বিজ্ঞাপন

‘রিল্যাক্সড’ মুডে সিইসিসহ নির্বাচন কমিশনাররা

January 23, 2019 | 5:57 pm

।।  গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপনির্বাচন, কিশোরগঞ্জ-১ আসনের পুনঃনির্বাচন ও উপজেলা পরিষদের নির্বাচনের ঘোষণা এরই মধ্যে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।  সেই অনুযায়ী জোর প্রস্তুতিও চলছে কমিশনে।  তবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর ‘রিল্যাক্সড’মুডে রয়েছেন প্রধান নির্বাচন কমিশনারসহ (সিইসি) পাঁচ কমিশনার। সংসদ নির্বাচনের পরপরই তারা বিদেশ সফরে ব্যস্ত সময় কাটাচ্ছেন।  কমিশনারদের মধ্যে কেউ দেশের বাইরে যাচ্ছেন সরকারি সফরে, কেউ যাচ্ছেন ওমরাহ পালন বা ব্যক্তিগত কাজে, আবার কেউ চিকিৎসার জন্য।  নির্বাচন কমিশন-সূত্রে এমন তথ্য পাওয়া গেছে।

সূত্র জানায়, সিইসিসহ পাঁচ কমিশনারের মধ্যে সিইসি কে এম নূরুল হুদা বুধবার (২৩ জানুয়ারি) সপরিবারে যাচ্ছেন ভারত সফরে। আর আগামী সপ্তাহে জার্মানি ও ফ্রান্স সফরে যাচ্ছেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী।  তিনিও পরিবারের সদস্যদের নিয়েই যাবেন। অন্যদিকে, ওমরাহ পালনে সৌদি আরবে রয়েছেন কমিশনার কবিতা খানম।  আর মঙ্গলবার (২২ জানুয়ারি) চিকিৎসার জন্য ভারতে থেকে দেশে ফিরছেন ‘আলোচিত’কমিশনার মাহবুব তালুকদার।

এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বুধবার সকালে সারাবাংলাকে বলেন, ‘সিইসি একটি কর্মসূচিতে অংশ নিতে আজ (বুধবার) ভারত যাচ্ছেন। আর কমিশনার কবিতা খানম বর্তমানে ওমরাহ পালনে সৌদি আরবে অবস্থান করছেন। তবে চিকিৎসার জন্য ভারত গিয়েছিলেন কমিশনার মাহবুব তালুকদার, তিনি ফিরেছেন।’

বিজ্ঞাপন

আরেক কমিশনার শাহাদাত হোসেন চৌধুরীরও দেশের বাইরে যাওয়ার কথা রয়েছে জানিয়ে রফিকুল ইসলাম বলেন, ‘আগামী ২৮ থেকে ৩০ জানুয়ারির মধ্যে ফ্রান্স যাওয়ার কথা রয়েছে কমিশনার শাহাদাত হোসেন চৌধুরীর। তবে আমি যতটুকু জানি, এখনো বিষয়টি চূড়ান্ত হয়নি।

নিজের বিষয়ে এই নির্বাচন কমিশনার জানান, তিনি আপাতত কোথাও যাচ্ছেন না।

ইসি সূত্র জানায়, ‘জাতীয় ভোটার’ দিবস অনুষ্ঠানে যোগ দিতে ভারতের নির্বাচন কমিশন সিইসিকে আমন্ত্রণ জানিয়েছেন। ইসির সিনিয়র সহকারী সচিব মো. শাহ আলমের সই করা এক চিঠিতে এ বিষয়টি নিশ্চিত করা হয়েছে। চিঠিতে বলা হয়, সিইসির ভারত সফর প্রতিষ্ঠানের দায়িত্ব হিসেবে বিবেচিত হবে। এই সফরে হোটেলে থাকা, খাওয়া ও অভ্যন্তরীণ যাতায়াত খরচ বহন করবে ভারতের নির্বাচন কমিশন। আর বাংলাদেশ নির্বাচন কমিশন সিইসির বিমান ভাড়া ও অন্যান্য ব্যয়ভার বহন করবে। তবে স্ত্রীর সব ব্যয়ভার বহন করবেন সিইসি নিজে।

বিজ্ঞাপন

চিঠিতে বলা হয়, সিইসি কে এম নূরুল হুদা এই সফরে ভারতের ‘জাতীয় ভোটার’ দিবসের ২৪ ও ২৫ জানুয়ারির অনুষ্ঠানে অংশ নেবেন। এ জন্য ২৩ জানুয়ারি ভারতের পথে রওনা দেবেন তিনি। আগামী ২৮ জানুয়ারি সিইসির ঢাকায় ফেরার কথা রয়েছে।

সিইসি’র সঙ্গে অবশ্য একই অনুষ্ঠানে যোগ দিতে ভারত যাচ্ছেন ইসির যুগ্ম সচিব ফরহাদ আহম্মদ খানও। সিনিয়র সহকারী সচিবের সই করা চিঠিতে জানানো হয়, তিনিও ২৩ জানুয়ারি ভারতের পথে রওনা দেবেন। আর ফিরবেন ২৬ জানুয়ারি।

এদিকে, পবিত্র ওমরাহ পালনের জন্য গত ১৭ জানুয়ারি সৌদি আরব গেছেন নির্বাচন কমিশনার বেগম কবিতা খানম। তিনি দেশে ফিরবেন আগামী ২৮ জানুয়ারি। ইসির সহকারী সচিব মো. লুৎফুল কবীর সরকারের সই করা এ সম্পর্কি এক চিঠিতে জানানো হয়, ১৭ জানুয়ারি ঢাকা ছাড়ছেন কবিতা খানম। ওমরাহ পালন শেষে ২৮ জানুয়ারি দুপুরে দেশে ফিরবেন তিনি। এসময় তার থাকা, অভ্যন্তরীণ যাতায়াত ও অন্যান্য সুবিধা নিশ্চিত করার জন্য সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয় ওই চিঠিতে।

এর আগে, মেডিকেল বোর্ডের পরামর্শে গত ১৪ জানুয়ারি চিকিৎসা নিতে ভারত যান আরেক নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। চিকিৎসা শেষে ২২ জানুয়ারি তিনি দেশে ফেরেন। মাহবুব তালুকদারের সঙ্গে ছিলেন তার মেয়ে আইরিন মাহবুব। নির্বাচন কমিশন তার সফরের ব্যয়ভার বহন করবে।

বিজ্ঞাপন

অন্যদিকে, জার্মানি ও ফ্রান্স সফরে যাচ্ছেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী। সপরিবারে সেখানে যাবেন তিনি। আগামী ২৮ থেকে ৩০ জানুয়ারির মধ্যে যেকোনো দিন তিনি ঢাকা ছাড়বেন। তার এই সফরটি ব্যক্তিগত।  তার স্ত্রী সারওয়ার চৌধুরী, মেয়ে চৌধুরী সাইমা তাবাসসুম ও ছেলে সাফায়েত হোসেন চৌধুরী সফরে সঙ্গী হবেন শাহাদাত হোসেন চৌধুরীর।  আগামী ৬ ফেব্রুয়ারি তার ঢাকা ফেরার কথা রয়েছে।

সারাবাংলা/জিএস/টিআর/এমএনএইচ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন