ্যা ৮১ হাজার ১০৮ জন এবং ছাত্র ৬৮ হাজার ৭৫৯ জন। মোট পরীক্ষার্থীর ৫৪ দশমিক ১১ শতাংশই এবার ছাত্রী। আর ছাত্র ৪৫ দশমিক ৮৯ শতাংশ। এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে অংশ নিচ্ছে ৩৩ হাজার ৫৩৯ জন। মানবিক থেকে ৫১ হাজার ৫৭ জন এবং ব্যবসা শিক্ষা বিভাগ থেকে এবার পরীক্ষার্থীর সংখ্যা ৬৫ হাজার ২৭১ জন।

বিজ্ঞাপন

মহানগরসহ চট্টগ্রাম জেলায় এবার পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৪ হাজার ৩১০ জন। জেলার ১১২টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবে এসব পরীক্ষার্থী। কক্সবাজার জেলায় এবার পরীক্ষার্থীর সংখ্যা ২১ হাজার ৩৫০ জন। মোট ২৬টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবে এই জেলার পরীক্ষার্থীরা। রাঙ্গামাটি জেলায় এবার পরীক্ষার্থীর সংখ্যা ৯ হাজার ২৭ জন। কেন্দ্র সংখ্যা ১৯টি। খাগড়াছড়ি জেলা থেকে এসএসসিতে অংশ নিচ্ছে ১০ হাজার ৭২০ জন পরীক্ষার্থী। কেন্দ্র রয়েছে ২১টি। বান্দরবান থেকে এবার পরীক্ষার্থীর সংখ্যা ৪ হাজার ২৮২ জন। কেন্দ্র রয়েছে ১২টি।

গতবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ১৭৯টি কেন্দ্রে পরীক্ষা হয়েছিল। এবার কেন্দ্র ১১টি বেড়ে হয়েছে ১৯০টি। গতবার ১ হাজার ২৩টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এসএসসিতে অংশ নিয়েছিল। এবার প্রতিষ্ঠানও বেড়েছে ৭টি।

এবার এসএসসিতে অংশগ্রহণকারীদের মধ্যে ১ লাখ ২১ হাজার ৮৫৭ জন নিয়মিত, ২৭ হাজার ৯২৫ জন অনিয়মিত এবং ৮৫ জন মনোন্নয়ন পরীক্ষার্থী।

বিজ্ঞাপন

পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান সারাবাংলাকে জানিয়েছেন, পরীক্ষাকেন্দ্র তদারকির জন্য ১০টি বিশেষ ও ৭০টি সাধারণ পরিদর্শক দল গঠন করা হয়েছে। এরা পরীক্ষার সময় বিভিন্ন কেন্দ্রে যাবেন।

সারাবাংলা/আরডি/এটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন