বিজ্ঞাপন

বহুপক্ষীয় সম্মেলনে অংশ নিতে দিল্লি সফরে পররাষ্ট্রমন্ত্রী

January 16, 2018 | 1:27 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: বহুপক্ষীয় আর্ন্তজাতিক ফোরাম ‘রাইসিনা ডায়ালগ’-এ অংশ নিতে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী আজ মঙ্গলবার সকালে দিল্লি সফরে গিয়েছেন। রাইসিনা ডায়ালগে অংশ নেওয়ার পাশাপাশি এই সফরে তিনি দ্বিপক্ষীয় ইস্যুতে একাধিক রাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে আলাপ করবেন।

রোহিঙ্গা ইস্যুতে আর্ন্তজাতিক জনমত আরও জোড়ালো করতে রাইসিনা ডায়ালগে বিশেষ কূটনৈতিক তৎপরতা চালাবেন পররাষ্ট্রমন্ত্রী। সফর শেষে ১৯ জানুয়ারি বিকেলে ঢাকা ফেরার কথা রয়েছে আবুল হাসান মাহমুদ আলীর।

রাইসিনা ডায়ালগের উদ্বোধনী পর্বে অংশ নিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ইসরাইলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু, ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ, অবজারভার গবেষণা সংস্থার চেয়ারম্যান সঞ্চয় জোসিসহ বিশ্বের অনেক নেতাই এখন দিল্লিতে উপস্থিত রয়েছেন। এ ছাড়া বিশ্বের ২৮টি দেশের ৪৯ জন তরুণ বিশ্ব নেতা এই সম্মেলনে অংশ নিচ্ছেন।

বিজ্ঞাপন

রাইসিনা ডায়ালগের অনুষ্ঠান সূচি থেকে জানা গেছে, ১৬ থেকে ১৮ জানুয়ারি ৩ দিনব্যাপী এই বহুপক্ষীয় ডায়ালগ অনুষ্ঠিত হবে। এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে, ‘ম্যানেজিং ডিজরাপটিভ ট্রানজিশনস: আইডিয়াস, ইন্সটিটিউশনস অ্যান্ড ইডিয়মস’।

ডায়ালগের তৃতীয় দিনে ‘বঙ্গোপসাগর অঞ্চলের অধিবাসীদের উন্নয়ন, প্রবৃদ্ধি এবং নিরাপত্তা’ শীর্ষক ডায়ালগে আলোচনা করবেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। ভারতের সংসদ সদস্য বাজিয়াত পাণ্ডের সঞ্চালনায় এই সেশনে শ্রীলঙ্কার পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভাসান্তা সানানায়াকে, নেপালের পররাষ্ট্র সচিব শঙ্কর দাস বৈরাগী, ভারতের পররাষ্ট্র সচিব (পূর্ব) প্রীতি সরণ আলোচনা করবেন।

ডায়ালগের তৃতীয় দিনে আরেকটি সেশনে ‘একুশ শতাব্দীর জন্য কমনওয়েলথ’ শীর্ষক ডায়ালগেও আলোচনা করবেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এমএলএস চেজ গ্রুপের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহীর সঞ্চালনায় এই পর্বে কমনওয়েলথ সামিট ইউনিটের প্রধান নির্বাহী টিম হিচেন্স, ভারতের সংসদ সদস্য স্বপন দাস গুপ্ত, মৌরিটাসের মন্ত্রী প্রিমদূত কুসজু এবং মালয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এনজেয়ি রুথ কানিওনগোলো আলোচনা করবেন।

বিজ্ঞাপন

রাইসিনা ডায়ালগে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী, ফ্রান্সের আর্ন্তজাতিক সম্পর্ক বিভাগের পরিচালক, ভারতের সেনাপ্রধান, অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী, কানাডার সাবেক প্রধানমন্ত্রী, পোল্যান্ডের উপ-পররাষ্ট্রমন্ত্রী, সুইডেনের সাবেক প্রধানমন্ত্রী, ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী, আফগানিস্তানের সাবেক রাষ্ট্রপতি, ইন্দোনেশিয়ার প্রতিনক্ষামন্ত্রীসহ আরও অনেকে অংশ নিচ্ছেন।

এই সম্মেলনের আয়োজন করেছে ভারতের শীর্ষস্থানীয় নীতি গবেষণা সংস্থা অবজারভার রিসার্চ ফাউন্ডেশন।

সারাবাংলা/জেআইএল/আইজেকে

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন