বিজ্ঞাপন

মার্চের দ্বিতীয় সপ্তাহ থেকে পাঁচ ধাপে উপজেলার নির্বাচন

January 22, 2019 | 9:05 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: আগামী মার্চ মাসের ৮ অথবা ৯ তারিখ থেকে পাঁচ ধাপে উপজেলা নির্বাচন হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। তিনি বলেছেন, বিষয়টি চূড়ান্ত করতে আগামী ৩ ফেব্রুয়ারি সিদ্ধান্ত নেবে কমিশন।

মঙ্গলবার (২২ জানুয়ারি) ইসির কমিশন সভা শেষে কমিশনের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

ইসি সচিব আরও বলেন, সারাদেশে ৫টি ধাপে উপজেলা নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। আগামী ৮ অথবা ৯ মার্চ প্রথম ধাপে উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হবে। এই ধাপে দেশের ২ থেকে ৩টি বিভাগের অর্ধেক জেলার সব উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। তবে চূড়ান্ত তারিখ ঘোষণা করার সিদ্ধান্ত নেওয়া হবে আগামী ৩ ফেব্রুয়ারি।

বিজ্ঞাপন

দ্বিতীয় ধাপে উপজেলা নির্বাচন হবে ১৮ মার্চ, তৃতীয় ধাপে উপজেলা নির্বাচন আগামী ২৪ মার্চ, চতুর্থ ধাপে ৩১ মার্চ এবং পঞ্চম ধাপের উপজেলা নির্বাচন হবে রমজান মাসের পরে, বলেন তিনি।

বর্তমান কমিশনের অধীনে আর কোনো নির্বাচনে আসবে না বলে জানিয়েছে বিএনপি, তাদের নির্বাচনে আনতে কমিশন কোনো পদক্ষেপ নিবে কি না এমন প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, উপজেলা নির্বাচন হলো স্থানীয় সরকার নির্বাচন। আগামী মে মাসের মধ্যে এই নির্বাচন করতে কমিশনের আইনি বাধ্যবাধকতা রয়েছে। সে হিসেবে কমিশন যথা সময়ে নির্বাচন করবে। কে আসবে কিংবা কে আসবে না তা দেখার কোনো সুযোগ নেই।

দেশে প্রথমবারের মতো ১৯৮৫ সালে উপজেলা পরিষদ গঠন করা হয়। সে সময় দেশে উপজেলার সংখ্যা ছিল ৪৬০টি। ১৯৮৫ ও ১৯৯০ সালে অনুষ্ঠিত প্রথম ও দ্বিতীয় উপজেলা পরিষদ নির্বাচনেও উপজেলার সংখ্যা একই ছিল। ২০০৯ সালে তৃতীয় উপজেলা পরিষদ নির্বাচন হয়, তার আগে উপজেলার সংখ্যা বাড়িয়ে ৪৮১টি করা হয়। সর্বশেষ ২০১৪ সালে চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচন হয় ৪৮২টি উপজেলায়। আগামী মার্চ মাস থেকে সারাদেশের ৪৯২টি উপজেলার মধ্যে ৪৮০টিতে ভোটগ্রহণ করবে কমিশন। পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনও দলীয় প্রতীকে অনুষ্ঠিত হতে যাচ্ছে। ২০১৭ সালের মার্চ মাসে দলীয় প্রতীকে প্রথমবার তিনটি উপজেলায় ভোটগ্রহণ করা হয়। এবার প্রথমবারের মতো সব উপজেলায় দলীয় প্রতীকে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। একইসঙ্গে এবারের উপজেলা নির্বাচনে সব সদর আসনে ইভিএম ব্যবহার করে ভোটগ্রহণ করা হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন