বিজ্ঞাপন

গাছ কাটলে ছাড় নেই: পবা

January 16, 2018 | 2:07 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: যশোর রোডের গাছ শুধু পরিবেশের বন্ধুই নয়, দেশের ইতিহাস ঐতিহ্যেরও অংশ। অন্তত দুইশ বছরের পুরাতন এসব গাছ কাটা হলে পরিবেশবাদীরা ছাড় দেবে না। সাধারণ মানুষও রুখে দাঁড়াবে। তাই অবিলম্বে যশোর-বেনাপোল রোডের এসব গাছ কাটার সরকার যে পরিকল্পনা গ্রহণ করেছে তা থেকে বেরিয়ে আসতে হবে।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে পরিবেশ বাঁচাও আন্দোলন পবা’র উদ্যোগে আয়োজিত মানববন্ধন থেকে এমন হুঁশিয়ারি দেন বক্তারা। এসময় পবাসহ বিভিন্ন পরিবেশবাদী সংগঠন অংশ নেন।

মানবন্ধন থেকে বক্তারা বলেন, গাছ কাটার সঙ্গে শুধু সড়ক নির্মাণ মূল উদ্দেশ্য নয়। এর পেছনে অর্থনৈতিক দুর্বৃত্তায়ন জড়িত। একটি গোষ্ঠী মুনাফার জন্য নীল নকশা করছে। সরকার এ সিদ্ধান্ত থেকে সরে না আসলে সারাদেশের মানুষ এর প্রতিবাদে রাস্তায় নামবে।

বিজ্ঞাপন

উদ্যোগে আয়োজিত ওই মানববন্ধনে বারসিক, মডার্ন ক্লাব, পুরান ঢাকা নাগরিক উদ্যোগ, পরিবেশ আন্দোলন মঞ্চ, সচেতন নগরবাসী সংগঠন, বাংলাদেশ নিরাপদ পানি আন্দোলন, বাংলাদেশ সাইকেল লেন বাস্তবায়ন পরিষদসহ বেশ কয়েকটি সংগঠনের নেতা-কর্মীরা অংশগ্রহণ করেন।

প্রসঙ্গত, সম্প্রতি যশোর-বেনাপোল সড়ক সম্প্রসারণের জন্য প্রাচীন ২,৩১২টি গাছ কাটার বিষয়ে সিদ্ধান্ত নেয় সড়ক ও জনপথ অধিদফতর। তবে ঐতিহ্যের স্মারক এসব গাছ রক্ষায় ইতোমধ্যেই সরব হয়ে উঠেছে পরিবেশবাদী বিভিন্ন সংগঠনসহ শিক্ষিত সমাজ।

আরও পড়ুন: ‘যশোরে রোডের গাছ কাটার বিরুদ্ধে রুখে দাঁড়াবে সারাদেশ’

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএস/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন